প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে প্রস্তুত মহাকাল করিডোর, মঙ্গলবার মোদীর হাতে উদ্বোধন

মহাকাল লোকের জমকালো উদ্বোধনের জন্য প্রস্তুতি পুরোদমে চলছে। ৯০০ মিটারেরও বেশি দীর্ঘ করিডোরটি ভারতে দীর্ঘতম করিডর হিসাবে চিহ্নিত। মহাকাল লোক পুরানো রুদ্রসাগর হ্রদের চারপাশে বেষ্টিত। প্রাচীন মহাকালেশ্বর মন্দিরের চারপাশে পুনঃউন্নয়ন প্রকল্পের অংশ হিসাবে এটিকে সাজানো হয়েছে।

Web Desk - ANB | Published : Oct 10, 2022 6:20 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১১ই অক্টোবর মঙ্গলবার মধ্যপ্রদেশ সফরে যাচ্ছেন, যেখানে তিনি উজ্জয়নে ৮৫৬ কোটি টাকার মহাকালেশ্বর মন্দির করিডোর উন্নয়ন প্রকল্পের প্রথম ধাপের উন্মোচন করবেন। উজ্জয়নের মহাকাল করিডরের কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী হাতে সেই প্রকল্পের সূচনা হবে। মহাকাল করিডর দুটি ধাপে নির্মিত হয়েছে। এই করিডোর এখন সম্পূর্ণ প্রস্তুত। ১১ অক্টোবর এটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী মোদী।

মহাকাল লোকের জমকালো উদ্বোধনের জন্য প্রস্তুতি পুরোদমে চলছে। ৯০০ মিটারেরও বেশি দীর্ঘ করিডোরটি ভারতে দীর্ঘতম করিডর হিসাবে চিহ্নিত। মহাকাল লোক পুরানো রুদ্রসাগর হ্রদের চারপাশে বেষ্টিত। প্রাচীন মহাকালেশ্বর মন্দিরের চারপাশে পুনঃউন্নয়ন প্রকল্পের অংশ হিসাবে এটিকে সাজানো হয়েছে।

১৯৯টি মূর্তি স্থাপন করা হয়েছে
উজ্জয়নের মহাকাল করিডর দুটি ধাপে নির্মিত হয়েছে। করিডোরে ভগবান শিবের মোট ১৯৯টি মূর্তি এবং তাঁর সাথে সম্পর্কিত ঘটনাগুলি স্থাপন করা হয়েছে। এই করিডর নির্মাণে মোট ৮৫৬ কোটি টাকা খরচ হয়েছে। নির্মাণের জন্য, কেন্দ্রীয় সরকার ২৭১ কোটি টাকা দিয়েছে, এর বাইরে ৪২১ কোটি টাকা মধ্যপ্রদেশ সরকার দিয়েছে।

মহাকালেশ্বর মন্দিরটি দেশের ১২টি 'জ্যোতির্লিঙ্গের' একটি এবং সারা বছর ধরে ভক্তদের জন্য খোলা থাকে। কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, যিনি গোয়ালিয়রের প্রাক্তন রাজপরিবারের বংশধর যার উজ্জয়নের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে, তিনি বলেছেন উন্নয়ন প্রকল্পটি শহরের পর্যটনকে বাড়িয়ে তুলবে।

মহাকাল লোক করিডোরের রয়েছে এই বৈশিষ্ট্য:

১. দুটি প্রবেশদ্বার -- নন্দী দ্বার এবং পিনাকি দ্বার -- অল্প দূরত্ব রয়েছে এই দুটি দ্বারের মধ্যে। 

২. রাজস্থানের বাঁশি পাহাড়পুর এলাকা থেকে আনানো বেলেপাথরগুলি দিয়ে করিডোরে নানা মূর্তি স্থাপন করা হয়েছে। প্রধানত রাজস্থান, গুজরাট এবং ওডিশার শিল্পী এবং কারিগররা কাঁচা পাথরকে নান্দনিক স্তম্ভে পরিণত করেছেন। 

৩. মহাকাল লোকে মূর্তি আকারে ভগবান শিব সম্পর্কিত বিভিন্ন কাহিনীও খোদাই করা হয়েছে। সপ্ত ঋষির কাছে একটি বিশাল ম্যুরাল তৈরি করা হয়েছে, যেখানে নন্দীগান, ভৈরব, গণেশজি, মাতা পার্বতী এবং অন্যান্য দেবতার ২০০টি মূর্তি তাদের আকারে তৈরি করা হয়েছে। 

৪. এছাড়াও খোদাই করা বেলেপাথর দিয়ে তৈরি ১০৮টি অলঙ্কৃত স্তম্ভের একটি বিশাল স্তম্ভ, ফোয়ারা এবং ৫০টিরও বেশি ম্যুরাল শিব পুরাণ থেকে বর্ণিত গল্পগুলিকে চিত্রিত করা হবে।

৫. জানিয়ে রাখি, ২০১৯ সালে মহাকাল করিডোরের নির্মাণ কাজ শুরু হয়েছিল। দুই হেক্টর জমিতে নির্মিত এই মন্দির কমপ্লেক্স। 

আরও পড়ুন গরুকে জাতীয় পশু ঘোষণার আবেদন খারিজ, পিটিশনকারীকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

আরও পড়ুন বর্ণময় যাত্রার অবসান, ৮২ বছর বয়সে প্রয়াত সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব

Read more Articles on
Share this article
click me!