প্রয়োজন মেটাতে ভরসা বায়বীয় অক্সিজেন, করোনা মহামারি নিয়ে বৈঠক প্রধানমন্ত্রীর

অক্সিজেনের চাহিদা মেটাতে বৈঠক 
গুরুত্বপূর্ণ বৈঠক করেন মোদী 
বায়বীয় অক্সিজেন ব্যবহারে জোর 
শুরু হয়েছে প্রকল্পের কাজ 

Asianet News Bangla | Published : May 2, 2021 4:06 PM IST

করোনাভাইরাসের সংক্রমণ ক্রমশই বাড়ছে। এই অবস্থায় দেশে অক্সিজেনের চাহিদাও পাল্লা দিয়ে বাড়েছে। ক্রমবর্ধমান অক্সিজেনের চাহিদা মেটাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার একটি বৈঠক করেন। সেই বৈঠকে বায়বীক অক্সিজেনের ব্যবহার নিয়েই আলোচনা করেন তিনি। চিকিৎসা ক্ষেত্রে বায়বীয় অক্সিজেন ব্যবহারের কার্যকারী বিশ্লেষণ করেন বিশেষজ্ঞদের সঙ্গে। 

ইস্পাত প্ল্যান্ট, পেট্রোকেমিক্যাল ইউনিট, শোধনাগারসহ বেশ কয়েকটি শিল্পে অক্সিজেন প্ল্যান্ট রয়েছে। সেই শিল্পসংস্থাগুলি বায়বীয় অক্সিজেন উৎপাদন করে। সেই অক্সিজেন প্রয়োজনে চিকিৎসার কাজে ব্যবহার করা যেতে পারে বলে কেন্দ্রীয় সরকারে জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে মহামারি মোকাবিলায় রাজ্য সরকারগুলিকে অক্সিজেন বেড সহ আরও বেশি সুবিধে স্থাপনের জন্য উৎসহ দেওয়া হচ্ছে। আশা করা হচ্ছে এই জাতীয় প্ল্যান্টগুলির কাছাকাছি অস্থায়ী ১ হাজার বেডের  হাসপাতাল তৈরি করলে মহামারির এই সময় কিছুটা হলেও সংকট দূর করা যাবে। এই প্রক্রিয়া কার্যকর করার জন্য যে যে সুবিধে গুলি চিহ্নিত করা হচ্ছে তা হলে বিশুদ্ধ বায়বীয় অক্সিজেনের জন্য শিল্প ইউনিটগুলিকে চিহ্নিত করা। শহর বা অক্সিজেনের চাহিদাযুক্ত এলাকাগুলিকে চিহ্নিত করা। উৎসের নিকট অক্সিজেনবেড যুক্ত কোভিড কেয়ার সেন্টার স্থাপন করা। ইতিমধ্যেই এই পাইলট প্রক্রিয়ার কাজ  শুরু হয়েছে। 

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, পিএসএ মেডিক্যাল অক্সিজেন জেনারেশন প্ল্যান্টের অগ্রগতিও পর্যালোচনা করেছেন। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে পিএম কেয়ার, পিএসইউ ও অন্যান্য আবেদনের মাধ্যমে প্রায় ১.৫০০টি পিএসএ প্ল্যান্ট স্থাপনের প্রক্রিয়া চলছে।এই প্রকল্পগুলির কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন তিনি। এদিনের বৈঠেকে প্রধানমন্ত্রী মুখ্যসচিব, মন্ত্রিপরিষদের সচিবসহ সংশ্লিষ্ট দফতরের সবিচরা উপস্থিত ছিলেন। 

Share this article
click me!