বিরোধিতা থাকলেও দেশের হয়ে একই সঙ্গে কথা বলতে হয়, মার্কিন কংগ্রেসের ভাষণে ঘুরিয়ে রাহুলকে নিশানা মোদীর

রাহুল গান্ধীও মার্কিন যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন। সেই সময় তিনি কেন্দ্রের বিজেপি সরকারের তীব্র সমালোচনা করেন। রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবারর রাহুল গান্ধীকেই নিশানা করেন।

 

Saborni Mitra | Published : Jun 23, 2023 10:43 AM IST

রাহুল গান্ধীর মত সরাসরি নয়, আমেরিকার মাটিতে দাঁড়িয়ে কংগ্রেস নেতাকেই ঘুরিয়ে নিশানা করেলন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসে ভাষণ দিয়েছিলেন। সেই সময় নরেন্দ্র মোদী মার্কিন কংগ্রেসের সদস্যদের একত্রিত হওয়ার জন্য তাদের প্রশংসা করেন। তিনি ভারতের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্পর্কের ভিত জোরদার করার জন্য মার্কিন কংগ্রেসের সদস্যদের প্রশাংসাও করেন। একই সঙ্গে তিনি বলেন, প্রত্য়েকটি দেশের রাজনৈতিক দলগুলির মধ্যে প্রতিযোগিতা থাকবে। কিন্তু দেশের হয়ে কথা বলার জন্য প্রত্যেক রাজনৈতিক দলের সদস্য বা আইনসভার সদস্যদের একত্রিত হতে হবে।

সম্প্রতি রাহুল গান্ধীও মার্কিন যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন। সেই সময় তিনি কেন্দ্রের বিজেপি সরকারের তীব্র সমালোচনা করেন। যা নিয়ে বিজেপি নেতারা রাহুলে তীব্র সমালোচনা করেন। রাহুলের পরই মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেন মোদী। সেখানেই কংগ্রেস সদস্যদের প্রশংসা করেন। বিশেষজ্ঞদের ধারণা মোদী ঘুরিয়ে রাহুল গান্ধীকেই নিশানা করেছেন।

মোদী মার্কিন আইনসভার সদস্যদের বলেন, 'আমি ধারনা আর আদর্শের বিতর্ক বুঝতে পারি। কিন্তু আমি আনন্দিক যে আপনারা একত্রিত হয়ে এসেথেন। বিশ্বের দুটি মহান গণতন্ত্র- ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বন্ধন আরও দৃঢ় করতে। ' মোদী আরও বলেন, যখনও কোনও শক্তিশালী দ্বিদলীয় ঐক্যমত্যের প্রয়োজন হয় তখন তিনি সেখানে সাহায্য করতে পারে আনন্দিত বোধ করেন বলেও জানিয়েছেন। তিনি আরও বলেন যে কোনও দেশের সংসদে সরকার ও বিরোধী রাজনৈতিক দলগুলির মধ্যে প্রতিযোগিতা থাকবে। কিন্তু দেশে বা রাষ্ট্রের হয়ে কথা বলার জন্য সকলকে একত্রিত হতে হবে। মোদী আরও বলেন, 'কীভাবে একত্রিত হতে হয় তা মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনেই আমি দেখলাম।'

মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার কেভিন ম্যাকার্থির উদ্দেশ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'আমি নিজে প্রাণবন্ত গণতান্ত্রিক দেশের নাগরিক। তাই আমি এটা বুঝতে পারে নিরেপক্ষভাবে সংসদের অধিবেশন চালানোটা একজন স্পিকারের পক্ষে ঠিক কতটা কঠিন। ' মোদী আরও জানিয়েছে, তিনি আবেগ, প্ররোচনা আর নীতির লড়াইয়ের সঙ্গেই স্বাচ্ছন্দ্য বোধ করেন।

অন্যদিকে মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গণতন্ত্রের ওপরই আস্থা রাখেন। তিনি একাধিকবার ভারতের বিশ্বের বৃহত্তম গণতন্ত্র ও গণতন্ত্রের মাতৃভূমি বলেও উল্লেখ করেন। কিন্তু মার্কিন কংগ্রেসের দুই সদস্য মোদীর বিরুদ্ধে সংখ্যালঘু নির্যাতনের অভিযোগ তুলে তাঁর ভাষণের বিশেষ অনুষ্ঠান বয়কট করেন। তাদের আরও অভিযোগ ছিল ভারতে গণতন্ত্রকে হত্যা করা হচ্ছে বিজেপি সরকারের আমলে।

আরও পড়ুনঃ

'বিজেপিকে হারাতেই বিহারে এসেছি ', বিরোধী দলের বৈঠকে যোগ দেওয়ার আগে বললেন রাহুল গান্ধী

PM Modi In USA: ওয়াংশিংটনে বাইডেনের ব্যক্তিগত নৈশভোজে মোদী, মেনুতে ছিল বাজরা আর মারশুমের বাহারি পদ

Green Diamond: জিল বাইডেনকে মোদীর উপহার সবুজ হিরে, জানুন কী এই সবুজ হিরে- কতইবা দাম

 

 

Read more Articles on
Share this article
click me!