ভগবান ভেঙ্কটেশ্বরের সম্পত্তিতে টেক্কা দিয়েছেন উইপ্রো-ওএনজিসিকেও, জানুন কতটা এগিয়ে তিরুপতি

তিরুপতি মন্দিরের অর্থাৎ ভগবান ভেঙ্কটেশ্বর দেশের আইটি সংস্থা ইউপ্রো, খাদ্য ও পানীয় সংস্থা নেসলে এবং রাষ্ট্রীয় মালিকানাধীন তেল কোম্পনি ওএনজিসির থেকেও বেশি ধনী। তিরুপতির সম্পত্তির বাজার মূল্য দেশের প্রথম সারির ওই সংস্থাগুলির তুলনায় বেশি।

 

Saborni Mitra | Published : Nov 6, 2022 6:19 PM IST / Updated: Nov 06 2022, 11:51 PM IST

110
৮৯ বছর পর হিসেব


তিরুমালা তুরুপতি দেবস্থানবানস অর্থাৎ মন্দির কমিটি ১৯৩৩ সালের পর এই প্রথম মন্দিরের সম্পদের পরিমাণ ঘোষণা করল। অর্থাৎ ৮৯ বছর পরে সম্পদের পরিমাণ জানাল। শুধুমাত্র হুন্ডী থেকেই আয় হয় ১ হাজার কোটি টাকা। 

210
তিরুপতির সম্পদ


মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে বালাজি তিরুপতির ১০ টন সোনা রয়েছে। আর নগদ টাকার পরিমাণ ১৫,৯৩৮ কোটি টাকা। সব মিলিয়ে এই সম্পত্তির পরিমাণ ২.২৬ কোটি টাকা। 
 

310
মন্দিরের সম্পত্তি


মন্দিরের হাতে ৭৩৩৯.৭৪ টন সোনা ছিল। গত তিন বছরে ২.৯ টন সোনা দান করা হয়েছে মন্দিরকে। গোটা দেশ জুড়েই বালাজির সম্পত্তি রয়েছে বলেও মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে। সংস্থার পক্ষ থেকে দেওয়া হিসেব অনুযায়ী মোট জমির পরিমাণ হল ৭,১২৩ একর। ৯৬০টি সম্পত্তি রয়েছে। 

410
তিরুপতি ভারতীয় সংস্থার থেকেই ধনী


স্টক এক্সচেঞ্জের তথ্য অনুসারে বর্তমান ট্রেডিং মূল্যে তিরুপতির নেট মূল্য ভারতের বেশ কয়েকটি নামি দামি সংস্থার থেকে বেশি। যার মধ্যে রয়েছে নেসলে, ইউপ্রো, ওএনজিসি।

510
উইপ্রোর সম্পত্তি


শুক্রবার লেনদেন শেষ হওয়ার পর বেঙ্গালুরু কেন্দ্রিক ইউপ্রোর বাজারের মূলধন ২.১৪ লক্ষ কোটি টাকা ছিল। যেখানে যেখানে আল্ট্রাটেক সিমেন্টের বাজার মূল্য ছিল ১.৯৯ লক্ষ কোটি টাকা।
 

610
নেসলের সম্পত্তি


সুইস বহুজাতিক সংস্থা নেসলে। এটি খাদ্য ও পানীয় প্রস্তুত করে। ভারতীয় ইউনেটর বাজার মূলধন ১.৯৬ লক্ষ কোটি টাকা। অন্যদিকে তিরুপতি মন্দিরের আয় হয় সাত পাহাড়ে কটেজ এবং গেস্ট হাউস সহ অমূল্য প্রাচীন গহনা এবং সম্পত্তির মূল্য নির্ধারণ করা ভক্তদের সুবিধা প্রদানের জন্য বিভ্রান্তিকর হতে পারে এবং তাই আনুমানিক সাধারণ সম্পদ মূল্যের অংশ নয়, মন্দিরের কর্মকর্তারা বলেছেন।বিস্তৃত সাতটি পাহাড় ভক্তদের দ্বারা পবিত্র এবং ভগবান ভেঙ্কটেশ্বরের বাসস্থান হিসাবে সম্মানিত।

710
ওএনজিসির সম্পত্তি


রাষ্ট্রীয় মালিকানাধীন ওএনজিসির সম্পত্তিও মন্দিরের ট্রাস্টের তুলনায় কম। একই অপস্থা আরও এক তেল কোম্পনি আইওসি। পিছিয়ে রয়েছে গাড়ি নির্মাতা সংস্থা মহিন্দ্রা, টাটা মোটর্স। মাইনিং কোম্পানি বেদান্ত ও রিয়েল এস্টেট ফার্মও জিএলএফও পিছিয়ে রয়েছে।

 

810
এগিয়ে মাত্র ২৪টি কোম্পানি

 
মন্দির ট্রাস্টের মোট সম্পত্তি যা তার থেকে  মাত্র দুই ডজন কোম্পানির বাজার মূল্য বেশি। অর্থাৎ দেশের মন্দিরগুলির মধ্যে এটিকেও সবথেকে ধনী বলা যেতে পারে। 
 

910
এগিয়ে থাকা সংস্থা


তিরুপতির থেকে এগিয়ে রয়েছে মুকেশ অম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (১৭.৫৩), টাটা কনসালটেন্সি সার্ভিস (১১.৭৬), এইচডিএফসি ব্যাঙ্ক , ইনফোসিস, আইসিআইসিআই ব্যাঙ্ক, হিন্দুস্থান লিভার, স্টেট ব্যাঙ্ক, ভারতীয় এয়ারটেল. আইটিসি। 
 

1010
তিরুপতির ধনী হওয়ার কারণ


তিরুমালা তিরুপতি দেবস্থানাম (টিটিডি) আরও ধনী থেকে ধনী হচ্ছে কারণ পাহাড়ী মন্দিরে ভক্তদের দ্বারা তৈরি নগদ এবং সোনার নৈবেদ্য ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে এবং সুদের হার বৃদ্ধির পরিপ্রেক্ষিতে ব্যাঙ্কে স্থায়ী আমানতগুলিও আরও আয় তৈরি করছে, মন্দিরের একজন কর্মকর্তা বলেছেন।
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos