'পলিটিক্স আমার জন্য নয়' রাজনীতির ময়দানকে বিদায় জানালেন বাইচুং ভুটিয়া

রাজনীতিকে বিদায় জানালেন বাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia)। ভারতীয় ফুটবল দলের (Indian Football Team) প্রাক্তন অধিনায়ক পরিষ্কার জানিয়ে দিলেন, তিনি আর রাজনীতিতে নেই।

Subhankar Das | Published : Jun 25, 2024 3:37 PM IST / Updated: Jun 25 2024, 10:09 PM IST

রাজনীতিকে বিদায় জানালেন বাইচুং ভুটিয়া (Bhaichung Bhutia)। ভারতীয় ফুটবল দলের (Indian Football Team) প্রাক্তন অধিনায়ক পরিষ্কার জানিয়ে দিলেন, তিনি আর রাজনীতিতে নেই।

মঙ্গলবার, বাইচুং ঘোষণা করেন, “২০২৪ সালের নির্বাচনের ফলাফলের পর আমি উপলব্ধি করেছি যে, ভোট রাজনীতি আমার জন্য নয়। তাই আমি অবিলম্বে সব ধরণের নির্বাচনী রাজনীতি থেকে অবসর নিচ্ছি।”

Latest Videos

উল্লেখ্য, লোকসভার সঙ্গেই এবার বিধানসভা ভোট হয়েছিল সিকিমে (Sikkim)। সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী পবনকুমার চামলিংয়ের দল ‘সিকিম ডেমোক্র্যাটিক ফ্রন্ট’ (Sikkim Democratic Front)-এর হয়ে বারফাং বিধানসভা আসন থেকে ভোটে লড়েন বাইচুং। কিন্তু ওই কেন্দ্রে ৮ হাজারেরও বেশি ভোটের ব্যবধানে হারেন তিনি। জয় পান সিকিমের বর্তমান মুখ্যমন্ত্রী প্রেম সিংহ তামাং-এর দল ‘সিকিম ক্রান্তিকারী মোর্চা’-র (Sikkim Krantikari Morcha) প্রার্থী রিকশল দোরজি ভুটিয়া।

প্রসঙ্গত, গত ২০১৪ সালের লোকসভা ভোটে প্রথম বার তৃণমূলের (Trinamool) টিকিটে দার্জিলিং (Darjeeling) কেন্দ্র থেকে লড়েছিলেন বাইচুং। কিন্তু সেবারেও পরাজিত হন তিনি। তারপর গত ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে, শিলিগুড়ি কেন্দ্র থেকে ফের জোড়াফুল চিহ্নে ভোটে দাঁড়িয়ে হারেন জাতীয় দলের প্রাক্তন অধিনায়ক।

আর গত ২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে তৃণমূল ছাড়েন তিনি। ওই বছরেরই এপ্রিল মাসে নতুন দল ‘হামরো সিকিম পার্টি’ গড়ার কথা ঘোষণা করেন বাইচুং ভুটিয়া। গত ২০১৯ সালের বিধানসভা ভোটে, সিকিমের ২৩টি আসনে লড়ে একটিতেও জিততে পারেনি তাঁর দল।

এমনকি, গ্যাংটক বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনেও হারেন বাইচুং। চলতি বিধানসভা ভোটে প্রথমে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা নিয়ে আলোচনা হয়েছিল তাঁর। কিন্তু গত ২০২৩ সালে নিজের হাতে গড়া ‘হামরো সিকিম পার্টি’-কে ‘সিকিম ডেমোক্র্যাটিক ফ্রন্ট’-এর (এসডিএফ) সঙ্গে মিশিয়ে দেন তিনি।

দলের সভাপতি চামলিং, এসডিএফের সহ-সভাপতি হিসেবে নিয়োগ করেন বাইচুংকে। গত ১৯ এপ্রিল, ৩২ বিধানসভা আসনবিশিষ্ট সিকিমে ভোট হয়েছিল। সেই সঙ্গে সে রাজ্যের একমাত্র লোকসভা আসনেও নির্বাচন হয়েছিল। আর ফল বেরোনোর পর দেখা যায় যে, ফের পরাজিত বাইচুং। বিধানসভা ভোটে হেরে টানা ৬টি নির্বাচনী পরাজয়ের নজির গড়েছেন তিনি।

আর তারপরই বাইচুং ভুটিয়া জানিয়ে দিলেন, তিনি আর রাজনীতির ময়দানে নেই।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

নবান্ন নয় এবার কালীঘাটে বৈঠক, লাইভ স্ট্রিমিং-এর দাবি থেকে সরলেন জুনিয়র ডাক্তাররা! | RG Kar Protest
RG Kar Protest Live : কালীঘাটে ভেস্তে গেল মমতা-ডাক্তারদের সঙ্গে বৈঠক, দেখুন
হাত জড়ো করে বার বার অনুরোধ ডাক্তারদের! 'পাত্তা'ই দিল না কেউ, দেখুন | RG Kar Protest | Kalighat |
'আমি ওদেরকে চিনি না, জানি না, কোন সম্পর্ক নেই' বিস্ফোরক মন্তব্য Mamata Banerjee-এর | RG Kar Protest
'সন্দীপ ঘোষ ও টালা থানার ওসি গ্রেফতার হতেই কী মিটিং বাতিল?' প্রশ্ন তুললেন জুনিয়র ডাক্তাররা | RG Kar