পাকিস্তানের কড়া সমালোচনা, দুই শিখকে টার্গেট করে খুন করা হয়েছে বলল ভারত

এক প্রশ্নের উত্তরে বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, ভারত পেশোযারের অজ্ঞাত পরিচয় সশস্ত্র ব্যক্তিদের হামলার ঘটনার তীব্র নিন্দা করছে। 

Saborni Mitra | Published : May 15, 2022 3:20 PM IST

পাকিস্তানে দুই শিখ ব্যক্তিকে গুলি করে হত্যার ঘাটনায় কড়া প্রতিক্রিয়া জানাল ভারত। বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, এই ঘটনা খুবই দুঃখজনক। কিন্তু এই ধরনের ঘটনা এই প্রথম ঘটছে বা এটি একটি বিরল ঘটনা এমনটা নয়। বিদেশ মন্ত্রক স্পষ্ট করে জানিয়েছে দুই শিখ ব্যবসায়ীকে টার্গেট করে হত্যা করা হয়েছে। 

এক প্রশ্নের উত্তরে বিদেশ মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, ভারত পেশোযারের অজ্ঞাত পরিচয় সশস্ত্র ব্যক্তিদের হামলার ঘটনার তীব্র নিন্দা করছে। রীতিমত পরিকল্পনা করেই দুই শিখ ব্যবসায়ীকে হত্যা করা হয়েছে। তবে এই ঘটনা খুবই অনভিপ্রেত বলেও জানিয়েছেন তিনি।

এই মর্মান্তিক ও দুঃখজনক ঘটনায় ভারতীয় নাগরিক সমাজ এবং শিখ সম্প্রদায়ের বিভিন্ন মহল গভীর উদ্বেগ প্রকাশ করেছে। পাকিস্তানে সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদের ক্রমাগত টার্গেট করার জন্য আমরা পাকিস্তান সরকারের কাছে আমাদের দৃঢ় প্রতিবাদ নথিভুক্ত করেছি। আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাই বিষয়টির আন্তরিকতার সাথে তদন্ত করে এই ন্যাক্কারজনক ঘটনার জন্য দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য। আমরা আশা করি যে পাকিস্তান সরকার, তার দায়িত্ব পালনে, তার সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা, নিরাপত্তা এবং মঙ্গল দেখবে।"

পাকিস্তান পুলিশ জানিয়েছে নিহত দুই ব্যক্তি হল সলজিৎ সিং ও রঞ্জিত সিং।  হামলায় ঘটনাস্থলেই দুজনের মৃত্যু হয়েছে। পাকিস্তানের সারবন্দের বাটা তাল বাজারে তাদে মশলার দোকান ছিল। ঘটনাস্থল থেকেই দোষীদের গ্রেফতার হয়েছে। গোটা এলাকা ঘিরে রেখেছে পুলিশ। তবে এখনও পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি। পাকিস্তান প্রশাসন জানিয়েছে প্রায় ১৫ হাজার শিখ পেশোয়ারে বাস করেন। অধিকাংশের বাড়ি রয়েছে জোগান শাহ পাড়ায়। এই এলাকার বেশিরভাগ মানুষ ব্য়বসার সঙ্গে যুক্ত। 

খাইবারপাসের পাখতুন মুখ্যমন্ত্রী এই ঘটনার তীব্র নিন্দা করেছেন। তিনি বলেছেন দোষীদের কড়া শাস্তি দেওয়া হবে। গোটা ঘটনাকে ধর্মীয় সম্প্রীতি নষ্ট করার একটি চক্রান্ত বলেও জানিয়েছেন তিনি। পাল্টা ভারত সরকার জানিয়েছেন তারা আশা করে পাকিস্তানের সংখ্যালঘু শিখ সম্প্রদায়ের নিরাপত্তার যাতে সুনিশ্চিত করা হবে। সেই দেশে সকল মানুষ নিরাপদে থাকবে। 

Share this article
click me!