SCO Meeting In Delhi: পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রীকে আমন্ত্রণ জানাল ভারত, দিল্লি আসবেন খাজা আসিফ?

তবে পাকিস্তান এই বৈঠকে অংশ নেবে কি না, তা নিয়ে এখনও সংশয় রয়েছে। কারণ এই বৈঠকে ভারতের পক্ষ থেকে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদের বিষয়টি উত্থাপন করা হবে, যার উপর কথা বলা এবং নীরব থাকা উভয়ই পাকিস্তানের জন্য সমস্যা তৈরি করছে।

Web Desk - ANB | Published : Mar 15, 2023 2:33 PM IST

চিন ও পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক খুব একটা সৌহার্দ্যপূর্ণ না হলেও ভারত এই দুই দেশের উপস্থিতির জন্য সাংহাই কোঅপারেশন অর্গানাজেশন বা এসসিও-এর মঞ্চকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করে। এ কারণে সাংহাই সহযোগিতা সংস্থার প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকের জন্য পাকিস্তানকেও আমন্ত্রণ জানিয়েছে ভারত। পাকিস্তানের একটি সংবাদপত্র এই দাবি করেছে। তাদের প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে যে ভারত মঙ্গলবার দিল্লিতে পাকিস্তানি হাইকমিশনের মাধ্যমে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফকে একটি আনুষ্ঠানিক আমন্ত্রণ পাঠিয়েছে।

তবে পাকিস্তান এই বৈঠকে অংশ নেবে কি না, তা নিয়ে এখনও সংশয় রয়েছে। কারণ এই বৈঠকে ভারতের পক্ষ থেকে আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদের বিষয়টি উত্থাপন করা হবে, যার উপর কথা বলা এবং নীরব থাকা উভয়ই পাকিস্তানের জন্য সমস্যা তৈরি করছে। ভারত থেকে আমন্ত্রণ পাঠানোর খবরে এখন পর্যন্ত কোনো বিবৃতি দেওয়া হয়নি।

আগামী মাসে দিল্লিতে বৈঠক

আগামী এপ্রিলে দিল্লিতে SCO-এর প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকের আয়োজন করা হচ্ছে। এই বৈঠকের আয়োজক দেশ হিসাবে, ভারত সমস্ত সদস্য দেশের প্রতিরক্ষা মন্ত্রীদের একটি আনুষ্ঠানিক আমন্ত্রণ পাঠিয়েছে। পাকিস্তানের কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে দ্য এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, ভারত সরকার মঙ্গলবার পাকিস্তানের বিদেশমন্ত্রককে একটি আমন্ত্রণ পাঠিয়েছে।

পাকিস্তানের প্রধান বিচারপতির মামলা থেকে শিক্ষা নিচ্ছে ভারত

খাজা আসিফকে আমন্ত্রণ পাঠানোর বিষয়ে ভারত এখনো কোনো আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি। পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়ালের মামলা থেকে ভারত শিক্ষা নিচ্ছে বলে মনে করা হচ্ছে। এসসিওর প্রধান বিচারপতিদের বৈঠকের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল, কিন্তু তিনি বৈঠকে যোগ দেননি। তার জায়গায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে অংশ নেন আরেক পাকিস্তানি বিচারপতি মুনীব আখতার।

বিলাওয়াল ভুট্টোকেও আমন্ত্রণ পাঠানো হয়েছে

এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে আরও দাবি করা হয়েছে যে ভারত পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিকেও আমন্ত্রণ পাঠিয়েছে। বিলাওয়ালকে এসসিও বিদেশ মন্ত্রীদের বৈঠকে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে, যা মে মাসে গোয়ায় অনুষ্ঠিত হবে। তবে, বিলাওয়াল যদি এই বৈঠকে যোগ দেন, তাহলে ২০১১ সালের পর এটি হবে কোনো পাকিস্তানি বিদেশমন্ত্রীর প্রথম ভারত সফর। সেইসময় পাকিস্তানের তৎকালীন বিদেশমন্ত্রী হিনা রব্বানি খার ভারত সফর করেন, যিনি বর্তমানে পাকিস্তানের উপ-বিদেশমন্ত্রী।

ভারত বর্তমানে SCO এর চেয়ারম্যান

১৫ জুন, ২০০১-এ গঠিত SCO-তে চিন, পাকিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান এবং উজবেকিস্তান সহ ভারত সহ ৮টি সদস্য দেশ রয়েছে। সদস্য দেশগুলোর মধ্যে অর্থনৈতিক, রাজনৈতিক ও সামরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে গঠিত এই সংস্থাটির সভাপতিত্ব বর্তমানে ভারতের হাতে রয়েছে।

Share this article
click me!