আজ সারাদিন শিশুদের সঙ্গে সময় কাটাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, সম্মানিত শিশুদের দেওয়া হবে বাল পুরস্কার

এই ১১জন শিশুর মধ্যে রয়েছে একজন মলখম্ব বাদক, একজন হাড়ের ব্যাধির রোগী, একজন গায়ক এবং একজন ইউটিউবার। এঁরা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাল পুরস্কার পেয়েছিলেন।

Web Desk - ANB | Published : Jan 24, 2023 7:17 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মঙ্গলবার প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাল পুরস্কার (PMRBP) পুরস্কারপ্রাপ্তদের সঙ্গে কথা বলবেন। বিকেল ৪টায় তার ৭ লোক কল্যাণ মার্গের বাসায় তরুণ নায়কদের সঙ্গে দেখা করবেন তিনি।

প্রধানমন্ত্রীর জাতীয় শিশু পুরস্কারে সম্মানিত ১১ জন শিশুর সঙ্গেও দেখা করবেন প্রধানমন্ত্রী মোদি। এই শিশুদের উদ্ভাবন, সমাজসেবা, একাডেমিক, খেলাধুলা, শিল্প-সংস্কৃতি এবং সাহসিকতা বিভাগে তাদের ব্যতিক্রমী কৃতিত্বের জন্য জীবনের সর্বস্তরের থেকে নির্বাচিত করা হয়েছে। জানিয়ে রাখি, গত বছর ২৯ জন শিশু প্রধানমন্ত্রীর জাতীয় শিশু পুরস্কারে ভূষিত হয়েছিল। ভারত সরকার উদ্ভাবন, সমাজসেবা, স্কলাস্টিক, খেলাধুলা, শিল্প ও সংস্কৃতি এবং সাহসিকতা নামে ছয়টি বিভাগে তাদের ব্যতিক্রমী কৃতিত্বের জন্য শিশুদেরকে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাল পুরস্কার প্রদান করছে। প্রত্যেক পুরস্কারপ্রাপ্তকে একটি পদক, নগদ এক লাখ টাকা এবং একটি সার্টিফিকেট দেওয়া হয়।

এই ১১জন শিশুর মধ্যে রয়েছে একজন মলখম্ব বাদক, একজন হাড়ের ব্যাধির রোগী, একজন গায়ক এবং একজন ইউটিউবার। এঁরা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাল পুরস্কার পেয়েছিলেন। পুরস্কারপ্রাপ্তদের মধ্যে আদিত্য সুরেশ জন্ম থেকেই হাড়ের ব্যাধিতে আক্রান্ত হওয়ার পরেও (অস্টিওজেনেসিস ইমপারফেক্টা) নিজেকে একজন গায়ক হিসাবে প্রতিষ্ঠা করতে পেরেছিলেন। এখন পর্যন্ত, তিনি বিভিন্ন টিভি চ্যানেল সহ ৫০০ টিরও বেশি গানের অনুষ্ঠানে পারফর্ম করেছেন। শিল্প-সংস্কৃতির ক্ষেত্রে পুরস্কার পেয়েছেন তিনি।

এম গৌরবী রেড্ডি ছিলেন এই ক্ষেত্রের আরেকজন পুরস্কারপ্রাপ্ত যিনি একজন দক্ষ নৃত্যশিল্পী এবং বিভিন্ন প্ল্যাটফর্মে একটি শাস্ত্রীয় নৃত্য পরিবেশন করেছেন।

অন্যান্য পুরস্কারপ্রাপ্তদের মধ্যে বারো বছরের শ্রেয়া ভট্টাচার্য একজন তবলা শিল্পী, যিনি ইন্ডিয়া বুক অফ রেকর্ডসে দীর্ঘতম সময়ের জন্য যন্ত্র বাজানোর রেকর্ড নথিভুক্ত করেছেন। বিভিন্ন পুরষ্কার ছাড়াও, শ্রেয়া অল নর্থ-ইস্ট তবলা একক প্রতিযোগিতা, সর্বভারতীয় পন্ডিত প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করেছে। রূপক কুলকার্নি সঙ্গীত প্রতিযোগিতা এবং সর্বভারতীয় তবলা একক প্রতিযোগিতা। নবম সাংস্কৃতিক অলিম্পিয়াড অফ পারফর্মিং আর্টসেও তিনি স্বর্ণপদক পেয়েছিলেন।

সাহসিকতা বিভাগে রোহন রামচন্দ্র বাহিরকে নদীতে ঝাঁপ দিয়ে একজন মহিলার জীবন বাঁচানোর জন্য পুরস্কৃত করা হয়। উদ্ভাবন বিভাগে আর একজন পুরস্কারপ্রাপ্ত হলেন ঋষি শিব প্রসন্ন যিনি ১৮০-এর আইকিউ স্তর সহ সর্বকনিষ্ঠ অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন বিকাশকারী হিসেবে জানানো হয়েছে। তিনি সর্বকনিষ্ঠ YouTuber যিনি একটি চ্যানেল চালান এবং প্রতিটি পর্বে তিনি বিজ্ঞান-সম্পর্কিত বিষয়ে নানা বিষয় শেয়ার করেন।

Share this article
click me!