মোদীর প্ল্যাস্টিক জ্যাকেট বনাম খাড়গের উত্তরীয়, আদানি ইস্যুতে প্রশ্ন তুলে বিপাকে কংগ্রেস

মোদীর প্ল্যাস্টিক জ্যাকের সঙ্গে তুলনা করা হচ্ছে মল্লিকার্জুন খাড়গের বহুমূল্যবান লুই ভিতোঁরের উত্তরীয়র। আদানি ইস্যুতে প্রশ্ন করছে কংগ্রেস।

 

Web Desk - ANB | Published : Feb 9, 2023 6:45 AM IST / Updated: Feb 09 2023, 12:27 PM IST

আদানি ইস্যুতে মঙ্গলবার সংসদে দাঁড়িয়ে রাহুল গান্ধী আক্রমণ করেছিলেন কেন্দ্রের মোদী সরকারকে। পাশাপাশি আদানিদের সঙ্গে মোদীর ঘনিষ্টতা নিয়েও প্রশ্ন তুলেছিলেন তিনি। বুধবার বাজেট অধিবেশনে জবাবি ভাষণ দিতে সংসদে উপস্থিত হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সময় কিন্তু তিনি রাহুল গান্ধীর প্রশ্নের সরাসরি কোনও উত্তর দেননি। তবে পূর্বতন ইউপিএ সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে সরব হয়। তারথেকেও বড় কথা বুধবার প্রধাননন্ত্রী নরেন্দ্র মোদী সংসদে উপস্থিত হয়েছিলেন একটি আকাশী রঙের প্ল্যাস্টিকের জ্যাকেট পরে। যেটি তৈরি হয়েছে পুনর্ব্যবার যোগ্য প্ল্যাস্টিক দিয়ে। অন্যদিকে ওই দিনই সংসদে উপস্থিত হয়েছিল কংগ্রেস প্রেসিডেন্ট মল্লিকার্জুন খাড়গে। তাঁর পরনে ছিল ধুতি পাঞ্জাবী আর কালো জ্যাকেট। যা তাঁর প্রায় নিত্যদিনের পোশাক। কিন্তু সঙ্গে ছিল একটি উত্তরীয়। আর সেই উত্তরীয় নিয়েও প্রশ্ন তুলে কংগ্রেসের বিরুদ্ধে আক্রমণে নেমেছে বিজেপি। গেরুয়া শিবিরের দাবি খাড়গের উত্তরীয়টি বিলাসবহুল পোশাক প্রস্তুতকারী সংস্থা লুই ভিতোঁর ব্র্যান্ডের। যেটির দাম প্রায় ৫৬ হাজার টাকা। ভারতের একজন সংসদ বহু মূল্যের উত্তরীয় পরে কী করে দেশের গরীব মানুষদের নিয়ে কথা বলেছেন তা নিয়েই প্রশ্ন বিজেপির। যদিও এখনও পর্যন্ত গেরুয়া শিবিরের পক্ষ থেকে আদানি ইস্যুতে পুরোপুরি নীরবতা পালন করা হয়েছে।

খাড়গের আক্রমণ

যাইহোক এবার আসি পোশাক তরজায়। বুধবার রাজ্যসভায় আদানি ইস্যুতে সুর চড়িয়েছিল খাড়গে। তিনি বলেছিলেন প্রধানমন্ত্রী বলেছিলেন 'না খাউঙ্গা, না খানে দুঙ্গা (আমি দুর্নীতিগ্রস্ত হব না। অন্যদেরও হতে দেব না।)' তারপরই খাড়গে বলেন, এখন দেখা যাচ্ছে দেশের মিষ্টিমেয় কিছু শিল্পপতি ধনী হচ্ছে। সেই তালিকায় রয়েছে মোদীজির ঘনিষ্ট এক শিল্পপতি। গত আড়াই বছরে তাদের সম্পত্তির পরিমাণ বেড়েছে ১৪ গুণ। তিনি নিজের বক্তব্যের সমর্থনে বলেন আদানিদের ২০১৪ সালে মোট সম্পদের পরিমাণ ছিল ৫০ হাজার কোটি টাকা। কিন্তু এই আট বছরের তাদের সম্পদের পরিমাণ এক লক্ষ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

পাল্টা পীযূষ গোয়েল

খাড়গের এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেন বিজেপি বেতা পীযূষ গোয়েল। তিনি বলেন খাড়গে যে অভিযোগ করছেন তা ভিত্তিহীন। তিনি আরও বলেন কংগ্রেস নেতা আদানিদের নিয়ে যৌথ সংসদীয় কমিটির দাবি তুলেছেন। কিন্তু তা হয় না। কারণ যৌথ সংসদীয় কমিটি সরকারের সঙ্গে সম্পর্কিত কেলেঙ্কারিগুলি খতিয়ে দেখার জন্য কার্যকর। তারপরই তিনি বলেন খাড়গে আজ লুই ভিতোঁর ব্র্যান্ডের উত্তরীয় পরেছেন। এটি খতিয়ে দেখার জন্য কী যৌথ সংসদীয় কমিটির প্রয়োজন?

 

 

 

আক্রমণ বিজেপির

বিজেপির জাতীয় মুখপাত্র শেহনাজ পুনেওয়ালার পাশাপাশি চলচ্চিত্র পরিচালক বিবেক অগ্নিহোত্রীও খাড়গের উত্তরীয় নিয়ে পাল্টা আক্রমণ করেন। শাহনাজ বলেন, প্রধানমন্ত্রী বুধবার সংসদে পরিবেশ রক্ষার বার্তা দিয়েছেন। তিনি পুনর্ব্যহারযোগ্য প্ল্যাস্টিকের জ্যাকেট পরেছিলেন। আর সেখানে কংগ্রেস নেতা একটি বহুমূল্যবান উত্তরীয় পরেছিলেন। তিনি খোঁচা দিলেও জানিয়ে দেন এই বিষয় তিনি কিছুই বলছেন না। তিনি আরও বলেন, যারা দামী জামা কাপড় পরে দেশের দারিদ্রতা নিয়ে কথা বলে সেটা তাদের মানসিক সমস্যা। বিজেপি ঘনিষ্ট চিত্রপরিচালক প্রশ্ন তোলেন, খাড়গে লুই ভিতোঁরের উত্তরীয় পরেছেন। সংস্থার সঙ্গে কংগ্রেসের স্বার্থ কী তাই নিয়েও তিনি প্রশ্ন তুলেছন। যদিও এখনও পর্যন্ত কংগ্রেস এই মন্তব্যের কোনও প্রতিক্রিয়া জানায়নি।

আরও পড়ুনঃ

ভ্যালেন্টাইন ডে-র আগেই নতুন প্রেমিকা খুঁজে পেলেন বিল গেটস, জানুন ধনকুবেরের বিধবা প্রেমিকাকে

পার্থ-মানিক যোগসাজশে শিক্ষক নিয়োগ দুর্নীতি, বিএড কলেজের জন্য পার্থর বখরার অঙ্ক জানাল ইডি

বাজেটের এক সপ্তাহ পরে কলকাতায় কী হল পেট্রোল আর ডিজেলের দাম? রইল চার মেট্রোসিটির তালিকা

Read more Articles on
Share this article
click me!