Vande Bharat Express: ৯টির মধ্যে রবিবার রাজ্যের জন্য বরাদ্দ ২টি বন্দে ভারত ট্রেনের, জানুন সময়সূচি

নতুন বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনগুলির মধ্যে দুটি এই রাজ্যের জন্য বরাদ্দা। একটি হাওড়া-পাটনা। অন্যটি রাঁচি- হাওড়া। যারমধ্যে হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস ১৮টি স্টেশনে থামবে বলে রেল সূত্রের খবর।

 

Saborni Mitra | Published : Sep 23, 2023 10:40 AM IST

রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একই সঙ্গে ৯টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের যাত্রার সূচনা করবেন। যারমধ্যে দুটি এই রাজ্যের। একটি হাওড়া-পাটনা। অন্যটি রাঁচি - হাওড়া। এছাড়াও রয়েছে জয়পুর- উদয়পুর, হায়দরাবাদ- চেন্নাই, চেন্নাই - তিরুনেলভেলি, ইন্দোর- জয়পুর, পুরি-রৌরকেল্লা, জয়পুর- চণ্ডীপুর ও জাননদর - আহমেদাবাদ। এই ট্রেনগুলি নিয়ে সারা দেশে মোট ৩৪টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন পরিষেবা দেবে। রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই দূরপাল্লার দ্রুতগামী ট্রেনগুলির যাত্রার সূচনা করবেন।

নতুন এই ট্রেনগুলির মধ্যে দুটি এই রাজ্যের জন্য বরাদ্দা। একটি হাওড়া-পাটনা। অন্যটি রাঁচি- হাওড়া। যারমধ্যে হাওড়া-পাটনা বন্দে ভারত এক্সপ্রেস ১৮টি স্টেশনে থামবে বলে রেল সূত্রের খবর। পাটনা- হাওড়া ট্রেনটি পাটনা থেকে দুপুর ১২টা ৩০ মিনিটে ছাড়বে, হাওড়ায় পৌঁছাবে ৭টা ৫০ মিনিট। ১৮ স্টেশনে থামবে। স্টেশনগুলি হল- পাটনা সাহিব, বার, মোকামা, লক্ষ্মীসরাই জংশন, জামুই, জাসডিহ, মধুপুর, সীতারামপুর, আসানসোল জংশন, রানিগঞ্জ, অন্ডাল জংশন, দুর্গাপুর, পানাগড়, বর্ধমান, কামারকুণ্ডু। নীল - সাদা রঙের ট্রেনটি চলবে। পাটনা - হাওড়া টিকিটের দাম ১২০০ টাকা। এক্সিকিউটিভ ক্লাসের ভাড়া ২৩০০। ক্যাটারিং সার্ভিস চার্জ টিকিটের দাম অন্তর্ভুক্ত করা হয়নি।

এই রাজ্যে এই নিয়ে মোট পাঁচটি বন্দে ভারত এক্সপ্রেস চলছে। হাওড়া - রাঁচি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন থামবে মুড়ি, ঝালদা, পুরুলিয়া, চান্ডিল, টাটানগর, ঘাটশিলা, ঝাড়গ্রাম, খড়গপুর। তারপর হাওড়া। রাঁচি ও হাওড়ার মধ্যে যাতায়াতে এই ট্রেন সময় লাগবে ৭ ঘণ্টা ৫ মিনিট। ট্রেনটি রাঁচি থেকে ভোর ৫টা ১৫ মিনিটে। হাওড়া পৌঁছাবে ১২টা ২০ মিনিট।

নয়টি ট্রেন রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গনা, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, বিহার, পশ্চিমবঙ্গ, কেরল, ওড়িশা, ঝাড়খণ্ড ও গুজরাট -১১টি রাজ্যে পরিষেবা দেবে। এই ট্রেনগুলি সারা দেশে সংযোগ উন্নত করার এবং রেল যাত্রীদের বিশ্বমানের সুবিধা প্রদানের প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি বাস্তবায়নের দিকে একটি পদক্ষেপ, একটি সরকারী বিবৃতিতে বলা হয়েছে।

Share this article
click me!