করোনার তৃতীয় তরঙ্গ মোকাবিলায় তৈরি দেড় হাজার অক্সিজেন প্ল্যান্ট, জানান হল প্রধানমন্ত্রীকে

  • করোনার তৃতীয় তরঙ্গ মোকাবিলা 
  • তৈরি হচ্ছে কয়েক হাজার অক্সিজেন প্ল্যান্ট 
  • তৈরি হচ্ছে অক্সিজেন যুক্ত শয্যা
  • অক্সিজেন নিয়ে বৈঠক প্রধানমন্ত্রীর 

Asianet News Bangla | Published : Jul 9, 2021 8:45 AM IST

করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গ মোকাবিলায় রীতিমত যুদ্ধকালীন তৎপরতা শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের অক্সিজেন সরবরাহ বাড়ানোর বিষয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে সভাপতিত্ব করেন। সেই বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কর্মকর্তারা জানিয়েছেন গোটা দেশে দেড় হাজারেও বেশি অক্সিজেন প্ল্যান্ট তৈরি করা হচ্ছে। যার মধ্যে কিছু অক্সিজের প্ল্যান্ট তৈরি হচ্ছে পিএম কেয়ার্স ফান্ডের টাকায়। বাকি মন্ত্রকও এই বিষয়ে সহযোগিতা করছে। 

শুক্রবার ভার্চুয়ালি বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত কর্মকর্তাদের অক্সিজেন প্ল্যান্টগুলির কার্যকারিতা বাড়াতে নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে তিনি অক্সিজেন প্ল্যান্টগুলি যাতে আধুনিক প্রযুক্তির হয় সেদিকেও জোর দেন। এদিনের বৈঠকে গোটা দেশে যে অক্সিজেন প্ল্যান্ট তৈরি হচ্ছে সেসম্পর্কেও প্রধানমন্ত্রীকে অবগত করেন সংশ্লিষ্ট মন্ত্রীরা। সংশ্লিষ্ট কর্মকর্তারা এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে জানিয়েছেন, পিএম কেয়ার্স ফান্ডের টাকায় চার মিলিয়ন অক্সিজেনযুক্ত হাসপাতাল শয্যা প্রস্তুত করা হচ্ছে। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অক্সিজেন প্ল্যান্ট রক্ষাণাবেক্ষণ আর ব্যবহারের জন্য হাসপাতাল কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার নির্দেশ দিয়েছেন। 

অলিম্পিকে দর্শক শূন্য টোকিও, করোনা আতঙ্কে জারি জরুরি অবস্থা

করোনাভাইরাসে আক্রান্তের গ্রাফে স্বস্তি, এবছরই সকলকে টিকা দেওয়ার পরিকল্পনা

কোভ্যাক্সিন নিয়ে আশাবাদী WHOর বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন, দেখুন কী কী বললেন তিনি

করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গের সময় গোটা দেশেই অক্সিজেন নিয়ে সংকট তৈরি হয়েছিল। পরিস্থিতি সামাল দিয়ে বিদেশ থেকে অক্সিজেন আমদানি করা হয়েছিল। অক্সিজেনের অভাবে করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে বলেও অভিযোগ উঠেছিল। বিরোধী রাজনৈতিক দলগুলি সমালোচনা শুরু করেছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের। এবার তৃতীয় তরঙ্গ আসন্ন বলেই দাবি করছেন বিশেষজ্ঞরা। আর সেক্ষেত্রে কোভিডের তৃতীয় তরঙ্গ মোকাবিলায় এখন থেকেই মোদী সরকার প্রস্তুতি গ্রহণ করেছে বলেও মনে করছে বিশেষজ্ঞরা। অপক্সিজেনের পাশাপাশিহাসপাতাল পরিকাঠামোর ওপরেও জোর দেওয়া হয়েছে। 

Share this article
click me!