টেলিফোনে সৌদি আরবের ক্রাউন প্রিন্সের সঙ্গে কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর, একাধিক বিষয়ে দ্বিপাক্ষিক সহযোগিতার আশ্বাস

ভারত এবং সৌদি আরব কয়েক দশক ধরে অর্থনৈতিক এবং সামাজিক-সাংস্কৃতিক স্তরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভাগ করে নিয়েছে। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে, মহম্মদ বিন সালমান ভারতে দুই দিনের সফর করেন।

Web Desk - ANB | Published : Jun 8, 2023 6:39 PM IST

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে ফোনালাপ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৮ জুন বৃহস্পতিবার টুইট করে এ তথ্য জানান প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রী মোদী টুইট করেছেন, "সৌদি আরবের ক্রাউন প্রিন্স এবং প্রধানমন্ত্রী এইচআরএইচ যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে কথা বলেছেন। যোগাযোগ, জ্বালানি, প্রতিরক্ষা, বাণিজ্য ও বিনিয়োগে সম্পর্ক বৃদ্ধির বিষয়ে আলোচনা এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মতবিনিময় করেন। সুদান এবং হজ থেকে ভারতীয়দের নিরাপদে সরিয়ে নেওয়ার জন্য তাদের সমর্থনের প্রশংসা করেছেন।

ভারত ও সৌদি আরবের সম্পর্ক বেশ পুরনো

জেনে রাখা ভালো যে ভারত এবং সৌদি আরব কয়েক দশক ধরে অর্থনৈতিক এবং সামাজিক-সাংস্কৃতিক স্তরে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভাগ করে নিয়েছে। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে, মহম্মদ বিন সালমান ভারতে দুই দিনের সফর করেন। সেই সময় যুবরাজ সালমান বলেছিলেন, "আমরা নিশ্চিত করতে চাই যে এই সম্পর্ক অব্যাহত থাকবে এবং উভয় দেশের স্বার্থে উন্নতি হবে।" আমি নিশ্চিত যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা সৌদি আরব ও ভারতের জন্য ভালো কিছু করতে পারব।

২০১৯ সালের অক্টোবরে সৌদি আরব সফর করেছিলেন প্রধানমন্ত্রী মোদি

একই বছরে ২৯ অক্টোবর ২০১৯-এ প্রধানমন্ত্রী মোদী সৌদি আরবে দুই দিনের সফর করেন। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে এবং সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের আমন্ত্রণে তিনি সৌদি আরবে পৌঁছেছিলেন। রিয়াদের কিং খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে গার্ড অব অনার দিয়ে অভ্যর্থনা জানানো হয়।

২০১৯ সালে সৌদি সফরের আগে, প্রধানমন্ত্রী মোদী একটি বিবৃতিতে বলেছিলেন যে তিনি FII ফোরামে তার অংশগ্রহণের জন্য উন্মুখ যেখানে তিনি ভারতে বিশ্বব্যাপী বিনিয়োগকারীদের জন্য ক্রমবর্ধমান বাণিজ্য এবং বিনিয়োগের সুযোগ সম্পর্কে কথা বলবেন কারণ ২০২৪ সালে দেশটি ৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতির দিকে অগ্রসর হচ্ছে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী ২০২৩ সালের এপ্রিলে জেদ্দা হয়ে সুদান থেকে ভারতীয় নাগরিকদের সরিয়ে নেওয়ার সময় সৌদি আরবের সমর্থনের জন্য ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে ধন্যবাদ জানান। তিনি আসন্ন হজ যাত্রার জন্য শুভেচ্ছাও জানান। মহম্মদ বিন সালমান ভারতের G20 চেয়ারম্যান পদের প্রতি সমর্থন জানিয়েছেন। তিনি বলেছেন যে তিনি তার ভারত সফরের জন্য অপেক্ষা করছেন। উভয় নেতা একে অপরের সাথে যোগাযোগ রাখতেও সম্মত হন। প্রধানমন্ত্রী আসন্ন হজ যাত্রার জন্য শুভেচ্ছা জানিয়েছেন।

Share this article
click me!