Vande Bharat: আরও ৯টি রুটে চালু হচ্ছে বন্দে ভারত এক্সপ্রেস, আজই উদ্বোধন করবেন মোদী, জানুন নতুন ট্রেনের রুট

কোন কোন রুটে চালু হতে চলেছে এই নতুন ট্রেন? জেনে নেওয়া যাক।

Ishanee Dhar | Published : Sep 24, 2023 5:10 AM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৯টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের ফ্ল্যাগ অফ করবেন। এই ট্রেনগুলিতে যাত্রীদের সুবিধার্থে অত্যাধুনিক ব্যবস্থা করা হয়েছে। এই ট্রেনগুলি দ্রুত গতির পাশাপাশি আরামদায়ক ভ্রমণের অভিজ্ঞতা প্রদান করে। কোন কোন রুটে চালু হতে চলেছে এই নতুন ট্রেন? জেনে নেওয়া যাক।

এই ৯টি রুটে চালু হতে চলেছে বন্দে ভারত এক্সপ্রেস

এই ৯টি ট্রেন রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক, বিহার, পশ্চিমবঙ্গ, কেরালা, ওড়িশা, ঝাড়খণ্ড এবং গুজরাটের এগারোটি রাজ্যে সংযোগ বাড়াবে।

বন্দে ভারত ট্রেনে কম সময়ে যাত্রা শেষ হবে

বন্দে ভারত ট্রেন ভারতের দ্রুততম ট্রেন। এর চেয়ে কম সময়ে যাত্রা শেষ হবে। এই ট্রেনগুলিকে ১৬০ কিলোমিটার প্রতি ঘন্টা গতিতে পৌঁছানোর জন্য ডিজাইন করা হয়েছে। এটি জিপিএস-ভিত্তিক যাত্রী তথ্য সিস্টেম, অনবোর্ড ওয়াই-ফাই এবং সিসিটিভি ক্যামেরার মতো আধুনিক বৈশিষ্ট্যগুলির সাথে সজ্জিত।

দেশে স্লিপার ক্লাস বন্দে ভারত ট্রেনসেট চালুর দাবি বাড়ছে। এটি দিল্লি-মুম্বই এবং দিল্লি-হাওড়ার মতো দীর্ঘ দূরত্বের রুটে পরিচালিত হবে। বর্তমানে সমস্ত বন্দে ভারত ট্রেনে শুধুমাত্র চেয়ার কার এবং এক্সিকিউটিভ চেয়ার কার ক্লাস রয়েছে। এটি স্বল্প দূরত্বের রুটে চালানো হচ্ছে।

Share this article
click me!