Modi in Amrit Bharat Station Scheme: ‘রেলের ইতিহাসে নতুন অধ্যায়’, অমৃত ভারত স্টেশন প্রকল্পের সূচনা করলেন নরেন্দ্র মোদী

ভারতীয় রেলের অমৃত ভারত স্টেশন প্রকল্পের অধীনে পড়ছে দেশের মোট ১৩০৯টি স্টেশন। তবে, সর্বপ্রথম পর্যায়ে সাজিয়ে তোলা হবে ৫০৮টি স্টেশনকে। 

Web Desk - ANB | Published : Aug 6, 2023 8:39 AM IST

ভারতের মোট ৫০৮টি স্টেশনকে নতুন করে সাজিয়ে তুলতে ভারতীয় রেলের নয়া উদ্যোগ ‘অমৃত ভারত স্টেশন প্রকল্প’। রবিবার সকালে ভার্চুয়ালে এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi)। ৫০৮টি স্টেশনের মধ্যে পশ্চিমবঙ্গেরও ৩৭টি স্টেশন রয়েছে। এতগুলি স্টেশনকে সাজাতে আনুমানিক খরচ হতে পারে প্রায় ২৫ হাজার কোটি টাকা।

অমৃত ভারত স্টেশন প্রকল্পের অধীনে পশ্চিমবঙ্গের যে ৩৭টি স্টেশনকে সাজিয়ে তোলা হবে সেগুলি হল, আলুয়াবাড়ি রোড জংশন, অম্বিকা কালনা, অন্ডাল জংশন, আসানসোল জংশন, আজিমগঞ্জ স্টেশন, বর্ধমান জংশন, ব্যারাকপুর, বহরমপুর কোর্ট, বেথুয়াডহরী, বিন্নাগুড়ি, বোলপুর, চাঁদপাড়া, দলগাঁও, ডলাখোলা, ধূপগুড়ি, দিনহাটা, ফালাকাটা, হলদিবাড়ি, হাসিমারা, জলপাইগুড়ি, জলপাইগুড়ি রোড, কালিয়াগঞ্জ, কামাখ্যাগুড়ি, কাটোয়া জংশন, কৃষ্ণনগর সিটি জংশন, মাদলা টাউন, নবদ্বীপ ধাম, নিউ আলিপুরদুয়ার, নিউ ফারাক্কা, নিউ মাল জংশন, পান্ডবেশ্বর, রামপুরহাট জংশন, সামসি, শিয়ালদহ, শান্তিপুর, শেওড়াফুলি জংশন ও তারকেশ্বর। স্টেশনগুলি সাজিয়ে তুলতে খরচ হবে প্রায় ১৫০৩ কোটি টাকা।

রবিবার প্রধানমন্ত্রী মোদী জানিয়েছেন, অত্যাধুনিক যাত্রী পরিষেবা দেওয়ার লক্ষ্যেই এই স্টেশন গুলিকে সাজিয়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। এই উদ্যোগেই ভারতীয় রেলের ‘অমৃত ভারত স্টেশন প্রকল্প’। সম্পূর্ণ প্রকল্পের অধীনে পড়ছে দেশের মোট ১৩০৯টি স্টেশন। তবে, সর্বপ্রথম পর্যায়ে সাজিয়ে তোলা হবে ৫০৮টি স্টেশনকে।

প্রথম পর্যায়ের ৫০৮টি স্টেশন দেশের ২৭ রাজ্যে রয়েছে। এর মধ্যে উত্তর প্রদেশ ও রাজস্থানে রয়েছে ৫৫টি করে স্টেশন। বিহারে ৪৯টি, মহারাষ্ট্রে ৪৪টি, পশ্চিমবঙ্গে ৩৭টি, মধ্য প্রদেশে ৩৪টি, অসমে ৩২টি, ওড়িশায় ২৫টি, পঞ্জাবে ২২টি, গুজরাত ও তেলঙ্গানায় ২১টি, ঝাড়খণ্ডে ২০টি, তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশে ১৮টি, হরিয়ানা ও কর্নাটকে ১৩টি। এই উদ্যোগকে ‘রেলের ইতিহাসে নতুন অধ্যায়’ বলে অভিহিত করেছেন নরেন্দ্র মোদী।
 

 

আরও পড়ুন-

DA Increase News: সরকারি কর্মচারীদের জন্য বড় সুখবর! ৩ শতাংশ ডিএ বাড়ার ইঙ্গিত
Hymenoplasty: যৌন সঙ্গমে ভার্জিনিটি-র আনন্দ ফিরিয়ে আনতেই কি হাইমেনোপ্লাস্টি-র দিকে ঝুঁকছেন মহিলারা?

Mimi Chakraborty: স্লিভলেস ব্লাউজ আর আলগা আঁচলের মধ্যেও মিমির ছবিতে নজর কাড়ল ঝলমলে হাসি

Bigg Boss: ‘প্রেম-মারামারি সব লোকদেখানো’, বিগ বসের সেটে যাচ্ছেতাই বললেন পূজা ভট্ট

Read more Articles on
Share this article
click me!