ইউরোপ সফর শেষে দেশে ফিরেই দিল্লিতে অফিস যোগ মোদীর, তাপপ্রবাহ-সহ ৭-৮ টি বৈঠকে প্রধানমন্ত্রী

তিন দিনের বিদেশ সফর শেষে বৃহস্পতিবারই দেশে ফিরছেন প্রধানমন্ত্রী মোদী।  প্রধানমন্ত্রী দিল্লিতে পৌছনোর পরেই অবিলম্বে অফিসে যোগ দেবেন। 

Web Desk - ANB | Published : May 5, 2022 6:26 AM IST / Updated: May 05 2022, 06:04 PM IST

তিন দিনের বিদেশ সফর শেষে বৃহস্পতিবারই দেশে ফিরছেন প্রধানমন্ত্রী মোদী।  প্রধানমন্ত্রী সকাল সাড়ে ১১ টায় দিল্লিতে পৌছনোর পরেই অবিলম্বে অফিসে যোগ দেবেন। এরপর তিনি ৭ থেকে ৮টি সভা করবেন। বর্ষাকালের প্রস্তুতি তাপপ্রবাহের প্রস্তুতির জন্য একটি গুরুত্বপূর্ণ পর্যালোচনা সভায় সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী মোদী বলে খবর।

তিন দিনের ইউরোপ সফর শেষে বৃহস্পতিবারই দেশে ফিরছেন প্রধানমন্ত্রী মোদী। বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, বৃহস্পতিবার সকালেই ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে দিল্লির উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী। দুই বছর পরে ফের বিদেশ সফরে গিয়ে জার্মানি , ডেনমার্ক এবং ফ্রান্সে ২৫ টি কর্মসূচিতে অংশ নিয়েছেন মোদী। তিনটি দ্বিপাক্ষিক বৈঠক সহ মোট সাত জন রাষ্ট্রনেতার সঙ্গে কথা বলেছেন মোদী। পাশাপাশি ওই দেশগুলিতে বসবাসকারী ভারতীয় এবং ভারতীয় বংশোদ্ভুতদের সভাতেও যোগ দেন তিনি।

আরও পড়ুন, ভারতের অখণ্ডতাকে নিয়ে চ্যালেঞ্জকারীদের সঙ্গে কেন সম্পর্ক রয়েছে রাহুলের ? জোর নিশানা মালব্য-র

উল্লেখ্য, বৃহস্পতিবার মোট সাত থেকে আটটি বৈঠক করবেন মোদী বলে জানানো হয়েছে। দেশে ফিরেই সময় নষ্ট না করে মোদী বৈঠক করেছেন বলে প্রধানমন্ত্রীর দফতর সূত্রে খবর।  মে মাসে এপ্রিলের তুলনায় বরাবরই গরম বেশি পড়ে। এই মুহূর্তে পরিস্থিতিও সেদিকেই যাচ্ছে। গোটা দেশ জুড়ে তাপপ্রবাহের পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে সাধারণ মানুষকে সুস্থ থাকতে বেশ কিছু নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। কীভাবে এই গরমে নিজেকে সুস্থ রাখা যায়, তার কিছু প্রয়োজনীয় বিধি নিষেধ জারি করা হয়েছে ও মানুষকে তা মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। কেন্দ্র বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য এই নির্দেশিকা জারি করেছে। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ সম্প্রতি রাজ্যগুলির মুখ্যসচিবকে এক চিঠিতে জানান অতিরিক্ত তাপে মোকাবিলায় সংশ্লিষ্ট রাজ্যগুলিকে বিশেষ ব্যবস্থা নিতে হবে। পানীয় জলের সহজলভ্যতার ব্যবস্থা করতে হবে। শহর ও গ্রামীণ এলাকার স্বাস্থ্যকেন্দ্রে আই ভি ফ্লুইড, আইস প্যাক, ওআরএস পর্যাপ্ত পরিমাণে মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। 

আরও পড়ুন, আজ দুদিনের সফরে রাজ্যে অমিত শাহ, ভিক্টোরিয়ায় কেন্দ্রের অনুষ্ঠানে রাজ্যপাল ডাক পেলেও বাদ মমতা

এদিকে, পূর্বভারতের জন্য সুখবর রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে।  বিশেষজ্ঞরা আন্দাজ করেছেন, '১০ মে নাগাদ উড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়বে এই ঘূর্ণঝড়। তবে কোনপথে এগোবে এই ঘূর্ণিঝড়, তার এখনও কোনও পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস। শনিবার থেকেই এই বিষয়ে ষ্পষ্ট করে কিছু বলা সম্ভব হবে বলে অনুমান তাঁদের। এই প্রসঙ্গে আইএমডি-র এক বিজ্ঞানী জানিয়েছেন, ৬ মে নিম্নচাপ তৈরি হবে। এরপর তা শক্তি সঞ্চয় করে আরও ঘণীভূত হবে। দক্ষিণ আন্দামান এবং বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় সতর্কতা জারি করা হচ্ছে। ওই একায় মৎসজীবীদের মূলত না যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে, কেন না আবহাওয়ার অনেক বদল ঘটবে।'

আরও পড়ুন, নিজের রাজনৈতিক দল ঘোষণা করতে পারেন প্রশান্ত কিশোর, সাতসকালেই বড় ইঙ্গিত পিকে-র টুইটে

Read more Articles on
Share this article
click me!