PM Modi: 'হরহর মহাদেব' স্লোগান, কাশী বিশ্বনাথ করিডোরের বর্ণাঢ্য উদ্বোধন প্রধানমন্ত্রী মোদীর

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন 'ভগবান বিশ্বেশ্বরের আশীর্বাদ, এটি একটি অতিপ্রাকৃত শক্তি। আমরা এখানে আসার সঙ্গে সঙ্গে আমাদের অন্তর আত্মা জাগ্রত হয়ে যায়। '

Web Desk - ANB | Published : Dec 13, 2021 10:05 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) শুক্রবার উত্তর প্রদেশের (Uttar Pradesh) বারাণসীতে (Varanashi) কাশী বিশ্বনাথ করিডোরের (Kashi Viswanath Corridor) প্রথম পর্যায়ের উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজের সাংসদ এলাকা বারাণসী। উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী দুদনের সফরে রয়েছেন বারাণসীতে। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  'হর হর মহাদেব' ধর্মীয় স্লোগান দিয়েই তাঁর বক্তব্য শুরু করেন। তিনি বলেন কাশীতে মানুষ আসার সঙ্গে সঙ্গে সেই তাঁর পুরনো বন্ধন থেকে মুক্তি পায়। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন 'ভগবান বিশ্বেশ্বরের আশীর্বাদ, এটি একটি অতিপ্রাকৃত শক্তি। আমরা এখানে আসার সঙ্গে সঙ্গে আমাদের অন্তর আত্মা জাগ্রত হয়ে যায়। ' তিনি বলেন কাশী বিশ্বনাথ করিডোর কেবলমাত্র একটি বিশাল ভবন নয় এটি ভারতের সনাতন সংস্কৃতিক ঐতিহ্যের প্রতীক। কাশী বিশ্বনাথ মন্দির চত্বর, যা প্রায় ৩ হাজার বর্গফুট ছিল, নতুন এই করিডোরের কারণে তা প্রায় ৫ লক্ষ বর্গফুট হয়েছে। আয়োতন বেড়ে যাওয়ায় এখন থেকে ৫০-৭০ হাজার ভক্ত একসঙ্গে মন্দির ও প্রাঙ্গন পরিদর্শন করতে আসতে পারবেন বলেও  দাবি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

এদিন প্রধানমন্ত্রী তাঁর ভাষণে নির্মাণ শ্রমিকদের ধন্যবাদ জানিয়েছেন। পাশাপাশি তাঁদেরও প্রশংশা করেন। তিনি বলেন কোভিড ১৯ মহামারির সত্ত্বেও নির্মাণ শ্রমিকরা তাদের কাজ বন্ধ করেনি। নির্ধারিত সময়ের মধ্যেই করিডোর নির্মাণের কাজে শ্রমিকরা বন্ধ পরিকর ছিলেন বলেও জানিয়েছেন মোদী।

করিডোর উদ্বোধনের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নির্মাণ শ্রমিকের সঙ্গেও কথা বলেছিলেন। তিনি তাঁদের প্রচেষ্টার প্রংশা করেন। তাঁদের ওপর ফুল ও পাপড়িও ছড়িয়ে তাঁদের সঙ্গে ছবি তোলেন। পাশাপাশি নির্মাণ শ্রমিকদেরও শুভেচ্ছা জানান। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করিডোর উদ্বোধনের আগে কালভৈরবের মন্দিরে পুজো করেন। প্রবিক্র গঙ্গায় ডুব দিয়ে স্নানও করেছিলেন। কাশী বিশ্বনাথ করিডোরের প্রথম পর্যায় ৩৩০ কোটি টাকা খরচ করে তৈরি হয়েছে। ২০১৯ সালের ৪ মার্চ এই প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানান হয়েছে প্রকল্পের প্রথম ধাপে মোট ২৩টি ভবনের উদ্বোধন করা হয়েছে। এই নতুন ভবনগুলি কাশী  বিশ্বনাথ মন্দিরে আসা তীর্থযাত্রীদের বিশেষ সুবিধে প্রদান করবেন। উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের কয়েক মাস আগেই কাশী বিশ্বনাথ করিডোরের উদ্বোধন রাজ্য রাজনীতির ক্ষেত্রেও বিশেষ তাৎপর্যপূর্ণ বলেও মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এদিন মোদীর সঙ্গে ছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি বলেন মোদীকে ধন্যবাদজানিয়ে বলেছেন ৪০০ বছর পর কাশী বিশ্বনাথ ধাম পুনরুজ্জীবিত হয়েছে। 

Farmer Protest End: যুদ্ধ জয়ের উল্লাস, দীর্ঘ ১৫ মাস পরে ঘরের পথে আন্দোলনকারী কৃষকরা

Maradona's Watch: দুবাইতে চুরি হওয়া মারাদোনার ঘড়ি উদ্ধার, অসম পুলিশের বড় সাফল্য

Share this article
click me!