Viral Video: দেখুন চালক ছাড়াই মালগাড়ি ছুটল ১০০ কিলোমিটার বেগে, থামল পাঁচটি স্টেশন পরে

পঞ্জাবের পাঠানকোট স্টেশন থেকে ছুটতে শুরু করে চালকহীন ট্রেল। রেলের আধিকারিকরা জানিয়েছে, পণ্যবাহী ট্রেনের চালক পাঠানকোট স্টেশনে নেমে গিয়েছিলেন।

 

Saborni Mitra | Published : Feb 25, 2024 9:57 AM IST / Updated: Feb 25 2024, 03:29 PM IST

চালকের একটু ভুল বা অন্যমনস্কতার জন্য ঘটে যেতে পারত একটি ভয়ঙ্কর রেল দুর্ঘটনা। কারণ চালক নেমে যাওয়ার পরেই একটি মালগাড়ি প্রায় ৭০ কিলোমিটার চালকহীন অবস্থায় ছুটল। মালগাড়িটির গতিবেগ ছিল ঘণ্টায় ১০০ কিলোমিটার। পঞ্জাবের এই ঘটনা আবারও রেল কর্তৃপক্ষের গাফিলতির কথা স্মরণ করিয়ে দিয়েছে। এই ভয়ঙ্কর ঘটনার ভিডিও ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেখানে অনেকেই বলেছেন, ভিডিওটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের কারিগরি নয়, এটি সত্যি ঘটনা। চালক ছাড়াই দ্রুত গতিতে চলছে একটি মালগাড়ি।

পঞ্জাবের পাঠানকোট স্টেশন এই ভয়ঙ্কর ঘটনার সক্ষী ছিল। রেলের আধিকারিকরা জানিয়েছে, পণ্যবাহী ট্রেনের চালক পাঠানকোট স্টেশনে নেমে গিয়েছিলেন। তিনি নামার হাতে হ্যান্ডব্রেক টানতে ভুলে দিয়েছিলেন। পাঠানকোট স্টেশনে থামা অবস্থায় ট্রেনটি ট্র্যাকের ওপর দিয়ে আচকমাই ছুটতে শুরু করে। রেলের আধিকারিকরা আরও জানিয়েছেন, ট্র্যাকটি ঢালু হওয়ায় পণ্যবাহী ট্রেনটি দ্রুত স্পিড নিতে শুরু করেছিল। তারপরই সেটি দ্রুত গতিতে সামনের দিকে এগিয়ে যায়। পাঠানকোট থেকে পাঁচটি স্টেশন পরে উচিবাসি গ্রাম পর্যন্ত প্রবল গতিতে চলে গিয়েছিল ট্রেনটি। রেলের কর্মকর্তার কথায় ট্রেনটি থামানোর জন্য তাদের প্রচুর কাঠখড় পোড়াতে হয়েছিল। রেল লাইনে কাঠের ব্লক রাখার পরেই ট্রেনটি থামানো গিয়েছে। সোশ্যাল মিডিয়ায় যে ভিডিও ভাইরাল হয়েছে তাতে দেখা গেছে যে ট্রেনটি দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। দুটি ইঞ্জিন লাগান রয়েছে। দেখুন ভিডিওটিঃ

 

 

 

রেল সূত্রে জানা গিয়েছেন পণ্যবাহী ট্রেনটি জম্মু থেকে পঞ্জাব যাচ্ছিল। এই ঘটনায় হতাহতের কোনও খবর নেই। রেল সূত্রের খবর ভবিষ্যতে যাতে এজাতীয় ঘটনা আর না ঘটে তার জন্য প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা করা হচ্ছে। এটিকে একটি নিরাপত্তা ত্রুটি হিসেবে চিহ্নিত করা হয়েছে। তদন্তেরও নির্দেশ দেওয়া হয়েছে। তবে এখনও সরকারিভাবে এই ঘটনার কারণ জানান হয়নি।

Share this article
click me!