PM Modi: একসাথে ৭১ হাজার চাকরি, ‘রোজগার মেলা’-এ নিয়োগপত্র তুলে দেবেন নরেন্দ্র মোদী

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভারতের ৭১ হাজার পুরুষ ও মহিলাদের চাকরির নিয়োগপত্র বিতরণ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Web Desk - ANB | Published : May 16, 2023 3:29 AM IST / Updated: May 16 2023, 10:31 AM IST

ভারতে তরুণ প্রজন্মের কর্মসংস্থান করে দিতে বড় উদ্যোগ নিয়েছে কেন্দ্রের মোদী সরকার। ২০২৩ সালে দেশের হাজার হাজার যুব তরুণদের হাতে তুলে দেওয়া হয়েছে চাকরির নিয়োগপত্র। এই উদ্যোগের নাম দেওয়া হয়েছে ‘রোজগার মেলা’। কর্মসংস্থানকে ভারতে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি পূরণের উদ্দেশ্যেই এই ‘রোজগার মেলা’-র আয়োজন। চাকরি মেলা আরও কর্মসংস্থান সৃষ্টি করবে বলে জানানো হয়েছে। দেশের যুবকদের ক্ষমতায়ন ও জাতীয় উন্নয়নে অংশগ্রহণের জন্য ব্যাপক সুযোগ নিয়ে আসছে কেন্দ্র সরকার। ২০২২ সালের ২২ অক্টোবর তারিখে ১০ লক্ষ যুব তরুণদের চাকরি দিয়ে এই মেলার সূচনা করেছিলেন নরেন্দ্র মোদী।

এর আগে চলতি বছরের প্রত্যেক মাসে দফায় দফায় হাজার হাজার ছেলেমেয়েকে চাকরির নিয়োগপত্র দেওয়া হয়েছে। ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে এই পত্র দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চলতি মে মাসেও রোজগার মেলা আয়োজিত হয়েছে আজ, ১৬ মে, মঙ্গলবার।

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে মঙ্গলবার ৭১ হাজার পুরুষ ও মহিলাদের নতুন চাকরির নিয়োগপত্র বিতরণ করবেন প্রধানমন্ত্রী। তাঁর কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই নিয়োগপ্রাপ্তদের উদ্দেশ্যে আজ ভার্চুয়াল উপস্থিতিতে ভাষণ দেবেন। সারাদেশে ৪৫টি স্থানে ‘রোজগার মেলা’ অনুষ্ঠিত হবে। এই উদ্যোগকে সমর্থন করে কেন্দ্রীয় সরকার বিভাগ এবং রাজ্য সরকার অথবা কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে নিয়োগের কাজ চলছে। প্রধানমন্ত্রীর দফতর থেকে বিজ্ঞপ্তি জারি করে দেশবাসীর উদ্দেশ্যে এই কথা জানানো হয়েছে।

সারা দেশ থেকে নির্বাচিত নতুন নিয়োজিতরা চাকরির বিভিন্ন পদে যোগদান করবেন, যেমন গ্রামীণ ডাক সেবক, পদ পরিদর্শক, বাণিজ্যিক কাম টিকিট ক্লার্ক, জুনিয়র ক্লার্ক কাম টাইপিস্ট, জুনিয়র অ্যাকাউন্ট ক্লার্ক, ট্র্যাক রক্ষণাবেক্ষণকারী, সহকারী সেকশন অফিসার, লোয়ার ডিভিশন ক্লার্ক, সাব ডিভিশনাল অফিসার, ট্যাক্স অ্যাসিস্ট্যান্ট, অ্যাসিস্ট্যান্ট এনফোর্সমেন্ট অফিসার, ইন্সপেক্টর, নার্সিং অফিসার, অ্যাসিস্ট্যান্ট সিকিউরিটি অফিসার, ফায়ারম্যান, অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসার, অ্যাসিস্ট্যান্ট অডিট অফিসার, ডিভিশনাল অ্যাকাউন্ট্যান্ট, অডিটর, কনস্টেবল, হেড কনস্টেবল, অ্যাসিস্ট্যান্ট কমান্ড্যান্ট, প্রিন্সিপাল, প্রশিক্ষিত স্নাতক শিক্ষক, সহকারী রেজিস্ট্রার, সহকারী অধ্যাপক সহ আরও বহু পদে।

 

 

কেন্দ্র সরকারের উদ্যোগে চালু হওয়া ‘কর্মযোগী প্রারম্ভ’ হল বিভিন্ন সরকারি দফতরে সমস্ত নতুন নিয়োগপ্রাপ্তদের জন্য একটি অনলাইন ওরিয়েন্টেশন কোর্স। এর মাধ্যমে নতুন নিয়োগপ্রাপ্তরা নিজেদের প্রশিক্ষিত করে তোলারও সুযোগ পাবেন।

আরও পড়ুন-

এবার কুড়মি সমাজের রোষের মুখে পড়লেন দিলীপ ঘোষ, ঝাড়গ্রামে বিজেপির কার্যালয় ঘেরাও করে হুঁশিয়ারি
সাইক্লোন ‘মোকা’-র প্রভাবে পশ্চিমবঙ্গেও ব্যাপক ঝড়বৃষ্টি, তাপপ্রবাহের সঙ্গেই বৃষ্টি চলার পূর্বাভাস

সাবধান! বাড়ির মূল দরজার ক্ষেত্রে এই ভুলগুলি করলেই আপনার ভাগ্যে ঘনিয়ে আসবে বড়সড় বিপদ, জেনে নিন প্রধান ফটকের বাস্তু টিপস

Read more Articles on
Share this article
click me!