নেতাজি ভবনে বিজেপি-কে আনতে চেয়ে বিতর্কে প্রধানমন্ত্রী, তীব্র আপত্তিতে বদলালো কর্মসূচি

নেতাজি ভবনে নরেন্দ্র মোদীর সফর নিয়ে বিতর্ক

বিজেপি নেতাদের নিয়েই নেতাজির বাড়িতে আসতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী

তীব্র আপত্তি নেতাজি পরিবারের সদস্যদের

কর্মসূচি বদলাতে বাধ্য হলেন প্রধানমন্ত্রী

 

amartya lahiri | Published : Jan 23, 2021 8:42 AM IST

নেতাজি ভবনে বিজেপি নেতাদের নিয়ে আসতে চেয়ে বিতর্কে জড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বিষয়ে তীব্র আপত্তি প্রকাশ করেন নেতাজি পরিবারের অন্যতম সদস্য অধ্যাপক সুগত বসু। শেষ পর্যন্ত বিজেপি নেতাদের ছাড়া একাই নেতাজি ভবন পরদর্শনে আসতে রাজি হন প্রধানমন্ত্রী, এমনটাই জানা গিয়েছে।

এক বাংলা সংবাদ চ্যানেলকে দেওয়া সাক্ষাতকারে সুগত বসু জানান, শনিবার সকালে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে তাঁকে ফোন করা হয়েছিল। জানানো হয়, প্রধানমন্ত্রী ভবানীপুরে নেতাজি ভবন পরিদর্শন করতে চান। তিনি তাতে সম্মতি জানিয়েছেন। বেলা ৩টে নাগাদ কলকাতায় এসেই নরেন্দ্র মোদী নেতাজি ববনে আসবেন। সেই সময় সেখানে উপস্থিত থাকবেন নেতাজি পরিবারের দুই সদস্য সুগত বসু ও সুমন্ত্র বসু। তাঁরাই প্রধানমন্ত্রীকে নেতাজি ভবন ঘুরিয়ে দেখাবেন।

তবে সূত্রের খবর প্রথমে, বিজেপি নেতা-নেত্রীদের সঙ্গে করেই নেতাজি ভবনে আসতে চেয়েছিলেন মোদী। কিন্তু, সেই বিষয়ে তীব্র আপত্তি জানান নেতাজির পরিবারের সদস্যরা। শেষ পর্যন্ত বিজেপি নেতাদের বাদ দিয়ে একাই আসবেন বলে জানান নরেন্দ্র মোদী। তাতেই শেষ পর্যন্ত সম্মত হন সুগত।

আরও পড়ুন - নেই গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া, বাড়ে প্রতিরোধ - কোভাক্সিন নিয়ে কী জানালো ল্যান্সেট জার্নাল

আরও পড়ুন - কলকাতায় আসার আগেই মোদীর বাংলায় টুইট, বঙ্গের ভাই-বোনদের কী বার্তা দিলেন প্রধানমন্ত্রী

আরও পড়ুন - কানে জড়িয়ে দেওয়া হল জ্বলন্ত টায়ার, পুড়ে মৃত্যু হাতির, ক্যামেরায় ধরা পড়ল চরম অমানবিকতা, দেখুন

বস্তুত, চলতি বছরে আসন্ন ২০২১ সালের বিধানসভা নির্বাচনকে সামনে রেখে নেতাজির ১২৪তম দিবসকে কেন্দ্র করে একটা অভূতপূর্ব রাজনৈতিক দ্বন্দ্বের পরিবেশ তৈরি হয়েছে। একদিকে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের নেতৃত্বে রাজ্য সরকার পালন করছে 'দেশনায়ক দিবস'। আবার নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার পালন করছে 'পরাক্রম দিবস'। কলকাতায় এদিন মমতা বন্দ্য়োপাধ্য়ায় ও মমতা বন্দ্যোপাধ্য়ায়ের নেতাজি কর্মসূচির টক্কর চলছে। তারমধ্য়ে এই ঘটনা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বস্তুত, গত ডিসেম্বর মাসে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-এর শান্তিনিকেতনে আসা নিয়েও প্রায় একই ধরণেকর বিতর্ক তৈরি হয়েছিল। শান্তিনিকেতনে বিশ্বভারতী কর্তৃপক্ষ জানিয়েছিলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রাজনৈতিক নেতাদের আসতে দেওয়া হবে না। কিন্তু, শেষ পর্যন্ত অমিত শাহ-এর সঙ্গে কৈলাশ বিজয়বর্গীয়, দিলীপ ঘোষ-রা পৌঁছে গিয়েছিলেন বিশ্বভারতীতে। এবার নেতাজি ভবনে প্রধানমন্ত্রী সফর ঘিরেও একই ধরণের বিতর্ক তৈরি হল।

Share this article
click me!