শেখ হাসিনার পতনের পর বাংলাদেশে নতুন সরকার, ইউনুসের কাছে হিন্দুদের নিরাপত্তার আর্জি মোদীর

শেখ হাসিনার দেশত্যাগের পর বাংলাদেশে অন্তর্বর্তী সরকার গঠিত হয়েছে এবং নোবেলজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুস প্রধান উপদেষ্টা হিসেবে শপথ গ্রহণ করেছেন। 

Saborni Mitra | Published : Aug 8, 2024 4:36 PM IST / Updated: Aug 08 2024, 10:07 PM IST

শেখ হাসিনার দেশ ছাড়ার তিন দিনের মাথায় বাংলাদেশে গঠিত হল অন্তর্বর্তী সরকার। প্রধান উপদেষ্টা হিসেবে বৃহস্পতিবার রাতে শপথ গ্রহণ করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ মহম্মদ ইউনুস। তাঁর সঙ্গে বাকি সদস্যরাও শপথ গ্রহণ করেছেন। বাংলাদেশের বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতি মহম্মদ সাহাবুদ্দিনের উপস্থিতিতে শপথ গ্রহণ অনুষ্ঠান হয়েছিল। অনুষ্ঠানের শুরুতেই আন্দোলনে নিহতদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নীরবতা পালন করা হয়। বাংলাদেশের জাতীয় সঙ্গীতের মধ্যে দিয়েই অনুষ্ঠান শুরু হয়। শপথ গ্রহণের শেষেই জাতীয় সঙ্গীত গাওয়া হয়।

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান মহম্মদ ইউনুসকে সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, 'অধ্যাপক মুহম্মদ ইউনুসকে তার নতুন দায়িত্ব গ্রহণের জন্য আমার শুভেচ্ছা। আমরা হিন্দু ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করে স্বাভাবিক অবস্থায় দ্রুত ফিরে আসার আশা করি। শান্তি, নিরাপত্তা ও উন্নয়নের জন্য আমাদের উভয় জনগণের আশা আকাঙ্খা পূরণে ভারত বাংলাদেশের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।'

Latest Videos

 

 

মহম্মদ ইউনুসের ১৬ জন উপদেষ্টা রয়েছে। তাঁরা হলেন, ১. সালেহ উদ্দিন আহমেদ ২. আসিফ নজরুল ৩. আদিলুর রহমান খান ৪. হাসান আরিফ ৫. তৌহিদ হোসেন ৬. সৈয়দা রিজওয়ানা হাসান ৭. মো. নাহিদ ইসলাম ৮. আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া ৯. অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল এম সাখাওয়াত হোসেন ১০. সুপ্রদিপ চাকমা ১১. ফরিদা আখতার ১২. বিধানরঞ্জন রায় ১৩. খালিদ হাসান ১৪. নূর জাহান বেগম ১৫. শারমিন মুরশিদ ১৬. ফারুক–ই–আজম।

কোটা বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে উত্তাল হয়েছিল বাংলাদেশ। সুপ্রিম কোর্টের নির্দেশে সেই আন্দোলন শিথিল হয়ে যায় । কিন্তু কিছু দিন পরেই হাসিনার দাবিতে শুরু হয় আন্দোলন। কড়া হাতে সেই আন্দোলনও দমন করতে চেয়েছিলেন হাসিনা। কিন্তু পারেননি। উল্টে দেশ ছেড়ে ভারতে আশ্রয় নিতে হয়েছে। বাংলাদেশে এই আন্দোলনে প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছে। কিন্তু হাসিনার পদত্যাগের পরেও উত্তপ্ত পরিস্থিতি রয়েছে বাংলাদেশে। শুরু হয়েছে হিন্দুদের ওপর নির্যাতন। আওয়ামি লিগের নেতাদের ওপরও অত্যাচার শুরু হয়।

 

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'বন্যার জন্য দায়ী মমতা, তিনি বাঁধ সংরক্ষণ না করে টাকা ঝেড়ে দিয়েছেন' বিস্ফোরক Suvendu Adhikari
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |