PM Modi News: BRICS সম্মেলনেই কি ভারত-চিনের বন্ধুত্বে জোড়া লাগবে? দক্ষিণ আফ্রিকায় আজ নরেন্দ্র মোদী

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে BRICS 2023 সম্মেলনে আজ যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে তাঁর কথা হতে পারে চিনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর সঙ্গে।

Sahely Sen | Published : Aug 22, 2023 5:37 AM IST

১৫তম ব্রিকস সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশে রওনা হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সম্মেলনের সময় চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তাঁর আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। BRICS সংগঠনের দেশগুলির মধ্যে রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকায় উড়ে যাওয়ার আগে, নরেন্দ্র মোদী টুইট করে জানিয়েছেন যে, জোহানেসবার্গে ব্রিকস সম্মেলনে (BRICS Summit 2023) যোগ দিতে দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে রওনা হচ্ছি। আমি গ্লোবাল সাউথ এবং উন্নয়নের অন্যান্য ক্ষেত্র ব্রিকস-আফ্রিকা আউটরিচ এবং ব্রিকস প্লাস ডায়ালগ ইভেন্টেও অংশ নেব।”
 

২২ থেকে ২৪ আগস্ট তারিখের মধ্যে অনুষ্ঠিত হতে চলেছে ব্রিকস শীর্ষ সম্মেলন। তৃতীয়বারের মতো দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদী। এ বছর ভারত ও দক্ষিণ আফ্রিকা কূটনৈতিক সম্পর্কের ত্রিশ বছর পূর্ণ হতে চলেছে। করোনা মহামারীর পর এটিই প্রথম ব্রিকস শীর্ষ সম্মেলন যেখানে সদস্য দেশগুলির রাষ্ট্রপ্রধানরা সরাসরি অংশগ্রহণ করছেন। এর আগে তিনটি সম্মেলন ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়েছিল। এবারের সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দেওয়ার কথা রয়েছে।

পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা জানিয়েছেন যে, নরেন্দ্র মোদী দক্ষিণ আফ্রিকা সফরের সময় ব্রিকস-আফ্রিকা আউটরিচ এবং ব্রিকস প্লাস ডায়ালগ প্রোগ্রামেও অংশ নেবেন। এতে অন্যান্য দেশকেও আমন্ত্রণ জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। বহু নেতার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করতে চলেছেন নরেন্দ্র মোদী। দক্ষিণ আফ্রিকা সফর শেষ করে ২৫ আগস্ট গ্রিসের উদ্দেশ্যে রওনা দেবেন ভারতের প্রধানমন্ত্রী।
 

আরও পড়ুন-

গণ্ডীবদ্ধ মনোভাব ছেড়ে ইসলাম ধর্মীয় মানুষদের কীভাবে জ্ঞানের আলোকে নিয়ে আসতে পারেন উলেমারা?
Tips For Good Luck: বাড়িতে পূজাপাঠের ক্ষেত্রে ১০টি মারাত্মক ভুল অবশ্যই এড়িয়ে চলুন
Photos Vastu Direction: বাড়িতে কোনও ছবি টাঙালে ৮টি মারাত্মক ভুল অবশ্যই এড়িয়ে চলুন
Vastu Tips: ঘরের বাস্তু দোষ কাটাবেন কীভাবে? অবশ্যই মেনে চলুন কয়েকটি গুরুত্বপূর্ণ নিয়ম

Read more Articles on
Share this article
click me!