এই বছরের প্রথম বিদেশ সফরে কোথায় যাচ্ছেন নরেন্দ্র মোদী, লম্বা তালিকা দিল কেন্দ্র

২০২১ সালের ডিসেম্বর মাসে চ্যান্সেলর স্কোলজ আনুষ্ঠানিক ভাবে দায়িত্বভার গ্রহণ করেন। নরেন্দ্র মোদীর এই সফর নিয়ে যে তারা বেশ আশাবাদী, তা জানিয়েছে জার্মান প্রশাসন। 

Parna Sengupta | Published : Apr 27, 2022 11:09 AM IST / Updated: Apr 27 2022, 04:46 PM IST

বিদেশ সফর শুরু। মে মাসের শুরুতেই বিদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কোন কোন দেশ ঘুরবেন মোদী, তার তালিকা ইতিমধ্যেই তৈরি করা হয়েছে। জানানো হয়েছে মোদীর বিদেশ সফর শুরু হচ্ছে দোসরা মে থেকে। চলবে চৌঠা মে পর্যন্ত। এই তিন দিনে মোদী যাবেন তিনটি ইউরোপীয় দেশ - জার্মানি, ডেনমার্ক এবং ফ্রান্সে। এই তিনটি দেশে আনুষ্ঠানিক সফরে যাবেন মোদী বলে বুধবার বিদেশ মন্ত্রক জানিয়েছে। 

একটি বিবৃতিতে, বিদেশ মন্ত্রক বলেছে যে এটি হবে ২০২২ সালে প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর। বার্লিনে, প্রধানমন্ত্রী জার্মানির ফেডারেল চ্যান্সেলর ওলাফ স্কোলজের সাথে দ্বিপাক্ষিক আলোচনা করবেন এবং ভারত-জার্মানি ইন্টার-গভর্নমেন্টাল কনসালটেশনের (IGC) ষষ্ঠ সংস্করণে এই দুই নেতা যৌথ সভাপতিত্ব করবেন। 

Latest Videos

দ্বিবার্ষিক IGC হল একটি অন্যধরণের আলোচনার প্ল্যাটফর্ম, যেখানে বিভিন্ন রাষ্ট্রের নেতাদের দ্বিপাক্ষিক আলোচনার ছবি দেখা যায়। উল্লেখ্য, চ্যান্সেলর স্কোলসের সাথে প্রধানমন্ত্রীর প্রথম IGC হতে চলেছে এই আলোচনা। এছাড়াও নতুন জার্মান সরকারের প্রথম গভর্মেন্ট টু গভর্মেন্ট আলোচনা এটি। ২০২১ সালের ডিসেম্বর মাসে চ্যান্সেলর স্কোলজ আনুষ্ঠানিক ভাবে দায়িত্বভার গ্রহণ করেন। নরেন্দ্র মোদীর এই সফর নিয়ে যে তারা বেশ আশাবাদী, তা জানিয়েছে জার্মান প্রশাসন। 

বিদেশ মন্ত্রক জানিয়েছে, প্রধানমন্ত্রী জার্মানিতে প্রবাসী ভারতীয়দের সামনে বক্তব্য রাখবেন এবং মতবিনিময় করবেন। ২০২১ সালে, ভারত ও জার্মানি কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৭০ বছর পূর্তি উদযাপন করেছে এবং ২০০০ সাল থেকে দুই দেশই স্ট্র্যাটেজিক পার্টনারশিপে অংশীদার হয়েছে। মোদীর এই সফর বিস্তৃত পরিসরে সহযোগিতা বাড়ানো এবং জোরদার করার বিষয়ে গুরুত্বপূর্ণ কাজ করবে। 

এরপর ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেনের আমন্ত্রণে সরকারি সফরে কোপেনহেগেনে যাবেন প্রধানমন্ত্রী মোদী। ডেনমার্ক আয়োজিত দ্বিতীয় ভারত-নর্ডিক সামিটেও তিনি অংশ নেবেন। সফরের দ্বিপাক্ষিক উপাদানের মধ্যে প্রধানমন্ত্রী ফ্রেডেরিকসেনের সাথে আলোচনার পাশাপাশি রানী দ্বিতীয় মার্গ্রেথের সাথে দর্শকদের আলোচনা অন্তর্ভুক্ত থাকবে। 

বিদেশমন্ত্রকের দেওয়া বিবৃতি অনুসারে, এই সফর উভয় পক্ষকে এর অগ্রগতি পর্যালোচনা করার সুযোগ দেবে, সেইসাথে বহুমুখী সহযোগিতাকে আরও প্রসারিত করার পথ খুলে দেবে। সফরকালে, প্রধানমন্ত্রী ভারত-ডেনমার্ক বিজনেস ফোরামে যোগ দেবেন এবং ভারতীয় প্রবাসী সদস্যদের সামনে ভাষণ দেবেন। ২য় ভারত-নর্ডিক সম্মেলনের সময়, প্রধানমন্ত্রী অন্যান্য নর্ডিক নেতাদের সাথেও মতবিনিময় করবেন - থাকবেন আইসল্যান্ডের প্রধানমন্ত্রী ক্যাট্রিন জ্যাকবসডোতির, নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোর, সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এবং ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন।

উল্লেখ্য, ২০১৮ সালে প্রথম ভারত নর্ডিক শীর্ষ সম্মেলন হয়েছিল। ৪ মে ফেরার পথে প্রধানমন্ত্রী প্যারিসে ছোট সফর করবেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দেখা করার কথা রয়েছে তাঁর। ভারত এবং ফ্রান্স এই বছর তাদের কূটনৈতিক সম্পর্কের ৭৫ বছর উদযাপন করছে এবং দুই নেতার মধ্যে বৈঠকটি স্ট্র্যাটেজিক পার্টনারশিপের অ্যাজেন্ডা নির্ধারণ করবে। 

আরও পড়ুন- মন্দির মসজিদ থেকে সরছে বেআইনী লাউডস্পিকার, কড়া নির্দেশ যোগী প্রশাসনের

আরও পড়ুন- টুইটারের সিইও-র পদ থেকে ছাঁটাই হচ্ছেন পরাগ আরওয়াল? কাজ হারালে পাবেন কোটি কোটি টাকা

আরও পড়ুন- ২০৩০ সালের মধ্যে কি ধ্বংস হয়ে যাবে পৃথিবী? বছরে ৫৬০টি প্রকৃতিক বিপর্যয় নেমে আসতে চলেছে

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024