বুদ্ধপূর্ণিমা উপলক্ষ্যে নেপালের লুম্বিনী যাবেন প্রধানমন্ত্রী মোদী, দুই দেশের সম্পর্ক আরও শক্ত করাই লক্ষ্য

পবিত্র বুদ্ধজয়ন্তী উপলক্ষে মায়াদেবী মন্দিরে তিনি পূজার্চনায় অংশ নিতে অত্যন্ত আগ্রহী ছিলেন। ভগবান বুদ্ধের পবিত্র এই জন্মস্থানে লক্ষ লক্ষ ভারতীয়ের মত শ্রদ্ধা জানানোর সুযোগ পেয়ে তিনি  অত্যন্ত সম্মানিত, বলেও জানিয়েছেন। 

Saborni Mitra | Published : May 15, 2022 5:20 PM IST / Updated: May 15 2022, 11:02 PM IST

নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার আমন্ত্রণে আগামিকাল (১৬ই মে) বুদ্ধপূর্ণিমার দিনে নেপালে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বরিবার তিনি নিজেসেই সেই কথা জানিয়েছেন। তিনি বলেছেন নেপালের  নেপালের লুম্বিনীতে যাবেন তিনি। 
 
তিনি জানিয়েছেন, পবিত্র বুদ্ধজয়ন্তী উপলক্ষে মায়াদেবী মন্দিরে তিনি পূজার্চনায় অংশ নিতে অত্যন্ত আগ্রহী ছিলেন। ভগবান বুদ্ধের পবিত্র এই জন্মস্থানে লক্ষ লক্ষ ভারতীয়ের মত শ্রদ্ধা জানানোর সুযোগ পেয়ে তিনি  অত্যন্ত সম্মানিত, বলেও জানিয়েছেন। 
 
নেপালের প্রধানমন্ত্রীর গতমাসে ভারত সফরে এসেছিলেন। সেইসময় তাদের দুজনের মধ্যে একাধিক বিষেয়ে আলোচনা হয়েছিল। যা অত্যান্ত ফলপ্রসূ ছিল বলেও জানিয়েছেন তিনি। তারপর আরও একবার প্রধানমন্ত্রী দেউবার সঙ্গে বৈঠকের ব্যপারে প্রধানমন্ত্রী যে অত্যান্ত আশাবাদী তাও জানিয়েছেন তিনি। জলবিদ্যুৎ, উন্নয়ন ও যোগাযোগ ব্যবস্থা সহ বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের সহযোগিতাকে আরও বাড়াতে দুই দেশের  বোঝাপড়া অব্যাহত থাকবে বলেও এদিন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 
 
মোদী জানিয়েছেন, পবিত্র মায়াদেবী মন্দির পরিদর্শনের পাশাপাশি আমি লুম্বিনী মঠে ইন্ডিয়া ইন্টন্যাশনাল সেন্টার ফর বৌদ্ধ কালচার অ্যান্ড হেরিটেজ সেন্টারের শিলান্যাস অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। নেপাল সরকারের পক্ষ থেকে বুদ্ধ জয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানেও তিনি অংশ নেবেন। 
 
নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক সুন্দর আর দৃঢ়়। ভারত ও নেপালের মধ্যে সভ্যতাগত ও মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ দুই দেশের ঘনিষ্ঠ সম্পর্কের এক স্থায়ী ভিত্তি প্রদান করে। তাঁর এই  সফরের উদ্দেশ্যই হল, সময়ের সঙ্গে সঙ্গে মজবুত হওয়া দুই দেশের সম্পর্ককে উদযাপন করা এবং তাকে আরও নিবিড় করে তোলা। দুই দেশের এই সম্পর্ক বহু শতাব্দী ধরে বিকশিত হয়েছে এবং দুই দেশের মধ্যে পারস্পরিক যোগাযোগের দীর্ঘ ইতিহাসে তা লিপিবদ্ধ হয়েছে বলেও জানিয়েছেন তিনি। 

আগামিকাল বুদ্ধপূর্ণিমা। গোটা দেশে দিনতি শ্রদ্ধার সঙ্গে পালন করা হয়। এই দিনটি পূজোর অনুষ্ঠান যেমন হয় তেমনি বুদ্ধদেবকেও স্মরণ করা হয় তাঁর বাণিগুলি। শান্তি ও সম্প্রীতির বাণী প্রচার করেছিলেন গৌতম বুদ্ধ। শতশত বছর আগে তাঁর প্রচারিত ধর্ম মতাদর্শ এখনও প্রাসঙ্গিক । ভারতের মতই নেপালেও স্মরণ করা হয় গৌতম বুদ্ধকে। এই দেশের এক রাজপরিবারে তিনি জন্মগ্রহণ করেছিলেন। তারপর সংসার ত্যাগ করে তিনি সাধনা করেন। সিদ্ধিলাভও করে। তারপরই নিজের মতাদর্শ প্রচার করে। তার অগণিত ভক্ত ভারত, নেপাল, চিনে রয়েছে। 

এই গরমকালে তামার পাত্রে জল খাবেন না, বিপদ ডেকে আনতে পারে আপনার স্বাস্থ্যের জন্য

পাকিস্তানের কড়া সমালোচনা, দুই শিখকে টার্গেট করে খুন করা হয়েছে বলল ভারত

Thomas Cup: 'আগামীকে অনুপ্রাণিত করবে', ব্যাডমিন্টনে বড় সাফল্যের পর শুভেচ্ছা প্রধানমন্ত্রী মোদীর

Read more Articles on
Share this article
click me!