PM Modi At Prayagraj: লক্ষ্য মহিলা ভোট, প্রয়াগরাজে মোদীর হাতিয়ার 'মহিলাদের বিয়ের বয়স'

উত্তর প্রদেশের প্রয়াগরাজে প্রায় ২ লক্ষ মহিলার উপস্থিতিতে একটি সরকারি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, কেন্দ্রী. সরকার একটি উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে। 

Web Desk - ANB | Published : Dec 21, 2021 11:42 AM IST / Updated: Dec 21 2021, 09:32 PM IST

মহিলাদের কল্যাণে তাঁর সরকার কী কী জনকল্যাণমূলক কাজ করেছে তারই খতিয়ান তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। ভোটমুখী উত্তর প্রদেশের (UP) প্রয়াগরাজের (Prayagraj) জনসভায় কেন্দ্রীয় সরকারের জনকল্যাণমুখী কার্যকলাপ তুলে ধরে তিনি নিশানা করেছেন বিরোধী রাজনৈতিক দলগুলিকে। তিনি বলেন তাঁর সরকার মহিলাদের জন্য বিবাহের বস বাড়িছে। চাইছে পুরুষদের সঙ্গে বিয়ের বয়স সমান করতে। তবে সরকারের এই পরকল্পনায় বাধা হয়ে দাঁড়িয়েছে বিরোধী রাজনৈতিক দল ও সমাজকর্মীরা। 

উত্তর প্রদেশের প্রয়াগরাজে প্রায় ২ লক্ষ মহিলার উপস্থিতিতে একটি সরকারি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, কেন্দ্রী. সরকার একটি উল্লেখযোগ্য পদক্ষেপ নিয়েছে। আগে মহিলাদের বিয়ের বয়স ছিল নূন্যতম ১৮। কিন্তু মহিলারা আরও  নূন্যতম বয়স বাড়ানোর দাবি জানিয়ে আসছিল। তাদের পাশে দাঁড়িয়ে কেন্দ্রীয় সরকার মহিলাদের বিয়ের বয়স ২১ করার চেষ্টা করেছে। মহিলারা পড়াশুনার সুযোগ ও স্বাবলম্বী হওয়ার জন্যই এই পদক্ষেপ বলেও তিনি দাবি। তারপরই তিনি নাম না করে বিরোধীদের নিশানা করেন। তিনি বলেন মহিলাদের বিয়ের নূন্যতম বয়স বাড়ানোয় অনেকেই আপত্তি জানিয়েছেন। আর তা সকলেই দেখছে বলেও দাবি করেন তিনি। কারণ কংগ্রেস, সিপিএম ও অন্যান্যদের সঙ্গে সমাজবাদী পার্টির প্রস্তাবিত বিলের বিরোধিতা করেছে। সরকার তাদের অবস্থান পরির্তন করুক তেমনই দাবি জানিয়েছে একাধিক বিরোধী দলগুলি। বিলটি সিলেক কমিটিতে পাঠান হতে পারে বলে সূত্রের খবর। 


যাইহোক প্রয়াগরাজকে পূর্ব-উত্তর প্রদেশের প্রবেশ দ্বার হিসেবেই দেখা হয়। এই এলাকায় অখিলেশ যাদব ও তাঁর সমাজবাদী পার্টির শক্তিশালী এলাকা হিসেবে পরিচিত। উত্তর প্রদেশের নির্বাচনে প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেসও মহিলা উন্নয়ন নিয়ে সরব হয়েছে। সব মিলিয়ে ভোটের আগে বিরোধীদের নিশানা করতেই মোদী তাঁর সরকারের নারী উন্নয়ন প্রকল্পগুলি তুলে ধরেন বলেও মনে করছে রাজনৈতিক মহল। 

এদিনের অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১ হাজার কোটি টাকার প্রকল্পের কথা ঘোষণা করেন। তিনি বলেন এই প্রকল্পের মাধ্যমে ১৬ লক্ষ মহিলা উপকৃত হবে। এদিনের অনুষ্ঠান থেকে তিনি প্রিয়াঙ্কা গান্ধীকেও নিশানা করেন। তিনি বলেন কেন এতদিন কংগ্রেস এই এলাকার উন্নয়নের জন্য কাজ করেনি। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন আইনশৃঙ্খলার উন্নতি, শিক্ষা. অর্থ মহিলাদের ক্ষমতায়ন তাঁদের সরকারে সর্বদা অগ্রাধিকার পায়। পাশাপাশি তিনি যোগী আদিত্যনাথের নেতৃত্বে উত্তর প্রদেশে মাফিয়া রাজ ক্ষমত হয়েছে বলেও দাবি করেন। তিনি বলেন, পাঁচ বছর আগে পর্যন্ত এই এলাকায় দাপিয়ে বেড়াত মাফিয়ারা। যার জেরে সমস্যায় পড়তে হয়েছে মহিলাদের। তিনি আরও বলেন থানায় গেলেও আক্রান্তের সমস্যার কোনও সমাধান হয়নি। তারপরই তিনি বলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ একালার দুষ্কৃতী দমন করতে পারেছেন। 

তিনি আরও বলেন বর্তমানে মহিলা বুঝতে পেরেছেন আর তাারা ঘরে সীমাবদ্ধ থাকতে চাইছে না। তারা আর আগের জায়গায় ফিরতে চায় না। তাই উত্তর প্রদেশের আর আগের সরকার ফিরিয়ে আনা হবে না না। মহিলারা যে সরকার চাইবে সেই সরকারই উত্তর প্রদেশে রাজ করবে বলেও জানিয়েছেন তিনি। 

Omicron Infection: ওমিক্রনের 'কালো' ছায়া দেশের ১২ রাজ্যে, আক্রান্তের সংখ্যা ২০০ ছাড়াল

Meghalaya TMC: মেঘালয়ের রাজনীতিতে নতুন সমীকরণ, কংগ্রেসকে বিশ্বাসঘাতক বলল তৃণমূল

Goa TMC: গোয়ায় কংগ্রেসের ভাঙন অব্যাহত, কলকাতায় এসে তৃণমূলে অক্সিজেন দিলেন লরেনকো

Share this article
click me!