প্রশান্ত কিশোরের কংগ্রেসে যোগদান প্রায় পাকা, তাঁর সামনে অগ্নিপরীক্ষা গুজরাট নির্বাচন

প্রশান্ত কিশোরের কংগ্রেস যোগদান প্রায় নিশ্চিত। ২০২৪ সালের রণকৌশল তৈরির দায়িত্ব তাঁর ওপরে। এক সপ্তাহের মধ্যে প্রশান্ত কিশোরের পদ সম্পর্কে বিস্তারিত জানান হবে।

Saborni Mitra | Published : Apr 16, 2022 11:36 AM IST / Updated: Apr 16 2022, 05:20 PM IST

শুধুই ভোট কুশলী হিসেবে প্রশান্ত কিশোরকে চাইছে না কংগ্রেস। সূত্রের খবর ভোট কুশলী প্রশান্ত কিশোরকে কংগ্রেসকে যোগ দান করতে আবেদন জানিয়েছেন দলের শীর্ষ নেতৃত্ব। শনিবার তিনি কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও কেসি বেনুগোপালের সঙ্গে বৈঠকে বসেন। চার ঘণ্টার বৈঠকের পর সেখানে তাঁকে কংগ্রেস যোগদানের পাশাপাশি ২০২৪ সালে সাধারণ নির্বাচনে রণকৌশল তৈরির আবেদনও জানান হয়েছে। অন্য একটি সূত্রের খবর আগামী সপ্তাহের মধ্যেই চূড়ান্ত করা হবে দলে প্রশান্ত কিশোরের কী ভূমিকা বা পদ থাকবে। 

সূত্রের খবর, আগামী ২০২৪ সালের সাধারণ নির্বাচনে ৩৭০টি আসন যাতে কংগ্রেস পায় তার দিকেই বেশি জোর দেওয়া হচ্ছে দলের পক্ষ থেকে। প্রশান্ত কিশোর ২০২৪ সালের নির্বাচনে  তিনি কীভাবে কাজ করতে চাইছেন সে সম্পর্কে দলের শীর্ষ নেতৃত্বকে বিশদে জানিয়েছেন। তারপরই কংগ্রেস একটি ছোট্ট কমিটি তৈরির সিদ্ধান্ত নিয়েছে। সেই কমিটি ভোটকুশলীর চিন্তাভাবনা আর রণকৌশল বাস্তবায়িত করবে। 

সূত্রের খবর এদিনের বৈঠকে গুজরাটের নির্বাচন নিয়েও বিস্তারিত আলোচনা হয়েছে। সেখানে গুজরাট বিধানসভা নির্বাচন সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়েছে। গুজরাট বিধানসভা নির্বাচনের ব্লুপ্রিন্টও প্রশান্ত কিশোর তৈরি করতে বলে সত্রের খবর। 

কংগ্রেস নেতা বেনুগোপাল জানিয়েছেন, সনিয়া গান্ধী ও রাহুল গান্ধীর সঙ্গে প্রশান্ত কিশোরের চার ঘণ্টা আলোচনা হয়েছে। তারপরই দুইপক্ষ একসঙ্গে কাজ করতে সহমত হয়েছে। তিনি আরও জানিয়েছেন দলের নেতা ও কর্মীদের এই বিষয় অবগত করা হবে। আগামী এক সপ্তাহের মধ্যে দলে প্রশান্ত কিশোরের কী ভূমিকা হবে ও কী পদ তাঁর জন্য নির্ধারিত করা হবে -ও বিস্তারিত জানাতে হবে। তবে কংগ্রেসের একটি সূত্র বলছে প্রথম দফায় প্রশান্ত কিশোর শুধুমাত্র গুজরাট নির্বাচনের দায়িত্বই পালন করবে। গুজরাটের পরীক্ষায় পাশ করলেই আগামী দিনে আরও বড় দায়িত্ব দেওয়া হবে তাঁকে। 

এর আগেও গান্ধীদের সঙ্গে একাধিকবার বৈঠকে বসেছিলেন প্রশান্ত কিশোর। সেবার তাঁর কংগ্রেসে যোগদানের জল্পনা তুঙ্গে উঠেছিল। কিন্তু এবার কী হবে? কারণ সম্প্রতি এই রাজ্যে পুরসভা নির্বাচনে তৃণমূলের সঙ্গে প্রশান্ত কিশোরের দূরত্ব যে বেড়েছে তা প্রকাশ্যে এসেছে। যদিও তারপরেও একাধিক অনুষ্ঠানে তাঁর উপস্থিতি ছিল। মমাত বন্দ্যোপাধ্যায়ের সঙ্গেও তিনি মঞ্চ শেয়ার করেছিলেন। পিকে-র আইপ্যাক যেমন জানিয়েছিল তাঁরা তৃণমূলের সঙ্গে এখনও কাজ করছে। অন্যদিকে মমতাও জানিয়ে দিয়েছেন প্রশান্ত কিশোরের সঙ্গে তিনি রয়েছেন। কিন্তু এই অবস্থায় দাঁড়িয়ে প্রশান্ত কিশোর ও গান্ধীদের বৈঠক তৃণমূলের কাছে যথেষ্ট তাৎপর্যপূর্ণ।  
গান্ধীদের সঙ্গে প্রশান্ত কিশোরের বৈঠক দিল্লিতে, তৃণমূল-আইপ্যাক সম্পর্ক নিয়ে জল্পনা তুঙ্গে

হনিমুনে যাচ্ছেন না রণবীর-আলিয়া, কারণটা জানলে অবাক হবেন আপনিও
খিচুড়িতে নুন বেশি দেওয়ায় 'শাস্তি', স্ত্রীকে শ্বাসরোধ করে খুন করল স্বামী

 

Read more Articles on
Share this article
click me!