কেরালার প্রথম বন্দে ভারত ট্রেন থেকে একাধিক প্রকল্পের সূচনা- জেনে নিন প্রধানমন্ত্রী মোদীর আগামী সফরসূচি

কেরালার প্রথম বন্দে ভারত এক্সপ্রেস, যা কাসারগোদ এবং তিরুনান্থপুরমের মধ্যে চলবে। দুই স্টেশনের মধ্যে ৬০০ কিলোমিটার দূরত্ব আট ঘন্টায় পাড়ি দেওয়া যাবে।

Web Desk - ANB | Published : Apr 21, 2023 11:05 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৪ এবং ২৫ এপ্রিল মধ্যপ্রদেশ, কেরালা, দাদরা এবং নগর হাভেলি এবং দমন ও দিউ সফরে যাবেন। প্রধানমন্ত্রী সোমবার অর্থাৎ ২৪ এপ্রিল মধ্যপ্রদেশের রেওয়াতে সকাল সাড়ে এগারোটায় জাতীয় পঞ্চায়েতি রাজ দিবসের কর্মসূচিতে অংশ নেবেন। এর পর তিনি কেরালার উদ্দেশ্যে রওনা দেবেন। সূচি অনুযায়ী, বিকাল সাড়ে ৫টায় কোচিতে রোডশো করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর সন্ধ্যা ৬টায় যুবম কনক্লেভে অংশ নেবেন প্রধানমন্ত্রী।

কেরালার থেভারার সেক্রেড হার্ট কলেজ গ্রাউন্ডে অনুষ্ঠিত হতে যাওয়া এই কনক্লেভে রাজ্য জুড়ে এক লক্ষেরও বেশি যুবক অংশগ্রহণ করবেন। এটি কেরালায় বিজেপির শক্তি প্রদর্শন হিসাবে দেখা হচ্ছে। কোচির তাজ মালাবারে প্রধানমন্ত্রীর রাতের বাসভবন হবে। পরের দিন, মঙ্গলবার, ২৫ এপ্রিল, সকাল সাড়ে দশটায়, প্রধানমন্ত্রী মোদী তিরুনান্থপুরম সেন্ট্রাল রেলওয়ে স্টেশন থেকে বন্দে ভারত এক্সপ্রেসের শুভ সূচনা করবেন।

উল্লেখ্য, এটি হবে কেরালার প্রথম বন্দে ভারত এক্সপ্রেস, যা কাসারগোদ এবং তিরুনান্থপুরমের মধ্যে চলবে। দুই স্টেশনের মধ্যে ৬০০ কিলোমিটার দূরত্ব আট ঘন্টায় পাড়ি দেওয়া যাবে।

এর পরে, প্রধানমন্ত্রী মোদী সকাল ১১টায় কেরালা সেন্ট্রাল স্টেশনে ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন এবং বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন। এরপর প্রধানমন্ত্রী দাদরা ও নগর হাভেলির রাজধানী সিলভাসায় যাবেন। বিকাল ৪টায় "নমো মেডিকেল কলেজ" সিলভাসা পরিদর্শন করবেন। বিকেল ৪.৩০ টায় সিলভাসায় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। সন্ধ্যা ৬টায় প্রধানমন্ত্রীর রোড শো অনুষ্ঠিত হবে এবং প্রধানমন্ত্রী দেবিকা সীফ্রন্টেরও উদ্বোধন করবেন। দমন বিমানবন্দরে এই অনুষ্ঠানের আয়োজন করা হবে।

এরপর প্রধানমন্ত্রী ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন এবং কোটি টাকারও বেশি মূল্যের ৯৬টি প্রকল্প উৎসর্গ করবেন। সিলভাসার সায়লি মাঠে জাতির উদ্দেশে 4850 কোটি টাকার প্রকল্প। প্রকল্পগুলির মধ্যে রয়েছে দাদরা ও নগর হাভেলি জেলার মোরখাল, খেরডি, সিন্দোনি এবং মাসাতে সরকারি স্কুল, দাদরা ও নগর হাভেলি জেলার বিভিন্ন রাস্তার সৌন্দর্যায়ন, শক্তিশালীকরণ ও প্রশস্তকরণ; আমবাওয়াড়ি, পারিয়ারি, দমনওয়াড়া, খারিওয়াড় এবং সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ, দমন-এ সরকারি স্কুল; মতি দমন ও ননী দমনে মাছের বাজার ও শপিং কমপ্লেক্স এবং ননী দমনে জল সরবরাহ প্রকল্পের বৃদ্ধি ইত্যাদি।

প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে উৎসর্গ করবেন, দমনে দেবকা সীফ্রন্ট। প্রায় ১৬৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৫.৪৫ কিলোমিটার সমুদ্রপথ। দেশের উপকূলীয় প্রমোনেডগুলির মধ্যে একটি। সমুদ্রপথটি স্থানীয় অর্থনীতিকে চাঙ্গা করবে এবং এই অঞ্চলে আরও পর্যটকদের আকৃষ্ট করবে বলে আশা করা হচ্ছে, এটিকে অবসর ও বিনোদনমূলক কার্যক্রমের একটি কেন্দ্রে পরিণত করবে। সমুদ্রপথ একটি বিশ্বমানের পর্যটন কেন্দ্রে রূপান্তরিত হয়েছে। এর মধ্যে রয়েছে স্মার্ট আলো, পার্কিং সুবিধা, বাগান, খাবারের স্টল, বিনোদনের জায়গা এবং ভবিষ্যতে বিলাসবহুল তাঁবুর নির্মাণ।

Share this article
click me!