chandrayaan 3: চাঁদের দেশে ঘুমের আবেশে বিক্রম ও তার সঙ্গী প্রজ্ঞান, ঘুম ভাঙবে ২২ সেপ্টেম্বর

বিক্রম ও প্রজ্ঞান এই ১৪ দিন ধরে যেসব তথ্য সংগ্রহ করেছে সেগুলি সফলভাবে পৃথিবীতে পাঠিয়ে দিয়েঠে। তথ্য বলছে চন্দ্রযান ৩ চাঁদের মাটিতে প্রচুর জলের সন্ধান পেয়েছে।

 

Saborni Mitra | Published : Sep 4, 2023 11:14 AM IST / Updated: Sep 04 2023, 04:45 PM IST

এবার কিছুটা বিশ্রাম পাবে ল্যান্ডার বিক্রম আর রোভার প্রজ্ঞান। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো নিশ্চিত করেছে ঘুমের জগতে পাড়ি দিয়েছে বিক্রম আ প্রজ্ঞান। অর্থাৎ দুটি রয়েছে স্লিপমোডে। ইসরোর আশা আগামী ২২ বিক্রম আর প্রজ্ঞান জেগে উঠবে। অর্থাৎ ঘুম শেষ হবে। চন্দ্রযান মিশনের টাইমলাইনে এটি একটি উল্লেখযোগ্য ঘটনা। ভারতীয় সময় ভোর ৪টের সময়ই ঘুম পাড়িয়ে দেওয়া গেছে ল্যান্ডার আর রোভারকে। অফ করে দেওয়া হয়েছে সমস্ত সুইচ। তাই এবার চাঁদের দেশে ঘুমের বেশে ল্যান্ডার বিক্রমও।

ভারতীয় মহাকাশ গবেষণার জনক বিক্রম এ সারাভাইয়ের নামানুসারে বিক্রম ল্যান্ডারটি একটি চন্দ্র দিনের মধ্যে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছিল। এক চন্দ্রদিন সমান পৃথিবীর ১৪ দিন। স্লিপ মোডে প্রবেশ করার আগে ল্যান্ডারটি চাঁদের পৃষ্ঠে আরও একবার সফল অবতরণ করে।

বিক্রম ও প্রজ্ঞান এই ১৪ দিন ধরে যেসব তথ্য সংগ্রহ করেছে সেগুলি সফলভাবে পৃথিবীতে পাঠিয়ে দিয়েঠে। তথ্য বলছে চন্দ্রযান ৩ চাঁদের মাটিতে প্রচুর জলের সন্ধান পেয়েছে। প্রাচুর্য সনাক্তরণের মিশনের প্রথমিক লক্ষ্যে যা অত্যান্ত গুরুত্বপূর্ণ। এই ক্রিয়াকলাপ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে পেলোডগুলি এখন বন্ধ হয়ে গেছে। কিন্তু ল্যান্ডারের রিসিভির সক্রিয় থাকবে এই চন্দ্ররাত্রিতে। কারণ রিসিভার সক্রিয় না থাকলে কিছুতেই ল্যান্ডার আর রোভারের ঘুম ভাঙান যাবে না।

বিক্রম ল্যান্ডারের সঙ্গে সঙ্গী প্রজ্ঞানও একচন্দ্রদিনের কারণে গভীর ঘুমে মগ্ন। রোভারেও সুইচ বন্ধ করে দিয়েছে ইসরোর বিজ্ঞানীরা। ইসরো জানিয়েছে ল্যান্ডার আর রোভার উভয়ই এই অবস্থায় থাকবে যতক্ষণ না সৌরশক্তি পুনরায় পুরণ করা হবে অর্থাৎ সোলার চার্জ করতে হবে। অনবোর্ড ব্যাটারিগুলি রিচার্জ করা হয়। এটি ২২ সেপ্টেম্বরের কাছাকাছি সময় ঘটবে বলেও আশা করছে বিজ্ঞানীরা। কারণ সেই সময়ই সূর্য চাঁদের দক্ষিণ মেরুতে উদিত হবে।

চন্দ্রযান -৩ মিশন ইতিমধ্য়েই যথেষ্ট সাফল্য অর্জন করেছে। যারমধ্যে রয়েছে চাঁদের মাটিতে পরপর দুইবার সফল ল্যান্ডিং। মিশনটি চাঁদের দক্ষিণ মেরুর চারপাশে অসংখ্য বৈজ্ঞানিক পরীক্ষা নিরীক্ষা চালিয়ে যাচ্ছে। সেখানে বরফ আর প্রচুর সালফারের সন্ধান পেয়েছে। চাঁদে একাধিক খণিজ পদার্থেরও সন্ধান পেয়েয়ে প্রজ্ঞান।

আরও পডুনঃ

G20 Summit: জি ২০ শীর্ষ বৈঠকে এড়িয়ে যাচ্ছেন জিংপিং, পরিবর্তে ভারতে আসছে চিনা প্রধানমন্ত্রী

Rajasthan High Court: বিচার বিভাগকে কলঙ্কিত করেছেন, রাজস্থান হাইকোর্ট নোটিশ পাঠাল মুখ্যমন্ত্রীকে

PM Modi: আফ্রিকা ইউনিয়নকে জি২০র সদস্য করার জন্য প্রধানমন্ত্রীর মোদীর গুরুত্বপূর্ণ পদক্ষেপ

 

Read more Articles on
Share this article
click me!