লোকমান্য তিলক জাতীয় পুরস্কারে সম্মানিত হবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ১ আগস্ট পুনেকে দেবেন অনেক উপহার, জানুন বিস্তারিত

লোকমান্য তিলকের উত্তরাধিকারকে সম্মান জানাতে ১৯৮৩ সালে তিলক স্মারক মন্দির ট্রাস্ট এই পুরস্কারটি চালু করেছিল। এই পুরষ্কারটি সেই সমস্ত ব্যক্তিদের দেওয়া হয় যারা জাতির অগ্রগতি ও উন্নয়নের জন্য কাজ করেছেন 

Parna Sengupta | Published : Jul 30, 2023 4:14 PM IST / Updated: Jul 30 2023, 09:45 PM IST

নরেন্দ্র মোদীর সাফল্যের মুকুটে আরও এক পালক। রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পয়লা আগস্ট মহারাষ্ট্রের পুনে সফর করবেন, সেই সময় তিনি বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। বিবৃতিতে বলা হয়েছে, পরে প্রধানমন্ত্রীকে লোকমান্য তিলক জাতীয় পুরস্কারে ভূষিত করা হবে।

কারা এই পুরস্কার পান?

লোকমান্য তিলকের উত্তরাধিকারকে সম্মান জানাতে ১৯৮৩ সালে তিলক স্মারক মন্দির ট্রাস্ট এই পুরস্কারটি চালু করেছিল। এই পুরষ্কারটি সেই সমস্ত ব্যক্তিদের দেওয়া হয় যারা জাতির অগ্রগতি ও উন্নয়নের জন্য কাজ করেছেন এবং যাদের অবদান শুধুমাত্র উল্লেখযোগ্য এবং অসাধারণ হিসাবে দেখা যেতে পারে। এটি প্রতি বছর পয়লা আগস্ট লোকমান্য তিলকের মৃত্যুবার্ষিকীতে উপস্থাপন করা হয়।

কী হবে প্রধানমন্ত্রী মোদীর সূচি?

বিবৃতিতে বলা হয়েছে, সকাল ১১টার দিকে প্রধানমন্ত্রী দাগদুশেঠ মন্দিরে গিয়ে পুজো দেবেন। সকাল ১১টা ৪৫ মিনিটে তাঁকে লোকমান্য তিলক জাতীয় পুরস্কারে সম্মানিত করা হবে। এরপর ১২টা ৪৫ মিনিটে। বিকেলে, প্রধানমন্ত্রী মেট্রো ট্রেনের পতাকা উন্মোচন করবেন এবং উদ্বোধন করবেন। এছাড়াও, প্রধানমন্ত্রী মোদী অনুষ্ঠানে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। বিবৃতিতে বলা হয়েছে যে প্রধানমন্ত্রী মেট্রোর পতাকা উন্মোচন করবেন। পুনে মেট্রো ফেজ I-এর দুটি করিডোরের সম্পূর্ণ অংশে পরিষেবার উদ্বোধন উপলক্ষে ট্রেনগুলি।

কী হবে মেট্রো ট্রেনের রুট?

এই বিভাগগুলি ফুগেওয়াড়ি স্টেশন থেকে সিভিল কোর্ট স্টেশন এবং গড়ওয়ার কলেজ স্টেশন থেকে রুবি হল ক্লিনিক স্টেশন পর্যন্ত। প্রকল্পের ভিত্তিপ্রস্তরও প্রধানমন্ত্রী ২০১৬ সালে স্থাপন করেছিলেন। নতুন প্রসারিত পুনে শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলিকে সংযুক্ত করবে যেমন শিবাজি নগর, সিভিল কোর্ট, পুনে মিউনিসিপ্যাল কর্পোরেশন অফিস, পুনে আরটিও এবং পুনে রেলওয়ে স্টেশন। বিবৃতিতে বলা হয়েছে, "সারা দেশে নাগরিকদের একটি আধুনিক এবং পরিবেশ-বান্ধব দ্রুত নগর পরিবহন ব্যবস্থা প্রদানের প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি বাস্তবায়নের দিকে এই উদ্বোধন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।"

ছত্রপতি শিবাজি মহারাজের দ্বারা অনুপ্রাণিত মেট্রো স্টেশনগুলির নকশা

রুটের কিছু মেট্রো স্টেশনের নকশা ছত্রপতি শিবাজি মহারাজের কাছ থেকে অনুপ্রেরণা নেয়। ছত্রপতি সম্ভাজি উদ্যান মেট্রো স্টেশন এবং ডেকান জিমখানা মেট্রো স্টেশনগুলিকে ছত্রপতি শিবাজি মহারাজের সৈন্যদের দ্বারা পরিধান করা হেডগিয়ারের অনুরূপ ডিজাইন করা হয়েছে - যা "মাভলা পাগদি" নামেও পরিচিত। শিবাজি নগর আন্ডারগ্রাউন্ড মেট্রো স্টেশনের একটি স্বতন্ত্র নকশা রয়েছে যা ছত্রপতি শিবাজি মহারাজের তৈরি দুর্গের কথা মনে করিয়ে দেয়, বিবৃতিতে বলা হয়েছে।আরেকটি অনন্য বৈশিষ্ট্য হল সিভিল কোর্ট মেট্রো স্টেশনটি দেশের গভীরতম মেট্রো স্টেশনগুলির মধ্যে একটি, যার গভীরতম বিন্দু রয়েছে। ৩৩.১ মি. স্টেশনের ছাদ এমনভাবে তৈরি করা হয়েছে যাতে সরাসরি সূর্যের আলো প্ল্যাটফর্মে পড়ে।

প্রধানমন্ত্রী পিম্পরি চিঞ্চওয়াড মিউনিসিপ্যাল কর্পোরেশনের (পিসিএমসি) অধীনে একটি বর্জ্য থেকে শক্তি প্ল্যান্ট উদ্বোধন করবেন। এটি যোগ করেছে যে প্রায় ৩০০ কোটি টাকা ব্যয়ে বিকশিত, এটি বিদ্যুৎ উৎপাদনের জন্য বছরে প্রায় ২.৫ লক্ষ মেট্রিক টন বর্জ্য ব্যবহার করবে। "সকলের জন্য আবাসন"-এর অধীনে প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে PCMC দ্বারা নির্মিত ১২৮০টি বাড়ি হস্তান্তর করবেন। তিনি পুনে পৌর কর্পোরেশন দ্বারা নির্মিত ২৬৫০টি PMAY বাড়িও হস্তান্তর করবেন। এছাড়াও, প্রধানমন্ত্রী করবেন একই জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন.

৬৪০০-র বেশি বাড়ির ভিত্তিপ্রস্তর স্থাপন

পিসিএমসি দ্বারা নির্মিত প্রায় ১১৯০টি পিএমএওয়াই বাড়ির জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল এবং পুনে মেট্রোপলিটন অঞ্চল উন্নয়ন কর্তৃপক্ষ দ্বারা ৬৪০০ টিরও বেশি বাড়ি নির্মাণ করা হবে। প্রধানমন্ত্রী ৪১তম এই পুরস্কার প্রাপক হবেন. এটি আগে শঙ্কর দয়াল শর্মা, প্রণব মুখোপাধ্যায়, অটল বিহারী বাজপেয়ী, ইন্দিরা গান্ধী, মনমোহন সিং, এনআর নারায়ণ মূর্তি, ই শ্রীধরনের মতো অভিজ্ঞদের হাতে তুলে দেওয়া হয়েছে।

Read more Articles on
Share this article
click me!