২ দিনের সফরে কলকাতায় আসছেন দ্রৌপদী মুর্মু, তাঁকে সংবর্ধনা দেবে রাজ্য সরকার

দুই দিনের সফরে কলকাতা আসতে পারেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, আজ থেকে ৬ দিনের দক্ষিণভারত সফরে যাবেন। তিনি কেলর, তামিলনাড়ু আর লাক্ষাদ্বীপ যাবেন।

 

Web Desk - ANB | Published : Mar 16, 2023 2:27 AM IST / Updated: Mar 16 2023, 09:08 AM IST

আগামী ২৭ মার্চ কলকাতায় আসতে পারেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। যদি আসেন এটাই হবে রাষ্ট্রপতি হিসেবে শপথ নেওয়ার পরে তাঁর প্রথম কলকাতা সফর। সম্ভবত দুই দিনের সফরে তিনি কলকাতায় আসছেন। তবে এখনও তাঁর সফরসূচি নিয়ে চূড়ান্তভাবে কিছুই জানায়নি রাষ্ট্রপতির কার্যালয়, জানিয়েছেন রাজ্য সরকারের এক কর্মকর্তা। তবে তিনি জানিয়েছেন, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে সংবর্ধনা দিতে চেয়ে আবেদন জানিয়েছে রাজ্য সরকার। নেতাজী ইন্ডোর স্টেডিয়ামে তাঁর জন্য নাগরিক সংবর্ধনার আয়োজনও করা হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

রাষ্ট্রপতি দফতরের কর্মকর্তা জানিয়েছেন, '২৭ মার্চ নেতাজি ইন্ডোরে তাঁকে সংবর্ধনা জানাবে রাজ্য সরকার। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।' সূত্রের খবর আগামী ২৭ মার্চ কলকাতায় পৌঁছাতে পারেন দ্রৌপদী মুর্মু। এই দিনই তাঁকে সংবর্ধনা দেওয়া হবে। তবে রাষ্ট্রপতি কলকাতায় পৌঁছানোর পরে প্রথমে যাবেন নেতাজি সুভাষচন্দ্র বসুর বাসভবনে। সেখান থেকে তিনি যাবেন রবীন্দ্রনাথ ঠাকুরের বাসভবন জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে।

সূত্রের খবর দ্রৌপদী মুর্মু এই সফরে একটি রাষ্ট্রীয় ব্যাঙ্কের অনুষ্ঠানেও যোগদান করবেন। পরের দিন অর্থাৎ ২৮ মার্চ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু প্রথমেব বেলুড়মঠে যাবেন। সেখান থেকেই তিনি বীরভূম জেলার শান্তিনিকেতনে যেতে পারেন। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানেও যোগদান করার কথা রয়েছে তাঁর। সেখান থেকেই রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু দিল্লি ফিরে যাবেন।

এদিন অর্থাৎ বৃহস্পতিবার দ্রৌপদী মুর্মু ৬ দিনের দক্ষিণভারত সফরে যাবেন। তিনি কেলর, তামিলনাড়ু আর লাক্ষাদ্বীপ যাবেন। দ্রৌমদী মুর্মু আজ প্রথমে কোচিতে যাবেন। সেখানে দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রথম ভারতীয় রণতরী INS বিক্রান্ত পরিদর্শন করবেন। সেখান থেকে তিনি যাবেন ভারতীয় নৌবাহিনীর গানারি স্কুল আইএনএস -এ। সেখানে রাষ্ট্রপতিকে সংবর্ধনা দেওয়া হবে।শুক্রবার, রাষ্ট্রপতি কোল্লামে আধ্যাত্মিক গুরু মাতা অমৃতানন্দময়ীর মঠ পরিদর্শন করবেন। একই দিনে, তিনি তিরুবনন্তপুরমে তার সম্মানে আয়োজিত একটি নাগরিক সংবর্ধনায় যোগ দেবেন।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু কৌদিয়ারে আয়োজিত একটি অনুষ্ঠানে ডিজিটাল ইউনিভার্সিটি কেরালা (DUK) দ্বারা মালায়ালাম ভাষায় অনুবাদ করা ডিপ্লোমা এবং ইঞ্জিনিয়ারিংয়ের প্রযুক্তিগত বইগুলিও উদ্বোধন করবেন। ১৪ মার্চ তামিলনাড়ুর কন্যাকুমারীর উদ্দেশ্যে রওনা হবেন এবং বিবেকানন্দ স্মারক এবং তিরুভাল্লুভারের মূর্তিতে শ্রদ্ধা নিবেদন করবেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। একই সন্ধ্যায়, তিনি কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপের রাজধানী কাভারত্তিতে তার সম্মানে আয়োজিত একটি নাগরিক সংবর্ধনায় যোগ দেবেন।১৯ মার্চ, রাষ্ট্রপতি কাভারত্তিতে স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের সাথে কথা বলবেন, তারা জানিয়েছে।

Share this article
click me!