অসমের মাটিতে দাঁড়িয়ে ১৪,৩০০ কোটি টাকার উপহার প্রধানমন্ত্রী মোদীর, উদ্বোধন একাধিক প্রকল্পে

আসামের ঐতিহ্যবাহী বসন্ত উৎসব রোঙ্গালি বিহুতেও অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। প্রকৃতপক্ষে, তিনি একদিনের সফরে গুয়াহাটিতে পৌঁছেছিলেন এবং এই সময়ে বিভিন্ন প্রকল্পের সূচনা করেছিলেন।

Web Desk - ANB | Published : Apr 14, 2023 9:46 AM IST

তার দ্বিতীয় মেয়াদে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তর-পূর্ব রাজ্যগুলির উন্নয়নের জন্য ক্রমাগত স্কিম এবং প্রকল্পগুলির উদ্বোধন করছেন। এই পর্বে ফের একবার আসাম সফরে পৌঁছেছেন প্রধানমন্ত্রী মোদী। শুক্রবার, তিনি আসামের জনগণকে ১৪,৩০০ কোটি টাকার উপহার দিয়েছেন। বিশেষ বিষয় হল এই সময়ে তিনি অসমের জনগণকে স্বাস্থ্যের দিক থেকে একটি বড় উপহারও দিয়েছিলেন। তিনি গুয়াহাটিতে তৈরি অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স অর্থাৎ AIIMS-এরও উদ্বোধন করেন।

AIIMS ফাউন্ডেশন ২০১৭ সালে স্থাপন করা হয়েছিল

আসামের ঐতিহ্যবাহী বসন্ত উৎসব রোঙ্গালি বিহুতেও অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। প্রকৃতপক্ষে, তিনি একদিনের সফরে গুয়াহাটিতে পৌঁছেছিলেন এবং এই সময়ে বিভিন্ন প্রকল্পের সূচনা করেছিলেন। এই উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১১২০ কোটি টাকা ব্যয়ে নির্মিত গুয়াহাটি AIIMS-এর উদ্বোধন করেন। আসলে এই AIIMS-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছিল ৬ বছর আগে অর্থাৎ ২০১৭ সালে।

তিনটি মেডিকেল কলেজ উপহার

প্রধানমন্ত্রী মোদী তাঁর সফরে আসামের জনগণকে শুধু চিকিৎসা ক্ষেত্রেই নয় শিক্ষার ক্ষেত্রেও বড় উপহার দিয়েছেন। তিনি ৫০০ শয্যা বিশিষ্ট তিনটি মেডিকেল কলেজ উদ্বোধন করেন। নলবাড়ি মেডিক্যাল কলেজ, নগাঁও মেডিক্যাল কলেজ এবং কোকরাঝাড় মেডিক্যাল কলেজ মূলত এর মধ্যে রয়েছে।

প্রধানমন্ত্রীর এই তিনটি মেডিকেল কলেজের উদ্বোধনের পর এখন রাজ্যে মোট মেডিকেল আসনের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫০০।

প্রধানমন্ত্রী মোদি বলেন, "আজকাল একটি নতুন রোগ দেখা যাচ্ছে। আগেকার সরকার অভিযোগ করে যে তারাও কয়েক দশক ধরে দেশ শাসন করেছে, কিন্তু কেন তারা কৃতিত্ব পায়নি। আমরা আপনাদের সেবক মনে করে কাজ করি,তাই উত্তর-পূর্ব আমাদের কাছে দূরের কথা মনে হয় না এবং একনিষ্ঠতার অনুভূতিও রয়ে গেছে। আজ উত্তর-পূর্বের মানুষ নিজেরাই উন্নয়নের লাগাম টেনে নিয়ে এগিয়ে যাচ্ছে। ভারতের উন্নয়নের মন্ত্র।"

শুরু হল আয়ুষ্মান কার্ড বিতরণ

প্রধানমন্ত্রী মোদি তাঁর সফরে অসমিয়াদের জন্য প্রায় ১ কোটি আয়ুষ্মান কার্ড বিতরণ শুরু করেছিলেন। এই প্রকল্পের অধীনে, সুবিধাভোগীরা ৫ লক্ষ টাকা পর্যন্ত নগদহীন স্বাস্থ্য কভার নিতে পারেন। অর্থাৎ, তারা ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য-সম্পর্কিত পরিষেবাগুলি পেতে ছাড় পান।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবারই আইআইটি গুয়াহাটির যৌথ উদ্যোগ অসমাই অ্যাডভান্সড হেলথ কেয়ার ইনোভেশন ইনস্টিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এর পাশাপাশি তিনি শ্রীমন্ত শঙ্করদেব কলাক্ষেত্রও যাবেন। এখানে তিনি গৌহাটি হাইকোর্টের প্লাটিনাম জয়ন্তী উদযাপনে অংশ নেবেন।

Share this article
click me!