চিনের মুখে কালি লেপে ঝামা ঘষে দিলেন মোদী, অরুণাচল প্রদেশ নিয়ে ফের মুখ খুলতে ভয় পাবে চিন

চিনকে যোগ্য জবাব দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী মোদী বলেন, অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। চিনের এই পদক্ষেপের তীব্র নিন্দাও করেছেন প্রধানমন্ত্রী মোদী।

Parna Sengupta | Published : Apr 9, 2024 7:08 AM IST

অরুণাচল প্রদেশ নিয়ে চিন বরাবরই বিতর্কিত বক্তব্য দেয়। সম্প্রতি চিন অরুণাচল প্রদেশের ৩০টি স্থানের নাম পরিবর্তন করেছে। যার জেরে ফের বিতর্ক বাড়ল। চিনের এই পদক্ষেপের কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ভারত সরকার। এদিকে চিনকে যোগ্য জবাব দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী মোদী বলেন, অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। চিনের এই পদক্ষেপের তীব্র নিন্দাও করেছেন প্রধানমন্ত্রী মোদী।

সেলা টানেলের কথা উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অরুণাচল প্রদেশে নির্মিত 'সেলা টানেল'-এর গুরুত্ব উল্লেখ করেছেন। তিনি বলেছিলেন যে এটি একটি দুর্দান্ত গেম-চেঞ্জার হতে চলেছে, যা তাওয়াংকে সব ধরণের আবহাওয়ায় যাতায়াতের সুযোগ করে দেয়। উল্লেখ্য যে সেলা টানেল হল বিশ্বের দীর্ঘতম ডাবল-লেন টানেল। সেলা টানেল হল ৩ হাজার মিটার উচ্চতায় একটি সড়ক সুড়ঙ্গ যা আসামের গুয়াহাটি এবং অরুণাচল প্রদেশের তাওয়াং-এর মধ্যে যোগ তৈরি করে। এই টানেলটি ১৩ হাজার ফুট উচ্চতায় বিশ্বের দীর্ঘতম দুই লেনের টানেল।

সেলা টানেল নির্মাণের ফলে চিনের সীমান্তের দূরত্ব এখন দশ কিলোমিটার কমেছে। এই টানেল তৈরি হলে শীঘ্রই এলএসিতে পৌঁছানো যাবে। পূর্ব-উত্তর ভারতের উন্নয়নের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী মোদী বলেন যে এই অঞ্চলটি নতুন ভারতের সবচেয়ে বড় সাফল্য। অরুণাচল প্রদেশের ৩০টি স্থানের নাম পরিবর্তন মেনে নেয়নি ভারত। নয়াদিল্লি স্পষ্ট জানিয়েছে যে এই রাজ্য দেশের অবিচ্ছেদ্য অংশ এবং এই কাল্পনিক নাম রাখলে এই বাস্তবতা বদলাবে না।

জবাব দিয়েছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও

উল্লেখ্য, কয়েক দিন আগে, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর চিনের সমালোচনা করেছিলেন এবং বলেছিলেন যে অরুণাচল অঞ্চলের নাম পরিবর্তন করার জন্য চিন যে চেষ্টা চালিয়েছে তাতে এই বাস্তব বদলে যায় না যে অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য এবং অবিভাজ্য অংশ। বিদেশমন্ত্রী বলেছিলেন যে অরুণাচল প্রদেশ ভারতের রাজ্য ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে। তিনি বলেন, নাম পরিবর্তন করে কোনো লাভ হবে না। বিদেশমন্ত্রী প্রশ্ন করেন, আপনার বাড়ির নাম পরিবর্তন করলে কি আমার হয়ে যাবে?

আরও খবরের জন্য এশিয়ানেট নিউজ বাংলা হোয়াটসঅ্যাপ চ্যানেলে চোখ রাখুন, এখানে ক্লিক করুন।

Read more Articles on
Share this article
click me!