পোপকে জড়িয়ে ধরে শুভেচ্ছা নরেন্দ্র মোদী, ছবি শেয়ার করে জানালেন ফ্রান্সিসকে ভারত সফরে আমন্ত্রণের কথা

৮৭ বছরের পোপ ফ্রান্সিসের সঙ্গে একদমই দেশি কায়দায় সৌহার্দ্য বিনিময় করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

Saborni Mitra | Published : Jun 14, 2024 4:46 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বৃহস্পতিবার ইতালিতে কৃত্রিম বুদ্ধিমত্তা, শক্তি, আফ্রিকা এবং ভূমধ্যসাগরের G7 আউটরিচ অধিবেশনে পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করেছিলেন। সেখানেই একে অপরকে আলিঙ্গন করেন। সেই ছবি নিজের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। পোপকে শীর্ষ সম্মেলনে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে ছিলেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, ইউরোপীয় পার্লামেন্টের প্রধান উরসুলা ফন ডার লেইন সহ অনেক বিশ্বনেতা।

পোপ ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা করার পরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অভ্যর্থনা জানিয়েছিলেন। সেখানেই ৮৭ বছরের পোপ ফ্রান্সিসের সঙ্গে একদমই দেশি কায়দায় সৌহার্দ্য বিনিময় করেন প্রধানমন্ত্রী। তারা একাধিক বিষয় নিয়ে আলোচনাও করেন। জি সামিট বৈঠকে পোপ কৃত্রিম বুদ্ধিমত্তা - যে বিপদ তা নিয়ে ভাষণ দেবেন। পাশাপাশি বিশ্বব্যাপী সংঘাতপূর্ণ থামিয়ে শান্তির জন্য আবেদন জানাবেন।

প্রধানমন্ত্রী মোদী পরে ভারত সফরের আমন্ত্রণ জানানোর সময় মানুষের সেবা এবং গ্রহকে আরও ভালো করার জন্য পোপের প্রতিশ্রুতির প্রশংসা করেন। নিজের সোশ্যাল মিডিয়ায় সেই কথাও জানিয়েছেন মোদী।

 

 

এর আগে ২০২১ সালের অক্টোবরে ভ্যাটিকানের অ্যাপোস্টলিক প্যালেসে একটি অনুষ্ঠানে পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেইসময় দুই বিশিষ্ট ব্যক্তিত্ব কোভিড ১৯ মহামারি নিয়ে আলোচনা করেছিলেন। পোপকে ইতালির প্রধান জর্জিয়া মেলোনি আমন্ত্রণ জানিয়েছিলেন। ইতালীয় শহর পুগলিয়াতে G7 নেতাদের উপর এই ধরনের কোন জনপ্রিয় চাপ প্রয়োগ করা হচ্ছে না, তবে ফ্রান্সিস AI এর সুরক্ষার জন্য তার দাবিগুলি পুনর্নবীকরণ করতে এবং শান্তি ও সমাজের জন্য যে হুমকি সৃষ্টি করেছে তা তুলে ধরতে তার নিজস্ব নৈতিক কর্তৃত্ব ব্যবহার করবেন বলে আশা করা হচ্ছে।

 

Read more Articles on
Share this article

Latest Videos

click me!

Latest Videos

Suvendu Adhikari : 'ভিডিও ফুটেজই প্রমাণ, ওকে গ্রেফতার করা উচিৎ' সোহম প্রসঙ্গে সাফ জবাব শুভেন্দুর!
Today Horoscope Live : আজ কন্যা, কুম্ভ, বৃশ্চিক, মিথুন ও মেষ রাশির দিন কেমন কাটবে! দেখুন রাশিফল
Acropolis Mall Fire | অ্যাক্রোপলিস মলে ভয়াবহ আগুন, যুদ্ধকালীন তৎপরতায় চলছে আগুন নেভানোর কাজ
Suvendu Adhikari : 'মমতা বিরোধীদের শেষ করে দিতে চায়' বিস্ফোরক মন্তব্য শুভেন্দু অধিকারীর
আছে প্রমাণ, বড় পদক্ষেপ! রেখা, ববি, হিরণকে নিয়ে 'খেলা' ঘোরাবেন শুভেন্দু! দেখুন | Suvendu Adhikari