ভারত মহাসাগরে চিনের বাড়বাড়ন্ত ঠেকাতে তৈরি ভারতের স্ট্র্যাটেজি, নৌবাহিনীর তিন দিনের সম্মেলনে তৈরি ব্লু প্রিন্ট

বৈঠকে ভারতের সামুদ্রিক নিরাপত্তা চ্যালেঞ্জগুলি ব্যাপকভাবে আলোচনা ও পর্যালোচনা করা হবে বলে খবর। এতে তিন বাহিনীর মধ্যে সমন্বয় বাড়ানোর উপায় নিয়েও আলোচনা হবে।

Parna Sengupta | Published : Sep 4, 2023 9:51 AM IST

ভারত মহাসাগর অঞ্চলে চিনের বর্ধিত সামরিক শক্তির হুমকির মধ্যেই শুরু হয়েছে নৌবাহিনীর শীর্ষ কমান্ডারদের তিনদিনের সম্মেলন। সোমবার বৈঠক শুরু করেন প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয়​ভাট। এতে উপস্থিত ছিলেন সিডিএস অনিল চৌহান এবং নৌবাহিনী প্রধান আর হরি কুমার। উল্লেখ্য, চিন সমুদ্রে তার মুকুটহীন রাজত্ব চায়। আন্তর্জাতিক বিশেষজ্ঞদের মতে ভারতের মতো দেশ যদি সমুদ্রে তার দখল শক্ত না রাখে, তাহলে আশেপাশের সমস্ত সমুদ্র এলাকা দখল করতে পারে চিন। এ লক্ষ্যে চিন এমন একটি কাজ করেছে, যা এখন পর্যন্ত কেউ করতে পারেনি। চিন এমন সমুদ্রের গভীরতা পরিমাপ করেছে, যেখানে পৌঁছানোর কথা কেউ ভাবতেও পারে না। সাগরের গভীরতম স্থানে পৌঁছানোর রেকর্ড গড়েছে চিন।

চিনের সরকারী সংবাদপত্র গ্লোবাল টাইমসের মতে, চিন দক্ষিণ-পূর্ব ভারত মহাসাগরে অবস্থিত ডায়ামান্টিনা ট্রেঞ্চের ১০ হাজার মিটার গভীরতা পরিমাপ করেছে। আজ পর্যন্ত কোনো দেশ তা করতে পারেনি। সমুদ্রের নিচে লুকিয়ে থাকা গুপ্তধনের খোঁজ শুরু করেছে চিন। পৃথিবীর কোনো দেশই এই কীর্তি করতে পারেনি। চিনের ডিপ সি ভেহিকেল ফেনডোজে ডায়ামান্টিনা ট্রেঞ্চের সর্বোচ্চ গভীরতা পরিমাপ করেছে। এখন পর্যন্ত কোনো দেশই এই অর্জন করতে পারেনি।

বৈঠকে ভারতের সামুদ্রিক নিরাপত্তা চ্যালেঞ্জগুলি ব্যাপকভাবে আলোচনা ও পর্যালোচনা করা হবে বলে খবর। এতে তিন বাহিনীর মধ্যে সমন্বয় বাড়ানোর উপায় নিয়েও আলোচনা হবে। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল, সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে এবং এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরীও সম্মেলনে নৌ কমান্ডারদের সাথে আরও মতবিনিময় করবেন বলে জানিয়েছেন নৌবাহিনীর উচ্চপদস্থ আধিকারিকরা।

এনএসএ, সেনাবাহিনী এবং ভারতীয় বিমান বাহিনীর প্রধানদের সাথে সম্মেলন এবং সমন্বিত অপারেশনাল পরিবেশ বিশ্লেষণ করা হবে এই বৈঠকে। সেই সঙ্গে তিন বাহিনীর মধ্যে যোগাযোগ আরও বাড়ানো, সামুদ্রিক বাহিনীর প্রস্তুতি মূল্যায়ন করতে ব্যবহার করা হবে এই সম্মেলনের মঞ্চ।

নীতিগত সিদ্ধান্ত নিয়ে চিন্তাভাবনা হবে

নেভাল কমান্ডারস কনফারেন্স হল একটি দ্বিবার্ষিক ইভেন্ট যা গুরুত্বপূর্ণ নীতিগত সিদ্ধান্ত প্রণয়নের জন্য পারস্পরিক আলোচনাকে আরও সহজ করে। নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল কমান্ডার আর হরি কুমারের নেতৃত্বে, গত ছয় মাসে গৃহীত প্রধান অপারেশনাল, উপাদান, সরবরাহ, মানবসম্পদ, প্রশিক্ষণ এবং প্রশাসনিক কার্যক্রম পর্যালোচনা করবে। আগামী মাসগুলোতে যে কোর্সটি এগিয়ে নেওয়া হবে তাও সম্মেলনে আলোচনা করা হবে।

Share this article
click me!