Sudha Murty: রাষ্ট্রপতির মনোনয়নে রাজ্যসভার সদস্য সুধা মূর্তি, ঘোষণা প্রধানমন্ত্রীর

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু রাজ্যসভার সদস্য হিসেবে এমন একজনকে মনোনয়ন দিলেন, যিনি সারা দেশে শ্রদ্ধেয়। এই মনোনয়ন নিয়ে কোনও বিতর্ক নেই।

Soumya Gangully | Published : Mar 8, 2024 9:16 AM IST / Updated: Mar 08 2024, 03:26 PM IST

জামাই ঋষি সুনক ব্রিটিশ প্রধানমন্ত্রী। এবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর মনোনয়ন পেয়ে রাজ্যসভার সদস্য হচ্ছেন সুধা মূর্তি। শুক্রবার আন্তর্জাতিক নারী দিবসে এই ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি সোশ্যাল মিডিয়া পোস্টে জানিয়েছেন, ‘আমি আনন্দিত যে ভারতের রাষ্ট্রপতি শ্রীমতি সুধা মূর্তি জি কে রাজ্যসভায় মনোনীত করেছেন। সমাজসেবা, দানধ্যান ও শিক্ষাক্ষেত্রে সুধা জি-র অবদান অফুরন্ত। তিনি আমাদের সবার কাছে অনুপ্রেরণা হয়ে উঠেছেন। রাজ্যসভায় তাঁর উপস্থিতি আমাদের নারীশক্তির পক্ষে জোরালো সাক্ষ্য দেবে। আমাদের দেশের ভবিষ্যৎ গড়ার ক্ষেত্রে মহিলাদের শক্তি ও সম্ভাবনার উদাহরণ হিসেবে থাকবে এই ঘটনা। তাঁর ফলপ্রসূ সংসদীয় কার্যক্রমের জন্য শুভেচ্ছা জানাই।’

দীর্ঘদিন ধরেই সমাজসেবার সঙ্গে যুক্ত সুধা মূর্তি

ইনফোসিস ফাউন্ডেশনের প্রাক্তন চেয়ারপার্সন সুধা মূর্তি দেশে শিক্ষার উন্নতির লক্ষ্যে কাজ করে চলেছেন। তিনি বইও লিখেছেন। বিভিন্ন সমাজসেবামূলক কাজ ও দানধ্যান করে থাকেন তিনি। গেটস ফাউন্ডেশনের জনস্বাস্থ্য বিষয়ক কাজের সঙ্গেও যুক্ত সুধা মূর্তি। তিনি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে মূর্তি ক্লাসিক্যাল লাইব্রেরি অফ ইন্ডিয়া প্রতিষ্ঠা করেছেন। ২০০৬ সালে তিনি পদ্মশ্রী সম্মান পান। এরপর ২০২৩ সালে তাঁকে পদ্মভূষণ সম্মান দেওয়া হয়। ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির স্ত্রী সুধা মূর্তি। তাঁদের মেয়ে অক্ষরা মূর্তি ব্রিটিশ প্রধানমন্ত্রীর স্ত্রী।

 

 

লেখিকা হিসেবেও জনপ্রিয় সুধা মূর্তি

সুধা মূর্তির উপন্যাস 'ডলার বহু' অত্যন্ত জনপ্রিয়। প্রথমে তিনি কন্নড় ভাষায় এই উপন্যাস লেখেন। পরে ইংরাজিতে সেটি অনুবাদ করা হয়। ২০০১ সালে জি টিভি চ্যানেলে এই উপন্যাস অবলম্বনে একটি ধারাবাহিক দেখানো হয়। 'রুনা' নামে একটি গল্পও লেখেন সুধা মূর্তি। তাঁর এই গল্প নিয়ে একটি মারাঠি ছবি হয়েছে। সুধা মূর্তির মতো ব্যক্তিত্ব রাজ্যসভার সদস্য মনোনীত হওয়ায় সবাই খুশি।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Congress Candidate List: আজই কংগ্রেসের প্রার্থী তালিকা, রাহুল-প্রিয়াঙ্কার নাম নিয়ে চূড়ান্ত জল্পনা

নারী দিবসে প্রধানমন্ত্রী মোদীর বড় ঘোষণা, ঘরোয়া গ্যাস সিলিন্ডারে ১০০ টাকা ছাড়

Women's Day Gift: DA থেকে AI, নারী দিবসের আগে কেন্দ্রীয় সরকারের ৬টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এক নজরে

Read more Articles on
Share this article
click me!