কে কে আছেন মোদির পারাবারে ? জেনে নিন মোদি-পরিবারের কিছু কথা

মোদির ৭২ তম জন্মদিনে মোদির পরিবারকে নিয়ে জেনে নিন কিছু কথা। ৬ জন ভাইবোনের মধ্যে মোদী হলেন তৃতীয়জন। ৫ ভাই ও ১ বোনের সাথেই বড়ো  হয়েছিলেন তিনি 

Bhaswati Mukherjee | Published : Sep 17, 2022 7:17 AM IST / Updated: Sep 17 2022, 04:51 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির  ৭২ তম জন্মদিনে এশিয়ানেটের পক্ষ থেকে তাকে জন্মদিনের অনেক শুভেচ্ছা ও অভিনন্দন । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  ১৯৫০ সালের ১৭ ই সেটেম্বর গুজরাটের মোহসাপ  জেলার বড়নগরে জন্মগ্রহণ করেন। ওনার বাবার দামোদরদাস  মোদী ও মায়ের নাম হীরাবেন।  প্রথম জীবনে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের কাজে যুক্ত ছিলেন তিনি দীর্ঘদিন।প্রায় ২০ বছরের বেশি সময় ধরে তিনি সংঘের প্রচারক হিসাবে কাজ করেছেন গুজরাটে। সংঘের তাগিদেই শুরু হয় তার রাজনৈতিক জীবন।রাজনৈতিক নেতা হিসাবে খুব অল্প সময়ের মধ্যেই তিনি গুজরাটবাসীর খুব আপন হয়ে ওঠেন । পরবর্তী সময়ে  তিনি গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবেও  নির্বাচিত হন । গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন  তার পপুলারিটি এতটাই বাড়তে থাকে যে ২০১৩ সালে ভরতবর্ষের প্রধানমন্ত্রীর পদপ্রার্থী হিসাবে মনোনীত করা হয় তাকে ।  ২০১৪ সালে সংখ্যাগরিষ্ট ভোটে জিতে তিনি ভরতবর্ষের ১৪ তম প্রধানমন্ত্রী হিসাবে নির্বাচিত হন।  কর্মজীবন নিয়ে আমরা  সকলেই জানি কিন্তু তার ব্যক্তিগত জীবন কখনোই সেভাবে লিমেলাইটে আসেনি।  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী খুব চর্চিত হলেও তার পরিবারকে নিয়ে সেরকম চর্চা খুব একটা হয়নি। কে কে আছেন তার পরিবারে ? কাদের সাথেই বা বড়ো হয়েছেন তিনি ? আসুন জেনে নি 

ছয় ভাই বোনের মধ্যমণি হলেন মোদী। ছ জনের মধ্যে মোদী হলেন তৃতীয় জন।  তিনি তার সোম ভাই আর অমৃত ভাই এর থেকে ছোট। আর প্রহ্লাদ ও পঙ্কজের থেকে বড়ো।  মোদির একটি বোন ও আছে।  তার নাম বাসন্তীবেন। 

মোদির ঠাকুরদার নাম ছিল মুলচন্দ্র মগনলাল মোদী। তার ছয়  সন্তানের মধ্যে মোদির বাবাও ছিলেন  একজন। অর্থাৎ বলা যেতেই পারে মোদির বাবার পাঁচটি  ভাই ছিল। ,নরসিংহ দাস , নরোত্তম দাস, জগজীবন দাস , কান্তিলাল দাস ও জয়ন্তী লাল দাস।  আর মোদির বাবা হলেন দামোদরদাস।  শোনা যায় কান্তিলাল ও জয়ন্তী লাল দুজনই স্কুল শিক্ষক ছিলেন। 

প্রধানমন্ত্রীর মা এর নাম হীরাবেন। বর্তমানে তিনি মোদির ছোট ভাই পঙ্কজের সাথে গান্ধীনগরে থাকেন।  প্রতিবছর মায়ের জন্মদিনে তিনি গান্ধীনগরে তার ভাই এর বাড়িতে তার মায়ের সঙ্গে দেখা করতে যান। 

মোদির একমাত্র বোন হলেন বাসন্তীবেন। হাঁসমুখলাল মোদী নামে একজনের সাথে তার বিয়ে হয়। মোদির জামাইবাবু হাঁসমুখলাল ছিলেন এলআইসি এজেন্ট। 

মোদির বড়ো ভাই সোম একসময় স্বাস্থ্য বিভাগে কাজ করতেন।  এখন তিনি রিটায়ার করেছেন।  বর্তমানে তিনি আহমেদাবাদে একটি বৃদ্ধাশ্রম চালান। 

মোদির আর একজন ভাই প্রহ্লাদ আহমেদাবাদে একটি স্পেযার প্রোডাক্ট এর দোকান চালান। মিডিয়ার বিভিন্ন রিপোর্ট থেকে জানা যায় আহমেদাবাদে তার একটি টায়ারের শো রুম ও আছে। 

মোদির তৃতীয় ভাই অমৃত  আহমেদাবাদেই লেদ মেশিন অপারেটর হিসাবে কাজ করতেন। বর্তমানে তিনি আহমেদাবাদেই তার স্ত্রী চন্দ্রকান্তাবেনের  সাথে  থাকেন। 

মোদির ছোট ভাই পঙ্কজ গান্ধীনগরে থাকেন তার স্ত্রী সীতাবেন ও মা হীরাবেনের সাথে।  পঙ্কজ ভারতবর্ষের সূচনা বিভাগে কাজ করতেন একসময়ে। কিন্তু এখন তিনি রিটায়ার  করেছেন। 

মোদির নিজের কাকা নরসিংহদাস , বরনগর থেকে ৬৫ কিলোমিটার দূরে একটি পেট্রল পাম্পে কাজ করেন।  খুবই সাদামাটা জীবনযাপন করেন মোদির পরিবারের প্রত্যেকেই 

Read more Articles on
Share this article
click me!