কীভাবে শিকার করা হত চিতা? ১৯৩৯-এর ভিডিও ঘিরে শোরগোল নেট পাড়ায়

  ‘প্রজেক্ট চিতা’ সফল করতে ব্যবস্থা করা হয়েছে বিশেষ বিমানের। বি-৭৪৭ জাম্বো ডেট প্লেনে করে আনা হবে এই চিতা। ইতিমধ্যে নামিবিয়ার মাটি ছুঁয়েছে এই বিমান।

Ishanee Dhar | Published : Sep 17, 2022 4:27 AM IST / Updated: Sep 17 2022, 04:58 PM IST

১৯৫০ সালের পর ফের দেশে ফিরছে চিতা। প্রধানমন্ত্রীর উদ্যোগে সূদুর নামিবিইয়া থেকে আনা হবে আটটি চিতা। ১৯৫০-এর দশকে ভাতর থেকে বিলুপ্ত হয়ে যায় চিতা। তাই ভারতে চিতার পর্যাপ্ত বংশবৃদ্ধি করতে এই বিশেষ উদ্যোগ। নামিবিয়া থেকে এসে মধ্যপ্রদেশের কুনো পালপুর জাতীয় উদ্যানে ঠাঁই পাবে এই চিতাগুলি। ‘প্রজেক্ট চিতা’ সফল করতে ব্যবস্থা করা হয়েছে বিশেষ বিমানের। বি-৭৪৭ জাম্বো ডেট প্লেনে করে আনা হবে এই চিতা। ইতিমধ্যে নামিবিয়ার মাটি ছুঁয়েছে এই বিমান।

বি-৭৪৭ জাম্বো জেট বিমানের কিছু বৈশিষ্ট রয়েছে। যেমন, বিমানের মুখে রয়েছে একটি বিশাল ছবি আঁকা। চিতা আনার জন্য একেবারে নতুন ভাবে সেজে উঠেছে এই বিমান।
অপরদিকে 'চিতা প্রজেক্ট'-এর মধ্যেই শুক্রবার রাতে টুইটারে ১৯৩৯ সালের একটি ভিডিও শেয়ার করেন, আইএফএস অফিসার পারভীন কাসওয়ান। এই ভিডিও। এই ভিডিও-এ দেখা যাচ্ছে চিতারা ভারতে ফিরে আসার সময় শেষ মুহূর্তে কীভাবে পঙ্গু এবং পোষা প্রাণী শিকার করা হয়েছিল তারই কয়েক ঝলক। 

আরও পড়ুন৭০ বছর পর ভারতে আসছে চিতা, জন্মদিনে নিজে হাতে জাতীয় উদ্যানে ছাড়বেন প্রধানমন্ত্রী মোদী

 

১৯৪৭ সালে, দেশের শেষ তিনটি চিতা শিকার করেছিলেন মধ্যপ্রদেশের কোরিয়া রাজ্যের মহারাজা রামানুজ প্রতাপ সিং দেও। সেই  ছবি বম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটিতে রয়েছে। তারপর থেকে চিতা ভারতে সম্পূর্ণ বিলুপ্ত হয়ে গিয়েছে। এখন ৭৫ বছর পর নামিবিয়া থেকে আটটি চিতা আনা হয়েছে।

আরও পড়ুন - আচমকাই চরিত্র বদলে ফেলেছে ডেঙ্গি, রোগের লক্ষণ বারবার বদলে যাওয়ায় উদ্বেগে প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ

আরও পড়ুন -  বাসের ধাক্কায় মাথায় চোট, হেঁটে গিয়ে স্কুলে পৌঁছে মৃত্যুর কোলে ঢলে পড়ল ক্লাস ওয়ানের ছোট্ট নীতিশ

Share this article
click me!