Modi In Punjab: একাধিক প্রকল্পের উদ্বোধন, পঞ্জাবের পিচ খতিয়ে দেখতে সফরে মোদী

প্রধানমন্ত্রীর কার্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, ফিরোজপুরে পিজিআই স্যাটেলাইট কেন্দ্র, কাপুরথালা ও হোশিয়ারপুরে দুটি নতুন মেডিকেল কলেজ উদ্বোধন করা হবে। 

Parna Sengupta | Published : Jan 5, 2022 6:58 AM IST

চলতি বছরেই পঞ্জাব বিধানসভা নির্বাচন (Punjab Assembly Election)। তার আগে নির্বাচনী ক্ষেত্রে বিজেপির (BJP) শক্তি খতিয়ে দেখতে পঞ্জাব সফরে (Punjab Visit) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। মোদী বুধবার পঞ্জাবের ফিরোজপুরে ৪২,৭৫০ কোটিরও বেশি মূল্যের একাধিক উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এই প্রকল্পগুলির মধ্যে রয়েছে দিল্লি-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়ে, অমৃতসরের চার লেন - উনা বিভাগ, মুকেরিয়ান-তালওয়াড়া নিউ ব্রডগেজ রেললাইন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, ফিরোজপুরে পিজিআই স্যাটেলাইট কেন্দ্র, কাপুরথালা ও হোশিয়ারপুরে দুটি নতুন মেডিকেল কলেজ উদ্বোধন করা হবে। 

সারা দেশের সঙ্গে সংযোগ স্থাপন করার জন্য পঞ্জাবে একাধিক জাতীয় সড়ক উন্নয়ন উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে রাজ্যে ন্যাশনাল হাইওয়ের মোট দৈর্ঘ্য দ্বিগুণেরও বেশি হয়েছে। ২০১৪ সালে প্রায় ১৭০০ কিলোমিটার থেকে ২০২১ সালে ৪১০০ কিলোমিটারেরও বেশি হয়েছে। PMO-এর দেওয়া তথ্য অনুসারে, ৬৬৯ কিলোমিটার দীর্ঘ দিল্লি-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়েটি প্রায় ৩৯৫০০ কোটি টাকা ব্যয়ে তৈরি করা হবে। এটি দিল্লি থেকে অমৃতসর এবং দিল্লি থেকে কাটরা ভ্রমণের সময় অর্ধেক করে দেবে।

গ্রীনফিল্ড এক্সপ্রেসওয়ে সুলতানপুর লোধি, গোইন্দওয়াল সাহেব, খাদুর সাহেব, তারন তারান এবং কাটরার বৈষ্ণো দেবীর মতো মন্দির ও প্রধান শিখ ধর্মীয় স্থানগুলিকে সংযুক্ত করবে। এক্সপ্রেসওয়েটি হরিয়ানা, চণ্ডীগড়, পঞ্জাব এবং জম্মু ও কাশ্মীরের তিনটি রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চলের আম্বালা চণ্ডীগড়, মোহালি, সাংগ্রুর, পাতিয়ালা, লুধিয়ানা, জলন্ধর, কাপুরথালা, কাঠুয়া এবং সাম্বার মতো গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কেন্দ্রগুলিকেও সংযুক্ত করবে। 

প্রায় ১৭০০ কোটি টাকা ব্যয়ে অমৃতসর-উনা অংশের চার-লেনের কাজ করা হবে। ৭৭ কিলোমিটার দীর্ঘ অংশটি উত্তর পঞ্জাব এবং হিমাচল প্রদেশের অমৃতসর থেকে ভোটা করিডোরের অংশ, যা অমৃতসর-ভাটিন্ডা-জামনগর অর্থনৈতিক করিডোর, দিল্লি-অমৃতসর-কাটরা উত্তর এক্সপ্রেসওয়ে, দক্ষিণ করিডোর এবং কাংড়া-হামিরপুর-বিলাসপুর-শিমলা করিডোর মতো চারটি ন্যাশনাল হাইওয়েকে যুক্ত করে।

প্রধানমন্ত্রী দফতর সূত্রে জানানো হয়েছে প্রায় ২৭ কিলোমিটার দৈর্ঘ্যের মুকেরিয়ান এবং তালওয়ারার মধ্যে একটি নতুন ব্রডগেজ রেললাইনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন মোদী। যা ৪১০ কোটিরও বেশি ব্যয়ে নির্মিত হবে। রেললাইনটি হবে নাঙ্গল বাঁধ-দৌলতপুর চক রেলওয়ে সেকশনের সম্প্রসারণ। 

পঞ্জাবের স্বাস্থ্য পরিকাঠামোয় যথেষ্ট জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। ফিরোজপুরে পিজিআই স্যাটেলাইন সেন্টার, কাপুরথালা ও হোশিয়ারপুরে দুটি মেডিক্যাল কলেজের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন তিনি। ফিরোজপুরে ১০০ শয্যা বিশিষ্ট পিজিআই স্যাটেলাইন সেন্টার তৈরিতে খরচ হবে ৪৯০ কোটি টাকা। এই কেন্দ্র থেকে আশপাশের বাসিন্দারা আন্তর্জাতিকমানের চিকিৎসা পরিষেবা পাবেন। কাপুরথানা ও হোশিয়ারপুরের দুটি মেডিক্যাল কলেজেও একশোটি শয্যার ব্যবস্থা থাকবে। 

Read more Articles on
Share this article
click me!