PM Modi's last speech: ৩৭০ ধারা থেকে নতুন সংসদ ভবন, শেষ ভাষণে সাফল্যের কথা তুলে ধরলেন মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, দেশ একটি পরিবর্তনের মধ্যে দিয়ে এগিয়ে যাচ্ছে। ৩৭০ ধারা বাতিল হয়েছে। তিন তালাককে মর্যাদাপূর্ণ করা হয়েছে জি২০ বৈঠকের আয়োজন করে ভারত সাফল্যের শিখরে পৌঁছে।

 

Saborni Mitra | Published : Feb 10, 2024 2:11 PM IST

'বর্তমান ভারতীয় নাগরিকরা দীর্ঘদিন ধরেই যার অপেক্ষায় ছিল ১৭তম লোকসভা তা পুরণ করতে পেরেছে।' শনিবার সংসদের শেষ ভাষণে তেমনই দাবি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি তাঁর সরকারের আমলে যে সব গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে সেগুলি তুলে ধরেন। পাশাপাশি তিনি বলেছেন, এই পাঁচ বছর ছিল দেশের সংস্কার, সম্পাদন ও রূপান্তরের সময়। এই বছরগুলিতে যে সংস্কার হয়েছে তা গেম-চেঞ্জার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, দেশ একটি পরিবর্তনের মধ্যে দিয়ে এগিয়ে যাচ্ছে। ৩৭০ ধারা বাতিল হয়েছে। তিন তালাককে মর্যাদাপূর্ণ করা হয়েছে জি২০ বৈঠকের আয়োজন করে ভারত সাফল্যের শিখরে পৌঁছে। তিনি বলেন গত পাঁচ বছরের সাফল্যের মধ্যে রয়েছে তথ্য সুরক্ষা বিল, সন্ত্রাসের বিরুদ্ধো কঠোর আইন, অপ্রচলিত আইন অপসারণ। মোদী নারী সংরক্ষণ বিলকে তার সরকারের সবথেকে বড় সাফল্য বলেও উল্লেখ করেছেন। তিনি বলেন, নতুন সংসদ ভবন ও জনসাধারণের জন্য সংসদ লাইব্রেরি খোলার মাধ্যমেই এই সংস্কার কাজ শুরু হয়েছে।

Lottery: সন্তানের জন্ম তারিখেই বাজিমাৎ আবু ধাবির ভারতীয়র, জিতলেন ৩৩ কোটি টাকার লটারি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'সবাই বলেছিল যে আমাদের একটি নতুন ভবনের প্রয়োজন রয়েছে। সবাই এটি চেয়েছিল। কিন্তু এটি নিয়ে কখনও কোনও সিদ্ধান্ত হয়নি। আমরাই এটি নিয়ে সিদ্ধান্ত নিয়েছে। সেই কারণেই আমরা আজ নতুন সংসদে বসে আছি।'তিনি ট্রান্সজেন্ডার সহ প্রান্তিক মানুষের উপর ফোকাস করার কথাও বলেছিলেন, যাদের মধ্যে ১৭০০০ "পরিচয়পত্র পেয়েছেন"। তিনি আরও বলেন, আমরা ট্রান্সজেন্ডারদের পদ্ম পুরস্কার দিয়েছি।

Haldwani riots: অবৈধ মাদ্রাসা ভাঙাকে কেন্দ্র করে দাঙ্গা পরিস্থিতি হলদওয়ানিতে, দেখা মাত্রই গুলির নির্দেশ মুখ্যমন্ত্রীর

কোভিড মহামারির কথা উল্লেখ করে মোদী বলেন, গত পাঁচ বছরে শতাব্দীর সবথেকে বড় সংকট দেখেছে বিশ্ব। কিন্তু স্পিকার এমন ব্যবস্থা করেছিলেন যাতে সংসদের কাজকর্ম ব্যাহত না হয়। তিনি বলেছেন, তাঁর সরকারের সবথেকে বড় কাজ হল জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করা। কাশ্মীরকে এটি বিশেষ মর্যাদা দিয়েছে।

Dev: 'সাংসদ থাকি বা না থাকি...', সংসদে দাঁড়িয়ে মমতাকে ধন্যবাদ দিলেন আবেগঘন দেব

 

Read more Articles on
Share this article
click me!