২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে একটি ছুটিও নেননি নরেন্দ্র মোদী! অবাক করা আরও তথ্য দিল পিএমও

আরটিআইয়ের মাধ্যমে প্রথম প্রশ্ন ছিল প্রধানমন্ত্রীর দফতরে দায়িত্ব নেওয়ার পর নরেন্দ্র মোদী কত দিনের জন্য অফিসে আসেন। জবাবে বলা হয়, "প্রধানমন্ত্রী সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন।

Parna Sengupta | Published : Sep 4, 2023 12:03 PM IST

২০১৪ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে নরেন্দ্র মোদী একটি দিনও ছুটি নেননি। শনি, রবিবার থেকে শুরু করে নানা উত্সব,তিনি কাজ করেছেন প্রতিদিন। একটি আরটিআই থেকে আনুষ্ঠানিকভাবে এই তথ্য পাওয়া গেছে। আরটিআই দ্বারা দুটি প্রশ্ন করা হয়েছিল, সেই প্রশ্নের জবাবে এই তথ্য দিয়েছে প্রধানমন্ত্রীর দফতর।

আরটিআইয়ের মাধ্যমে প্রথম প্রশ্ন ছিল প্রধানমন্ত্রীর দফতরে দায়িত্ব নেওয়ার পর নরেন্দ্র মোদী কত দিনের জন্য অফিসে আসেন। জবাবে বলা হয়, "প্রধানমন্ত্রী সার্বক্ষণিক দায়িত্ব পালন করছেন। দায়িত্ব নেওয়ার পর থেকে তিনি একটি ছুটিও নেননি।" দ্বিতীয় প্রশ্নে, প্রধানমন্ত্রী হওয়ার পর নরেন্দ্র মোদী কত দিন বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। জবাবে পিএমওর ওয়েবসাইটের একটি লিঙ্ক দেওয়া হয়েছে। বলা হয়েছিল যে ২০১৪ সাল থেকে নরেন্দ্র মোদী তিন হাজারেও বেশি প্রোগ্রাম বা অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

RTI দ্বারা জিজ্ঞাসা করা প্রশ্নের উত্তর দিয়েছেন PMO-এর আন্ডার সেক্রেটারি প্রবেশ কুমার। তিনি সংশ্লিষ্ট মন্ত্রকের CPIO (প্রধান তথ্য কর্মকর্তা)। তারা আরটিআই-এর মাধ্যমে জিজ্ঞাসা করা প্রশ্নের উত্তর দেন।

বিদেশমন্ত্রী বলেছিলেন যে নরেন্দ্র মোদীর মতো প্রধানমন্ত্রী পাওয়া ভাগ্যের ব্যাপার

বিদেশমন্ত্রী ড. এস. জয়শঙ্কর সম্প্রতি প্রধানমন্ত্রী মোদী কীভাবে কাজ করেন তা নিয়ে আলোকপাত করেছিলেন। ব্যাংককে ভারতীয় সম্প্রদায়ের সাথে একটি আলাপচারিতার সময়, জয়শঙ্কর বলেছিলেন, "আমি মনে করি এই সময়ে নরেন্দ্র মোদীর মতো একজন ব্যক্তিকে প্রধানমন্ত্রী হিসাবে পাওয়া দেশের জন্য একটি বড় সৌভাগ্য। আমি এটা বলছি না কারণ তিনি প্রধানমন্ত্রী এবং আমি তার মন্ত্রিসভার সদস্য।”

চন্দ্রকান্ত পাটিল বলেছিলেন যে প্রধানমন্ত্রী মোদী মাত্র দুই ঘন্টা ঘুমান

গত বছর, মহারাষ্ট্র বিজেপি প্রধান চন্দ্রকান্ত পাটিল দাবি করেছিলেন যে প্রধানমন্ত্রী মোদী দিনে মাত্র দুই ঘন্টা ঘুমান। ২০১৬ সালেও, প্রধানমন্ত্রী মোদীর ছুটি নিয়ে একটি আরটিআই দায়ের করা হয়েছিল। এতে প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদ সচিবালয়ের কাছে ছুটির নিয়ম ও পদ্ধতির অনুলিপি চাওয়া হয়। PMO-এর জবাবে বলা হয়েছিল, "প্রধানমন্ত্রীকে সব সময় দায়িত্বে থাকতে বলা যেতে পারে।"

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, অটল বিহারী বাজপেয়ী, এইচডি দেবগৌড়া, আইকে গুজরাল, পিভি নরসিমা রাও, চন্দ্রশেখর, ভিপি সিং এবং রাজীব গান্ধী কোনো ছুটি নিয়েছিলেন কিনা তাও জানতে চেয়েছিলেন আবেদনকারী। জবাবে, পিএমও বলেছিল যে পূর্ববর্তী প্রধানমন্ত্রীদের ছুটির রেকর্ড সম্পর্কে তথ্য এই অফিসের রক্ষণাবেক্ষণের রেকর্ডের অংশ নয়। বর্তমান প্রধানমন্ত্রী অর্থাৎ নরেন্দ্র মোদী দায়িত্ব নেওয়ার পর থেকে কোনো ছুটি নেননি।”

Read more Articles on
Share this article
click me!