UP- নজরে বাইশের বিধানসভা, মুলায়াম-রাজা ভাইয়া সাক্ষাৎ ঘিরে উত্তরপ্রদেশে ক্রমেই চড়ছে রাজনীতির পারদ

গতকাল রাতে ফোনে অখিলেশ যাদবের সঙ্গে তাঁর কথা হয়। এর পর আজ লখনউতে তিনি মুলায়ম সিং যাদবের সঙ্গে দেখা করেন।

Jaydeep Das | Published : Nov 26, 2021 1:52 AM IST

বছর ঘুরতেই ভোট রয়েছে উত্তরপ্রদেশে(uttarpradesh)। আর আসন্ন বিধানসভা ভোটকে(assembly polls) পাখির চোখ করে এখন থেকেই কোমড় বেঁধে নেমে পড়েছে ছোট বড় সব দলই। চলছে নির্বাচনী ঘুঁটি সাজানোর প্রক্রিয়া। এদিকে কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল এবারের ভোটে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির(samajbadi party) সঙ্গে জোট করতে পারেন প্রাক্তন বিধায়ক রাজা ভাইয়া(MLA Raja Vaiya)। এদিকে আগামী বছর বিধানসভা নির্বাচনকে সামনে রেখে সমাজবাদী পার্টি উত্তরপ্রদেশের ছোট দলগুলোর সঙ্গে জোট রাস্তা আরও প্রশস্ত করে চলেছে।

এখনও পর্যন্ত জয়ন্ত চৌধুরীর আরএলডি, ওমপ্রকাশ রাজভারের এর মতো অনেক ছোট দল এই জোটে এসেছে। অন্যদিকে সাংসদ সঞ্জয় সিং গতকাল লখনউতে প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সঙ্গে দেখা করেছেন। বৃহঃষ্পতিবার রাজা ভাইয়া মুলায়ম সিং যাদবের সঙ্গে দেখা করেছেন। যদিও তাদের সাক্ষাৎপর্ব নিয়ে একাধিক চাপানউতর শোনা গেলেও রাজা ভাইয়া এতে রাজনীতির রং দিতে নারাজ।  যাইহোক, বৈঠকের পরে রাজা ভাইয়া বলেন নেতাজির (মুলায়ম সিং যাদব) জন্মদিনে সবসময় শুভেচ্ছা জানিয়ে আসছি। কিন্তু এবার বাইরে ছিলাম তাই তাকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে আসতে পারিনি। এটাকে নির্বাচনের সঙ্গে যুক্ত করে আলাদা কোনো ইঙ্গিত টানা উচিত নয়।

আরও পড়ুন- “এই কমিশনকে দিয়ে দিয়ে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন করা সম্ভব নয়”, তোপ শমীকের

অন্যদিকে সূত্র বলছে, গতকাল রাতে ফোনে অখিলেশ যাদবের সঙ্গে তাঁর কথা হয়। এর পর আজ লখনউতে তিনি মুলায়ম সিং যাদবের সঙ্গে দেখা করেন। এটি লক্ষণীয় যে অতীতে, রাজা ভাইয়া বলেছিলেন যে তাঁর পার্টি জনসত্তা দল (লোকতান্ত্রিক )উত্তরপ্রদেশে ১০০টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। তবে যোগী আদিত্যনাথ যেখান থেকে প্রার্থী হবেন সেখানে কোনও প্রার্থী দেবেন না বলেও জানিয়েছিলেন। এই সিদ্ধান্ত নিয়ে খানিক জল্পনা দানা বাঁধে বিভিন্ন মহলে। যদিও মুলায়ম ঘনিষ্ঠ রাজা ভাইয়া দীর্ঘদিন ধরেই নিজের দলকে শক্তিশালী করার ওপর জোর দিয়ে আসছেন।

আরও পড়ুন- নির্বাচন কমিশন বলে কোনও বস্তু বাংলায় নেই, পুরভোট নিয়ে চাঁচাছোলা আক্রমণ সুজনের

এদিকে সমাজবাদী পার্টি প্রতিনিয়ত তার ব্যানারে ছোট দলগুলিকে একত্রিত করার চেষ্টা করছে। এদিকে ১৯৩৩ সাল থেকে উত্তরপ্রদেশে একটানা বিধায়কের দায়িত্ব সামলে আসছেন রাজা ভাইয়া। কুন্ডা থেকে অব্যাহত রয়েছে তাঁর বিজয়রথ। এখন পর্যন্ত তিনি স্বতন্ত্র প্রার্থী হিসাবেঅ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হয়ে আসছেন। কুণ্ডে তাকে অজেয় মনে করা হয়। বিগত কয়েক বছর ধরেই তিনি নিজের দল গোছানোর চেষ্টা করছেন। এমনকী সংগঠন শক্তিশালী করতে বিগত কয়েক বছরে গোটা রাজ্যব্যাপীও করেছেন একাধিক প্রচারাভিযান। এমতাবস্থায়সমাজবাদী পার্টির সঙ্গে তাঁর দলের জোট হলে আগামীর রাজনীতিতে রাজা ভাইয়ার ন্য তা কতটা ফল দায়ক হয় এখন সেটাই দেখার।

 

Read more Articles on
Share this article
click me!