Indian Air Force Day: বায়ুসেনা দিবসে দেশের সকল বিমান যোদ্ধাকে শুভেচ্ছা বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

ভারতীয় সশস্ত্র বাহিনীতে তিনটি সামরিক বাহিনী রয়েছে- ভারতীয় সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনী। আজ থেকে ৮৯ বছর আগে প্রতিষ্ঠিত হয়েছিল ভারতীয় বিমান বাহিনী। দেশের এই গৌরবময় দিনটিতে বায়ুসেনা বিভাগের সকল যোদ্ধাকে অভিনন্দন বার্তা নরেন্দ্র মোদীর। 
 

Riya Dey | Published : Oct 8, 2021 8:01 AM IST / Updated: Oct 08 2021, 01:37 PM IST

১৯৩২ সালের ৮ই অক্টোবর প্রতিষ্ঠিত হয় 'ভারতীয় বিমান বাহিনী' (Indian Air Force)। প্রতি বছর দিল্লির (Delhi) কাছে গাজিয়াবাদে হিন্দানে এয়ার ফোর্স স্টেশনে (Air Force Station) পালিত হয় বায়ুসেনা দিবস (Indian Air Force Day)। এদিন দেশের বিভিন্ন শক্তিশালী যুদ্ধবিমান আকাশে নানা কসরত দেখায়। দেশের ইতিহাসের এই গৌরবময় দিনটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) অভিনন্দন জানিয়েছেন ভারতীয় বায়ুসেনা বিভাগকে। 

আরও পড়ুন- ফের মুখোমুখি ভারত-চিন, অরুণাচল সীমান্তে ২০০ চিনা ফৌজকে রুখল ভারতীয় সেনা

সকালে নিজের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে প্রধানমন্ত্রী টুইট করে বলেন 'বায়ুসেনা দিবসে (Air Force Day) আমাদের বিমান যোদ্ধা ও তাঁদের পরিবারকে শুভেচ্ছা জানাই। ভারতীয় বায়ুসেনা সাহস, পরিশ্রম এবং পেশাদারিত্বের সমার্থক। চ্যালেঞ্জের সময় দেশকে রক্ষা করে এবং অভূতপূর্ব মানবিক চেতনার দ্বারা নিজেদের স্বতন্ত্র করে তুলেছে বায়ুসেনা (Air Force)।'

 

১৯৩২ সালে প্রতিষ্ঠার পর ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে লিপ্ত হয়েছিল ভারতীয় বায়ু সেনা। দ্বিতীয় বিশ্বযুদ্ধে সেবার স্বীকৃতি স্বরূপ বাহিনীর নামের সঙ্গে রয়্যাল উপসর্গ যুক্ত হয়েছিল। ১৯৪৭ সালে যুক্তরাজ্যের অধীনতাপাশ থেকে মুক্ত হওয়ার পর রয়্যাল ইন্ডিয়ান এয়ার ফোর্স (Royal Indian Air Force) ভারতীয় সংঘের অধীনস্থ হয়। ১৯৫০ সালে ভারত প্রজাতান্ত্রিক রাষ্ট্র ঘোষিত হলে রয়্যাল উপসর্গটি বর্জন করা হয়। ১৯৫০ সাল থেকে ভারতীয় বায়ুসেনা (Indian Air Force) ও পাকিস্তান ও চীনের বিরুদ্ধে দেশের হয়ে চারটি যুদ্ধে অংশগ্রহণ করে। এছাড়া গোয়া আক্রমণ, অপারেশন মেঘদূত, অপারেশন পুমালাই, অপারেশন ক্যাকটাসের মতো গুরুত্বপূর্ণ অভিযানে অংশ গ্রহণ করেছে ভারতীয় সেনা। 

আরও পড়ুন- 'আমরা ঘরে বসে থেকে রাজনীতি করতে চাইনা' ত্রিপুরায় তৃণমূলের মোক্ষম দাওয়াই দুয়ারে প্রচার

এছাড়াও 'অপারেশন বিজয়' (Operation Vijay),'সার্জিক্যাল স্ট্রাইকের' (Surgical Strike) মতো অভিযানে ভারতীয় বায়ুসেনার সক্রিয় এবং সফল অভিযানকে দেশকে উদ্বুদ্ধ করেছে। ভারতীয় বায়ুসেনা (IAF) বিশ্বের চতুর্থ বৃহত্তম অপারেশনাল বিমান বাহিনী। ভারতীয় বায়ুসেনাদল (Indian Air Force) যুদ্ধক্ষেত্রে ভারতীয় সেনাবাহিনীর জওয়ানদের আকাশপথে সহায়তা দেয় এবং কৌশলগত এয়ারলিফ্ট ক্ষমতা সরবরাহ করে। বায়ুসেনাদল কেবল ভারতীয় সীমানা এলাকার নিরাপদ প্রহরী হিসাবে কাজ করে  না,  প্রাকৃতিক দুর্যোগের সময় দ্রুত সহায়তাও সরবরাহ করে থাকে। কোভিড সংকটের সময় অসহায়দের সাহায্য করার ক্ষেত্রেও এই সংস্থা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এছাড়াও দেশে বন্যা পরিস্থিতি তৈরী হলে বায়ুসেনা উদ্ধারকার্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

আরও পড়ুন- তৃণমূলে যোগের আগেই রাহুল গান্ধীর সঙ্গে সাক্ষাৎ তবে কি কংগ্রেসের হাত ছাড়ছেন না মেঘালয়ের প্রাক্তন মুখ্যমন্ত্রী

 

Share this article
click me!