Modi’s Account Hacked: মধ্যরাতে হ্যাক মোদীর টুইটার অ্যাকাউন্ট, নেপথ্যে বিট কয়েন মাফিয়া নাকি অন্য কেউ

এদিকে ইতিমধ্যেই পিএমও-র তরফে এই বিষয়ে একটি সতর্কতা মূলক পোস্ট করা হয়েছে। ওই টুইটেই প্রধান মন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে মোদীর অ্যাকাউন্ট কিছুক্ষণের জন্য হ্যাক হয়েছে।

Jaydeep Das | Published : Dec 12, 2021 1:03 AM IST

এর আগে হ্যাকাররা কখনও হানা দিয়েছে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের(U.S. President Donald Trump) অ্যাকাউন্টে তো কখনও খোদ ফেসবুক প্রধানের অ্যাকাউন্ট। এবার তাদের সরাসরি নজর ভারতীয় প্রধানমন্ত্রীর(Prime Minister Narendra Modi) দিকে। রবিবার ভোর রাতে আচমকা হ্যাক হয়ে গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইটার(Twitter) অ্যাকাউন্ট। যা নিয়ে সাড়া পড়ে গিয়েছে বিভিন্ন মহলে। এদিন আচমকা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে ঢুকে পড়ে হ্যাকাররা(Modi's Account Hacked)। রবিবার রাত ২টো ১১ মিনিটে মোদীর অফিসিয়াল টুইটার হ্যান্ডেল @narendramodi-এর থেকে একটি স্প্যাম টুইটও করা হয়। টুইটে বলা হয়, 'ভারত আনুষ্ঠানিকভাবে বিটকয়েনকে(Bitcoin) আইনি স্বীকৃতি দিয়েছে। সরকার আনুষ্ঠানিকভাবে ৫০০ BTC কিনেছে এবং তা দেশের সকল নাগরিকের মধ্যে বিতরণ করছে।'

এদিকে এই টুইটের মাত্র দুই মিনিটের মধ্যেই তা আবারও মুছেও ফেলা হয়। দ্বিতীয় টুইটটি ২.১৪ মিনিটে এসেছিল। যা প্রথমটিরই একটি অনুলিপি ছিল। এই টুইটটিও কিছুক্ষণের মধ্যেই মুছে ফেলা হয়। এদিকে ইতিমধ্যেই পিএমও-র তরফে এই বিষয়ে একটি সতর্কতা মূলক পোস্ট করা হয়েছে। ওই টুইটেই প্রধান মন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে মোদীর অ্যাকাউন্ট কিছুক্ষণের জন্য হ্যাক হয়েছে। পিএমওর তরফে স্পষ্টতই বলা হয়েছে ওই সময়ের মধ্যে কোনও টুইট কারও কাছে পৌঁছে থাকলে তা এড়িয়ে যেতে।

পিএমও-র তরফে সতর্কবার্তা দেওয়া হলেও ইতিমধ্যেই জোরদার শোরগোল শুরু হয়ে গিয়েছে সোশ্যাল পাড়ায়। ইতিমধ্যেই হ্যাক হওয়া মোদীর অ্যাকাউন্টের ছবিও দেদার শেয়ার হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। প্রধানমন্ত্রীর টুইটার অ্যাকাউন্টও হ্যাক হতে পারে এটা জেনেই অবাক হচ্ছেন সাধারণ মানুষ। তবে এর পিছনে বিটকয়েন মাফিয়াদের হাত রয়েছে বলে অনুমান ওয়াকিবহাল মহলের। যা নিয়েও হইচই শুরু হয়েছে নেট পাড়ায়। এই ঘটনার পর ক্রিপ্টোকারেন্সির ওপরও নিষেধাজ্ঞা জারি হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে। তবে খোদ প্রধানমন্ত্রীর অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাওয়ায় সাইবার নিরাপত্তা নিয়ে যে আম-আদমির মনে নতুন করে উদ্বেগ বাড়বে তা আর বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন-বিরোধী শূন্য ১৩৪-এ একাই লড়ছে তৃণমূল, নির্দলেরা পারলেও কেন প্রার্থী দিল না বাম-বিজেপি

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরে, প্রধানমন্ত্রী মোদীর ব্যক্তিগত ওয়েবসাইট @narendramodi_in-এর টুইটার হ্যান্ডেলও হ্যাক হয়েছিল। তারপরও হ্যাকার কোভিড-১৯ ত্রাণ তহবিলের জন্য অনুদান হিসাবে বিটকয়েন দাবি করেছিল হ্যাকারা। সেই টুইটগুলিও অবিলম্বে মুছে ফেলা হয়েছিল। এবার একেবারে তারা হানা দিল মূল অ্যাকাউন্টে। এদিকে বিটকয়েন বা অন্য কোনও ক্রিপ্টোকারেন্সি ভারতে এখনও স্বীকৃত নয়। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে প্রধানমন্ত্রী মোদীকেই। দেশের বিভিন্ন নিয়ন্ত্রক এবং বিশেষজ্ঞদের ক্রিপ্টো সম্পর্কে বিভিন্ন মতামত রয়েছে। যা নিয়ে জোর চর্চা চলছে বিগত কয়েকদিন ধরেই।

Read more Articles on
Share this article
click me!