তেলের দাম বৃদ্ধিতে মুনাফা কামিয়েছে অবিজেপি শাসিত রাজ্য! মোদীর সপাট আক্রমণের সামনে মমতা থেকে বিজয়ন

মোদীর দাবি দেশের মধ্যে সবচেয়ে তেলের দাম মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ ও তেলেঙ্গানায়। অবিজেপি রাজ্যগুলি সাধারণ মানুষের কথা না ভেবে তেলের দাম বাড়িয়ে চলেছে বলে অভিযোগ মোদীর।

Parna Sengupta | Published : Apr 27, 2022 8:56 AM IST / Updated: Apr 27 2022, 03:06 PM IST

বাইরের তাপমাত্রা চড়চড়িয়ে বাড়ছে। তবে তার আগে থেকেই ছ্যাঁকা দিচ্ছে পেট্রল ডিজেলের দাম। এই নিয়ে দেশজুড়ে বিক্ষোভ প্রতিবাদের শেষ নেই। এই পরিস্থিতিতে তেলের দাম নিয়ন্ত্রণ করতে রাজ্যগুলিকে সক্রিয় হওয়ার আবেদন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বুধবার সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসে তিনি আবেদন করেন যাতে রাজ্যগুলি তেলের দামের ওপর থেকে VAT-এর পরিমাণ কমায়। 

মোদীর দাবি দেশের মধ্যে সবচেয়ে তেলের দাম মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ ও তেলেঙ্গানায়। অবিজেপি রাজ্যগুলি সাধারণ মানুষের কথা না ভেবে তেলের দাম বাড়িয়ে চলেছে বলে অভিযোগ মোদীর। প্রধানমন্ত্রী এদিন বলেন অবিজেপি রাজ্যে এই সমস্যা সবচেয়ে বেশি। এই রাজ্যগুলি যদি তেলের দাম থেকে ভ্যাট কমায়, তবে সাধারণ মানুষের পকেট অনেকটা বাঁচে। কটাক্ষ করে মোদী এদিন বলেন তিনি জানতে চাইছেন না যে ভ্যাট বাড়িয়ে রাজ্যগুলি কত টাকা লাভ করল। শুধু তাঁর দাবি সাধারণ মানুষের কথাও একটু ভাবা হোক। 

মোদী এদিন বলেন “পেট্রোল এবং ডিজেলের দাম বাড়ার বোঝা কমাতে, কেন্দ্রীয় সরকার গত নভেম্বরে আবগারি শুল্ক কমিয়েছিল। রাজ্যগুলিকেও তাদের কর কমানোর আহ্বান জানানো হয়েছিল। কিছু রাজ্য তাদের কর কমিয়েছে, কিন্তু কিছু রাজ্য তাদের জনগণকে সেই সুবিধা দেয়নি,” 

মোদী বলেন, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কেরালা, ঝাড়খণ্ড, তামিলনাড়ু কোনো না কোনো কারণে কেন্দ্রীয় সরকারের কথা মানেনি এবং সেসব রাজ্যের নাগরিকদের জন্য তেলের দামের বোঝা বাড়িয়েই চলেছে। প্রধানমন্ত্রী আরও বলেন "আমি প্রার্থনা করি যে নভেম্বরে যা করা হয়েছিল, এখন ভ্যাট হ্রাস করে, আপনারা  নাগরিকদের সেই সব সুবিধা দিন"।

এদিকে, রাজ্যে ইতিমধ্যেই সতেরো দিনে ১৪ বার দাম বাড়ে পেট্রোল-ডিজেলের। যার ঝক্কি পোয়াতে হয়েছে ব্যবসায়ী তথা সাধারণ মানুষের। একেতো জ্বালানীর দামে ভোটের আগেও নেহাত কম ছিল না। তবে ফলাফলের পর তা প্রায় রুদ্ধশ্বাস গতিতে বেড়েছে। যেহেতু প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে পেট্রোল-ডিজেল সব কিছু জড়িয়ে, তাই তার প্রভাব পড়েছে বাজার মূল্যের উপরেও। স্বাভাবিকভাবেই বেসরকারি পরিবহণ ব্যবস্থা জ্বালানীর দাম বৃদ্ধিতে জর্জরিত। তবে কি ফের ভাড়া বাড়ানো হবে, এই প্রশ্নও চলছে সবার মনে। এমত অবস্থায় ইতিমধ্য়েই কলকাতায় ১১৫ টাকা প্রতি লিটার পেট্রোলের দাম পার করেছে আগেই।

কলকাতা সহ দেশের অধিকাংশ শহরেই পেট্রোলের দাম সেঞ্চুরি হাঁকিয়েছে। ১০০ পথে ডিজেলও অনেক জায়গায়। গত সতেরো দিনে ইতিমধ্যেই ১৪ বার দাম বেড়েছে পেট্রোল-ডিজেলের। ২২ মার্চের পর প্রায় ১০ টাকা ২০ পয়সা প্রতি লিটারে দাম বৃদ্ধি পেয়েছে।  প্রায় চার মাস অবধি পেট্রোল ডিজেলের দাম দাঁড়িয়ে ছিল। মূল্যবৃদ্ধির পর যদিও ইতিমধ্যেই কলকাতায় পেট্রোলের দাম হয়েছে ১১৫ টাকা পার করে গিয়েছে। তবে শুক্রবার নতুন করে লাফিয়ে বাড়ার পর ফের পেট্রোল-ডিজেলের দাম অপরিবর্তিত রয়েছে। ৭ এপ্রিল থেকে ২২ এপ্রিল টানা পেট্রোল-ডিজেলের দাম স্থির রয়েছে।

আরও পড়ুন, 'বাঁচার সম্ভাবনা কম, ওঁকে মেরে ফেলা হতে পারে,' অনুব্রতকে নিয়ে বিস্ফোরক দিলীপ ঘোষ

আরও পড়ুন, নির্যাতিতার মৃতদেহ দাহ করতে জোর খাটিয়েছিল, হাঁসখালি ধর্ষণকাণ্ডে সিবিআরও জালে আরও ৩

আরও পড়ুন, গোপনাঙ্গে হাত দেওয়ায় আত্মহত্যার চেষ্টার জের, ১২ দিন লড়াইয়ের পর ময়নাগুড়িতে নির্যাতিতার মৃত্যু

Read more Articles on
Share this article
click me!