Rangpo station: ৪৯ বছর পরে রেলপথ সিকিমে, প্রধানমন্ত্রী মোদী সোমবার ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন রংপো স্টেশনের

আলিপুরদুয়ারের ডেপুটি রেলওয়ে ম্যানেজার অমরজিৎ আগরওয়াল বলেন, সিকিমে যে স্টেশনটি সোমবার প্রধানমন্ত্রী ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তার নাম রংপো স্টেশন।

 

Saborni Mitra | Published : Feb 25, 2024 3:59 PM IST

দীর্ঘ ৪৯ বছরের প্রতীক্ষার অবসান। সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সিকিমকে প্রথম রেল স্টেশনটি উপহার দেবেন। রেল হল ভারতের যোগাযোগের লাইফলাইন। কিন্তু ভারতের একমাত্র রাজ্য সিকিম , যে রাজ্যে এতদিন পর্যন্ত কোনও রেলস্টেশন ছিল না। যোগাযোগের মাধ্যম ছিল সড়ক ও বিমান পথ। এবার সিকিমও একটি নতুন রেলস্টেশন পাচ্ছে।

আলিপুরদুয়ারের ডেপুটি রেলওয়ে ম্যানেজার অমরজিৎ আগরওয়াল বলেন, সিকিমে যে স্টেশনটি সোমবার প্রধানমন্ত্রী ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন তার নাম রংপো স্টেশন। এটি ভারতের নতুন পর্যটন কেন্দ্রের ঠিকানা হবে বলেও দাবি করেছেন তিনি। তিনি আরও বলেছেন, সিকিমে আগে কোনও রেল লাইন ছিল না। সরকার তিন ধাপে এই প্রকল্প করেছে। প্রথম পর্যায়ে ছিল রংপো রেল প্রকল্প। যা তৈরি হয়েছে সেবক থেকে। দ্বিতীয় পর্বে রংপো ও গ্যাংটককে জোড়া হয়েছে। তৃতীয় পর্বে গ্যাংটক ও নাথুলার সংযোগ।

সিকিম ১৯৭৫ সালের ১৬ মে ২২তম রাজ্য হিসেবে ভারতের অংশ হয়। রাজতন্ত্র বিলুপ্ত হয়। ভারতের অধীনে আসে সিকিম। কিন্তু এতদিন পর্যন্ত এই রাজ্যে রেলপথের সংযোগ ছিল না। এবার রেলপথে গোটা দেশের সঙ্গে যুক্ত হবে সিকিম।

Weather News: বসন্তেও বৃষ্টি! সপ্তাহের প্রথম তিন দিন বৃষ্টির পূর্বাভাস আলিপুর হাওয়া অফিসের

সিকিমের রেলওয়ে স্টেশনটি সেবক -রংপো রেলওয়ে প্রকল্পের একটি অংশ। অক্টোবর ২০০৯ সালে চালু হয়েছিল। রেল লাইনের আনুমানিক দৈর্ঘ্য ৪৫ কিলোমিটার। পশ্চিমবঙ্গের সেবক থেকে এই রেলপথ রংপো পর্যন্ত বিস্তৃত। এই রেলপথে বাংলা আর সিকিমকে জুড়ে ছিল। এই রেলপথে পাঁচটি স্টেশন থাকবে। যারমধ্যে একটি তিস্তাবাজার। এটি ভারতীয় রেলের প্রথম ভূগর্ভস্থ স্টেশন। বাকি চারটি স্টেশন হলে সেবক, রিয়াং, মেলি রংপো।

TMC News: ১০ মার্চ তৃণমূলের ব্রিগেড, লোকসভা নির্বাচনের প্রচার শুরু জনগর্জন সভা দিয়েই

প্রকল্পের সঙ্গে যুক্ত এক আধিকারিক জানিয়েছেন ৪৫ কিলোমিটার দৈর্ঘ্য এই রেলপথের ৪১.৫ কিলোমিটারই পশ্চিমবঙ্গে রয়েছে। তিনি জানিয়েছেন তিস্তাবাজার স্টেশনটি আন্ডারগ্রাউন্ড রেলওয়ে স্টেশন। ৪৫ কিলোমিটার দীর্ঘ রুটে টানেল, ব্রিজ, স্টেশন ইয়ার্ড রয়েছে।

PM Modi: ভগবান কৃষ্ণের ইচ্ছেতে সুদর্শন সেতুর উদ্বোধন করছেন: মোদী, দেখুন সমুদ্রে পালক নিবেদনের ভিডিও

Read more Articles on
Share this article
click me!