হিমাচলের ঐতিহ্য এবার বিশ্বের দরবারে, G20 সম্মেলনে বিশ্ব নেতাদের চম্বা রুমাল থেকে কিন্নৌরি শাল উপহার মোদীর

আসন্ন G20 সম্মেলনে হিমাচলের ঐতিহ্যে উপহারের পশরা সাজালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশ্ব নেতাদের সম্মানে ভারতের তরফ থেকে থাকছে চম্বা রুমাল থেকে কিন্নৌরি শাল-সহ হিমাচল প্রদেশের পাহাড়ি ঐতিহ্যে মোড়া চোখ ধাঁধাঁনো সব উপহার। 

Web Desk - ANB | Published : Nov 9, 2022 2:55 PM IST

110
G20 সম্মেলনে মোদী

আগামী ১৫ এবং ১৬ নভেম্বর ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত হতে চলেছে G20 সম্মেলন। বিশ্বের শীর্ষ নেতাদের মধ্যে ভারতের প্রতিনিধি হিসেবে এই সম্মেলনে অংশগ্রহণ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সম্মেলনে বিশ্ব নেতাদের জন্য উপহার হিসেবে থাকছে হিমাচলের ঐতিহ্যবাহী  শিল্পকর্ম। চম্বা রুমাল থেকে কিন্নৌরি শালের মতো নানা চোখ ধাঁধাঁনো উপহার। 

210
G20 সম্মেলন

আসন্ন ১ ডিসেম্বরই ইন্দোনেশিয়ার থেকে G20 গ্রুপের সভাপতিত্ব গ্রহণ করবে ভারত। এক বছরের জন্য সভাপতির পদটি থাকবে ভারতের হাতে। এই উপলক্ষে আগামী ১৫ ও ১৬ নভেম্বর ইন্দোনেশিয়ার বালিতে আয়োজিত হতে চলেছে G20 সম্মেলন। এই G20 আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশ নিয়ে গঠিত। 

310
হিমাচল প্রদেশের নিখুঁত শিল্পকর্ম

 এই সম্মেলনে বিশ্বের শীর্ষ নেতাদের জন্য ভারতের পক্ষ থেকে থাকছে একাধিক ঐতিহ্যে মোড়া উপহার। হিমাচল প্রদেশের নিখুঁত শিল্পকর্মকে বিশ্বের দরবারে তুলে ধরতেই এই বিশেষ উদ্যোগ প্রধানমন্ত্রীর। উপহারের তালিকায় থাকছে  চম্বা রুমাল, কাংড়া মিনিয়েচার পেইন্টিং, কিন্নৌরি শাল, হিমাচলি মুখতে, কুল্লু শাল ও কানাল ব্রাস সেট। 
 

410
চাম্বা রুমাল

এককালে বিবাহ অনুষ্ঠানে উপহার হিসেবে জনপ্রিয় ছিল এই চাম্বা রুমাল। মূলত রুমালের উপরে এমব্রয়ডারির কাজ করা হত। চাম্বা রাজ্যে বিখ্যাত ছিল এই হস্তশিল্প। এই রাজ্যের প্রাক্তন শাসকদের পৃষ্ঠপোষকতায় এই আরও জনপ্রিয়তা লাভ করে এই চাম্বা রুমাল। এর নিখুঁত কারুকার্য ও রঙের বিন্যাসের জন্য সারা ভারতে বিখ্যাত। 

510
হিমাচলী মুখৌটে

হিমাচল প্রদেশের প্রাচীন ঐতিহ্য সম্বলিত এই হিমাচলী মুখৌটে G20 সম্মেলনের মাধ্যমে বিশ্বের দরবারে তুলে ধরবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবারই ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই G20-এর জন্য লোগো, থিম এবং ওয়েবসাইটেররও ঘোষণা করেন প্রধানমন্ত্রী। 

610
কুল্লু শাল

 ভারতের কুল্লুতে তৈরি এই শালের খ্যাতি বিশ্বজুড়ে। উজ্জ্বল রং এবং সূক্ষ্ম কারুকার্য সম্বলিত এই শাল মূলত কুল্লুর আদি বাসিন্দা কুলভি সম্প্রদায়ের মানুষেরা তৈরি করে। ১৯৪০ সালের গোড়ার দিকে বুশহর থেকে কিছু কারিগড়ের আগমন হয়। এরা এই কুল্লু শালে কিছু সূক্ষ্ম কারুকার্য ও রঙের ব্যবহার করে এই শালের উৎকৃষ্টতা আরও বৃদ্ধি করে। 

710
কিন্নৌরি শাল

কিন্নৌরি শাল হল ভারতের হিমাচল প্রদেশের কিন্নর জেলায় উৎপাদিত এক ধরনের শাল। এখানকার কারিগড়দের সূক্ষ্ম ও নিপুন কাজের জন্য দেশজোড়া খ্যাতি এই শালের। কিন্নৌরি শাল বছরের পর বছর ধরে হিমাচলের হস্তশিল্পকে সমৃদ্ধ করছে। 
 

810
কানাল ব্রাস সেট

আসন্ন G20 সম্মেলনে উপহার হিসেবে দেওয়া হবে হিমাচলের বিখ্যাত কানাল ব্রাস সেট। পিতল জাতীয় ধাতুর তৈরি এই কানাল ব্রাস হিমাচলের ঐতিহ্যের একটি অন্য দিক তুলে ধরে। 

910
কাংড়া চিত্রকলা

কাংড়া চিত্রকলা হল কাংড়ার চিত্রশিল্প, যার নামকরণ করা হয়েছে কাংড়া রাজ্যের নামানুসারে। হিমাচল প্রদেশের এই প্রাচীন রাজ্যের শাসকরাই এই শিল্পকলার পৃষ্টপোষক। এই কাংড়া পেইন্টিং পাহাড়ি চিত্রকলার স্কুল হিসেবে পরিচিত। 

1010
কাংড়া চিত্রকলা

প্রাচীন কাংড়া রাজ্যের এই শিল্পকর্ম এবার বিশ্বের দরবারে তুলে ধরবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ১৫ ও ১৬ নভেম্বর ইন্দোনেশিয়ার বালিতে আয়োজিত G20 সম্মেলনের উপহার হিসেবে থাকছে এই চিত্রকলা।

Share this Photo Gallery
click me!
Recommended Photos