দেশের যোগাযোগ ব্যবস্থায় বিশেষ জোড় দিচ্ছে কেন্দ্র, চলতি মাসেই গোয়ায় দ্বিতীয় আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্বোধন করবেন মোদী

সারা দেশ জুড়ে যোগাযোগ ব্যবস্থাকে আরও দৃঢ় করতে বিমানবন্দরের উন্নয়নে বিশেষ জোড় দিচ্ছে কেন্দ্র সরকার। এই পরিকল্পনার প্রথম ধাপ হিসেবে গোয়ায় দ্বিতীয় আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Web Desk - ANB | Published : Dec 10, 2022 7:39 AM IST

110

আগামী ১১ ডিসেম্বর গোয়ার মোপা আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৬ সালেই এর ভিত্তি প্রস্তর স্থাপন করেছিলেন মোদী। এটি হবে গোয়ার দ্বিতীয় বিমানবন্দর, প্রথমটি ডাবোলিমে অবস্থিত। মোপা বিমানবন্দরটি ডাবোলিম বিমানবন্দরের অনেক বেশি উন্নত মানের। 

210

ডাবোলিম বিমানবন্দরের বর্তমান যাত্রী পরিচালনার ক্ষমতা ৮.৫ এমপিপিএ (বার্ষিক মিলিয়ন যাত্রী)। মোপা বিমানবন্দর চালু হওয়ার সাথে সাথে মোট যাত্রী হ্যান্ডলিং ক্ষমতা প্রায় ১৩ এমপিপিএ হয়ে যাবে। এছাড়াও, সম্পূর্ণ সম্প্রসারণ ক্ষমতা বিবেচনায় নিয়ে, গোয়ার বিমানবন্দরগুলির প্রায় ১০.৫ থেকে ৪৩.৫ এমপিপিএ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

310

ডাবোলিম বিমানবন্দর ১৫টি অভ্যন্তরীণ এবং ৬টি আন্তর্জাতিক অবস্থানের সঙ্গে সরাসরি সংযোগ প্রদান করে। মোপা বিমানবন্দরের মাধ্যমে এগুলি ৩৫টি অভ্যন্তরীণ এবং ১৮টি আন্তর্জাতিক স্থানে উন্নীত হবে।
 

410

ডাবলিম বিমানবন্দরে কোনও রাতের পার্কিং সুবিধা না থাকলেও, মোপা বিমানবন্দরে রাতের পার্কিং সুবিধারও ব্যবস্থা রয়েছে। অধিকন্তু, যখন ডাবোলিমে কোন কার্গো টার্মিনাল ছিল না, মোপা বিমানবন্দরে ২৫,০০০ মেট্রিক টন হ্যান্ডলিং ক্ষমতার সুবিধা থাকবে।

510

মাত্র ৮ বছরেই দ্বিগুন হয়েছে বিমানবন্দরের সংখ্যা। ২০১৪ সাল থেকে দেশে পরিচালন বিমানবন্দরের সংখ্যা ৭৪ থেকে প্রায় দ্বিগুণ হয়ে ১৪০-এ উন্নীত হয়েছে। সরকার আগামী ৫ বছরে ২২০টি বিমানবন্দরের উন্নয়ন ও পরিচালনার পরিকল্পনা করেছে।
 

610

প্রধানমন্ত্রীর উদ্যোগে বিভিন্ন বিমানবন্দরের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন হয়েছে শেষ আট বছরে। এর মধ্যে উল্লেখযোগ্য কিছু বিমানবন্দরের কথা আলোচনা করা হল। 
 

710

একই বছর নভেম্বরে, প্রধানমন্ত্রী অরুণাচল প্রদেশের গ্রিনফিল্ড বিমানবন্দর 'ডোনি পোলো বিমানবন্দর, ইটানগর' উদ্বোধন করেন। 

810

২০২১ সালের নভেম্বরে, প্রধানমন্ত্রী উত্তরপ্রদেশের গৌতম বুদ্ধ নগরের জেওয়ারে নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।

910

 2021 সালের অক্টোবরে, প্রধানমন্ত্রী কুশীনগর আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্বোধন করেন যেখানে তিনি বলেছিলেন "কুশীনগর আন্তর্জাতিক বিমানবন্দর বিশ্বব্যাপী বৌদ্ধ সমাজের ভক্তির প্রতি শ্রদ্ধাশীল"

1010

সারা দেশ জুড়ে যোগাযোগ ব্যবস্থাকে আরও দৃঢ় করতে বিমানবন্দরের উন্নয়নে বিশেষ জোড় দিচ্ছে কেন্দ্র সরকার। এই পরিকল্পনার প্রথম ধাপ হিসেবে গোয়ায় দ্বিতীয় আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

Share this Photo Gallery
click me!
Recommended Photos