মহামারির সময় ভ্যাকসিন নিয়ে কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছিল, বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ভ্যাকিসন থেকে দেশের অর্থনীতি, একাধিক কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছিল । একটি অনুষ্ঠানে উপস্থিত হয়ে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

Web Desk - ANB | Published : Apr 27, 2023 10:26 AM IST

করোনা ভাইরাসের মহামারির সময় অনেক ভেবে চিন্তেই ভ্যকসিন নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সিদ্ধান্ত গ্রহণ একদিকে যেমন দেশকে আত্মনির্ভর হতে সাহায্য করেছিল অন্যদিকে দেশের মানুষকে টিকা দেওয়ার কাজই দ্রুত সম্পন্ন করা গিয়েছিল। প্রধানমন্ত্রী এটি সংবাদ মাধ্যমের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকেই মহামারির সময় কঠিন সিদ্ধান্ত নেওয়ার কথা আরও একবার জানিয়েছেন। তিনি বলেছেন, 'কেউ কেউ ভেবেছিল ভারতকে ভ্যাকসিন তৈরি করতে হবে? ভারত ভ্যাকসিন তৈরি করতে পারবে না আর সেই কারণে তাঁরা বিদেশ থেকে ভ্যাকসিন আনার ওপর জোর দিয়েছিল। ' তারপরই তিনি বলেন ভারত সেই সময় দিকভ্রষ্ট না হয়ে দেশীয় ভ্যাকসিন তৈরির দিকে মনোনিবেশ করেছিল।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনুষ্ঠানে উপস্থিত হয়ে বলেছিলেন এই সিদ্ধান্ত নেওয়া সেই সময় তাঁর ক্ষেত্রে রীতিমত কঠিন ছিল। তিনি অনেক চাপের মধ্যে ছিলেন বলেও জানিয়েছেন। তিনি বলেছেন, 'সেই সময় আমি শুধুমাত্র দেশের মানুষের কথা ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছি। ' তিনি আরও বলেন, সেই সময় অনেকেই বিদেশ থেকে ভ্যাকসিন আনার ওপর জোর দিয়েছিল। যারা বিদেশি ভ্যাকসিনের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন। মোদী বলেছেন, 'জানি না কী ভাল কিছু মানুষ কেন বিদেশী ভ্যাকসিনের প্রশংসা করেছিল।'

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশের অর্থনীতি নিয়েও কথা বলেন। তিনিবলেন, ২ ট্রিলিয়ন ডলার অর্থনীতিকে পৌঁছাতে ভারতের সময় লেগেছিল ৬০ বছর। কিন্ত মাত্র ৯ বছরেই দেশে ৩.৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতিতে পৌঁছে গেছে। এই পরিবর্তন এখন ধরা পড়ছে দেশের প্রতিটি স্তরে।

এদিনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আগের যুবকরা সরকারি চাকরির ওপর নির্ভর করত। উদ্ভাবনের পরিবেশ তৈরি হয়নি বলে। কিন্তু দেশের তরুণরা বেসরকারি চাকরিতেও সমান উৎসাহী। তিনি আরও বলেন, তরুণা নিজেরাই স্টার্টআপ সংস্থা তৈরি করছে। তিনি বলেন তাঁর সরকার উন্নয়নের নীতিকে পর্যায়ক্রমে ভাগ করেছিল। যার প্রথম ধাপ ইতিমধ্যেই প্রকাশ্যে আসছে। দ্রুত দ্বিতীয় ও তৃতীয় ধাপ ধরা পড়বে।

আরও পড়ুনঃ

কালিয়াগঞ্জের আত্রান্ত সিভিক পুলিশের মৃত্যু শিলিগুড়িতে, ক্রমশই জটিল হচ্ছে পরিস্থিতি

গোটা দেশে মন কি বাত অনুষ্ঠানের শ্রোত ২৩ কোটি, সমীক্ষায় ধরা পড়েছে আরও চাঞ্চল্যকর তথ্য

কেরলে উষ্ণ অভ্যর্থনা প্রধানমন্ত্রীকে, স্থানীয় পোশাকে পায়ে হেঁটে রোড-শো মোদীর

 

Read more Articles on
Share this article
click me!