২০২৫ সালের মধ্যে গুজরাট থেকে যক্ষা নির্মূল করা হবে, মোদীর জন্মদিনে তেমনই উদ্যোগ স্বেচ্ছেসেবী সংস্থার

গুজরাটের ভায়ারার আর্ট অ্যান্ড কমার্স কলেজে অনুষ্ঠিত এই উদ্যোগটি টিবি রোগীদের নির্ণয় এবং সহায়তা করার লক্ষ্যে। মোট ৪৮০০ বিশেষ টিবি রোগীর পরীক্ষা করা হয়েছে, এবং ৯৭০ জন রোগী প্রয়োজনীয় রেশন কিট পেয়েছে

 

Saborni Mitra | Published : Sep 23, 2023 9:26 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন উদযানে অভিনব পথে হাঁটল গুজরাটের আরকে এইচআইভি এইডস রিসার্চ অ্যান্ড কেয়ার সেন্টার। গুজরাট রাজ্য থেকে যক্ষা বা টিবি নির্মুল করার লক্ষ্যে সংস্থার প্রধান ডক্টর ধর্মেন্দ্র কুমার মহা-আরোগ্য শিবিরের নেতৃত্ব দেন। এই শিবিরের উদ্যোগ টিবি আক্রান্তদের কাছে চিকিৎসা পরিষেবা ও প্রয়োজনীর খাবার ও ওষুধ পৌঁছে দেওয়া। গত ১৭ সেপ্টেম্বর এই শিবির অনুষ্ঠিত হয়েছিল।

গুজরাটের ভায়ারার আর্ট অ্যান্ড কমার্স কলেজে অনুষ্ঠিত এই উদ্যোগটি টিবি রোগীদের নির্ণয় এবং সহায়তা করার লক্ষ্যে। মোট ৪৮০০ বিশেষ টিবি রোগীর পরীক্ষা করা হয়েছে, এবং ৯৭০ জন রোগী প্রয়োজনীয় রেশন কিট পেয়েছে, যা যক্ষা আক্রান্তদের কথা মাথায় রেখেই তারি করা হয়েছিল। অনুষ্ঠানটি SBI ফাউন্ডেশনের অমূল্য সহায়তায় RK HIV AIDS রিসার্চ অ্যান্ড কেয়ার সেন্টার দ্বারা পরিচালিত ও সংগঠিত হয়েছিল।

ডক্টর ধর্মেন্দ্র কুমার, আরকে এইচআইভি এইডস রিসার্চ অ্যান্ড কেয়ার সেন্টার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর চিন্তাভাবনা ও দৃষ্টিভঙ্গির সঙ্গে সামঞ্জস্য রেখে গুজরাটকে যক্ষামুক্ত রাজ্যে পরিণত করার ওপর জোর দিচ্ছে। তিনি জানিয়েছেন২০২৫ সালের মধ্যে গুজরাট থেকে যক্ষা নির্মূল করা হবে। আরকে এইচআইভি এইডস রিসার্চ অ্যান্ড কেয়ার সেন্টারের এই প্রোগ্রামটি শুধুমাত্র কেস নির্ণয় করার জন্য নয় বরং প্রতিরোধমূলক ব্যবস্থা সম্পর্কে নির্দেশনা দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। এই অঞ্চলে যক্ষার প্রকোপ উল্লেখযোগ্যভাবে হ্রাস করার জন্য মেডিকেল টিম ব্যাপকভাবে টিবি পরীক্ষা পরিচালনা এবং প্রয়োজনীয় যত্ন প্রদানের জন্য নিবেদিত। পরীক্ষার পাশাপাশি কাউন্সেলিং ও প্রয়োজনীয় পরামর্শও দেওয়া হচ্ছে সংশ্লিষ্টদের। মানুষ যাতে দ্রুত যক্ষার লক্ষণগুলি শনাক্ত করতে পারে তারও পরামর্শ দেওয়া হচ্ছে।

আরকে এইচআইভি এইডস রিসার্চ অ্যান্ড কেয়ার সেন্টারের উদ্যোগটি যক্ষা রোগের বিরুদ্ধে লড়াইয়ে আশার আলো দেখাচ্ছে। রোগমুক্ত সমাজ গঠনে জনস্বাস্থ্য এবং সচেতনতার গুরুত্বপূর্ণ ভূমিকার উপর জোর দেয়। সমন্বিত প্রচেষ্টা এবং একটি সম্মিলিত সংকল্পের মাধ্যমে, আগামী বছরগুলিতে ভারতকে এই রোগ থেকে মুক্ত করা দেখতে আকর্ষণীয় হবে।

 

Share this article
click me!