ফেসবুকের প্রোফাইল পিকচার বদলালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, জায়গা পেল জাতীয় পতাকা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখ নয়, জ্বল জ্বল করছে ভারতের জাতীয় পতাকা। প্রধানমন্ত্রী মোদী প্রতি রবিবার মন কি বাত অনুষ্ঠানের মাধ্যমে আবেদন করেছিলেন যে দেশের স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে আয়োজিত আজাদি কা অমৃত মহোৎসব উপলক্ষে, প্রত্যেকে যেন তাদের সোশ্যাল মিডিয়ার প্রোফাইল পিকচার বদলান। সেখানে রাখা হোক জাতীয় পতাকার ছবি।

Parna Sengupta | Published : Aug 2, 2022 3:19 AM IST / Updated: Aug 12 2022, 09:09 AM IST

বার্তা দিয়েছিলেন আগেই। এবার নিজের সোশ্যাল মিডিয়ার ডিপি বা প্রোফাইল পিকচার বদলে ফেললেন নিজেই। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখ নয়, জ্বল জ্বল করছে ভারতের জাতীয় পতাকা। প্রধানমন্ত্রী মোদী প্রতি রবিবার মন কি বাত অনুষ্ঠানের মাধ্যমে আবেদন করেছিলেন যে দেশের স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে আয়োজিত আজাদি কা অমৃত মহোৎসব উপলক্ষে, প্রত্যেকে যেন তাদের সোশ্যাল মিডিয়ার প্রোফাইল পিকচার বদলান। সেখানে রাখা হোক জাতীয় পতাকার ছবি। মোদী বলেন দোসরা থেকে ১৫ই অগাষ্ট পর্যন্ত প্রোফাইল পিকচারে থাকুক দেশের জাতীয় পতাকা।

ভারতের ৭৫তম স্বাধীনতা দিবসকে একটি ভিন্ন এবং জমকালোভাবে উদযাপন করার জন্য, 'আজাদি কা অমৃত মহোৎসব'-এর অংশ হিসাবে অনেকগুলি প্রোগ্রাম এবং প্রকল্পের আয়োজন করা হয়েছে। এটাকে গণআন্দোলনে পরিণত করার অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি  আমাদের জাতীয় পতাকার ডিজাইন করা পিঙ্গালি ভেঙ্কাইয়া-এর জন্মদিনে দোসরা আগস্ট সোশ্যাল মিডিয়া প্রোফাইল ছবি পরিবর্তন করে প্রচারে যোগ দিতে বলেন। 

তিনি বলেন, "২ আগস্ট পিঙ্গালি ভেঙ্কাইয়াজির জন্মবার্ষিকী, যিনি আমাদের জাতীয় পতাকার নকশা করেছিলেন। আমি তাঁকে শ্রদ্ধা জানাই।" রবিবার তাঁর 'মন কি বাত' রেডিও ভাষণে তিনি প্রতিটি বাড়িতে জাতীয় পতাকা আন্দোলনেরও আহ্বান জানিয়েছেন। ১৩ থেকে ১৫ আগস্ট আমাদের ঘরে ঘরে জাতীয় পতাকা উত্তোলন করে সবাইকে আন্দোলনে অংশ নিতে বলা হয়েছে।

ভেঙ্কাইয়া ভারতের প্রথম তেরঙা পতাকার নকশা করেছিলেন এবং ১৯২১ সালে মহাত্মা গান্ধীকে এটি উপহার দিয়েছিলেন। এটি বর্তমান জাতীয় পতাকা থেকে কিছুটা আলাদা ছিল। তিনটি রঙের অশোক চক্রের পরিবর্তে তিনি চরক ব্যবহার করেছিলেন।

প্রধানমন্ত্রী মোদী তার ভাষণে প্রধানত স্বাধীনতা দিবস উদযাপনের ওপর জোর দেন। তিনি বলেন, "সকল স্তরের মানুষ এবং সমাজের সকল স্তরের মানুষ সারা দেশে বিভিন্ন কর্মসূচিতে অংশ নিচ্ছে। ভারত তার ৭৫ তম স্বাধীনতা দিবস পূর্ণ করছে। আমরা সবাই এই গৌরবময় এবং ঐতিহাসিক মুহূর্তটি প্রত্যক্ষ করছি।"

মোদী বলেন ১৯৪৭ সালের ১৫ আগস্ট আমরা ২০০ বছরের ব্রিটিশ শাসন থেকে স্বাধীনতা পেয়েছি। এই দিনটি আমাদের স্বাধীনতা বীরদের আত্মত্যাগ, তপস্যা ও আত্মত্যাগের কথা স্মরণ করিয়ে দেয়। সারাদেশে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হচ্ছে এই দিনটি। আজাদীর অমৃত মহোৎসবের আওতায় এ বছর স্বাধীনতা দিবস (১৫ আগস্ট) জোরেশোরে উদযাপনের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

Read more Articles on
Share this article
click me!