হিজাব ইস্যুতে বিকিনি-ঘোমটা-জিন্স প্রসঙ্গ , সমালোচনার মুখে প্রিয়াঙ্কা গান্ধী

প্রিয়াঙ্কা গান্ধী টুইট করে বলেন 'বিকিনি, ঘোমটা, জিন্স বা হিজাব-মহিলারা কী পরতে চান সেই সিদ্ধান্ত তাঁরা নিজেরাই গ্রহণ করুন।' এক মহিলা  কী পরবেন সেই সিদ্ধান্ত তাঁরা নিজেরাই গ্রহণ করুক। 

Web Desk - ANB | Published : Feb 9, 2022 8:13 AM IST

হিজাব (Hijab) বিতর্কে আগেই আন্দোলনকারী ছাত্রীদের পাশে দাঁড়িয়েছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Congress Lreader)। এবার একই ইস্যুতে মুখ খুললে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi)। তবে তিবি কিছুটা সুর চড়িয়ে মহিলাদের অধিকারের (womans right) প্রসঙ্গ তুলে আনেন।  সোশ্যাল মিডিয়া বার্তা দিয়ে প্রিয়াঙ্কা গান্ধী বলেন, 'বিকিনি, ঘোমটা, জিন্স বা হিজাব-মহিলারা কী পরতে চান সেই সিদ্ধান্ত তাঁরা নিজেরাই গ্রহণ করুন।' তিনি আন্দোলনকারী মহিলাদের পাশে দাঁড়িয়ে ডানপন্থীদের তীব্র সমালোচনা করেব। 

প্রিয়াঙ্কা গান্ধী টুইট করে বলেন 'বিকিনি, ঘোমটা, জিন্স বা হিজাব-মহিলারা কী পরতে চান সেই সিদ্ধান্ত তাঁরা নিজেরাই গ্রহণ করুন।' এক মহিলা  কী পরবেন সেই সিদ্ধান্ত তাঁরা নিজেরাই গ্রহণ করুক। মহিলাদের এভাবে অযোথা হয়রানি বন্ধ করা হোক। তিনি আরও বলেছেন ভারতীয় সংবিধান মহিলাদের সেই অধিকার দিয়েছে। প্রিয়াঙ্কা গান্ধী উত্তর প্রদেশ নির্বাচনে তোলা তাঁর জনপ্রিয় স্লোগান লেড়কি হু লড়সাকতি হু- এটিও হ্যাশট্যাগ করেন। প্রিয়াঙ্কা গান্ধীর এই টুইটের উত্তরও দিয়েছেন রাহুল গান্ধী। তিনি থাম্বস-আপ ইমোজি দিয়েছেন। 

তবে উত্তর প্রদেশ নির্বাচন শুরু হওয়ার আগে প্রিয়াঙ্কার এই বার্তা যথেষ্টও গুরুত্বপূর্ণ বলেও মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা। এই বার্তা দিয়ে তিনি উত্তর প্রদেশের মহিলাদের মন আরও একবার জয় করার চেষ্টা করছেন। পাশাপাশি হিজাব ইস্যুতে উত্তর আন্দোলনকারী মহিদারে পাশেও দাঁড়িয়েছেন। 

তবে প্রিয়াঙ্কার এই বার্তার পরই আসরে নেমেছে বিজেপি। বিজেপি জাতীয় মুখপাত্র রাজীব গান্ধীর ইস্যু তুলে সোশ্যাল মিডিয়ায় আক্রমণ করেন প্রিয়াঙ্কা গান্ধীকে। বলেন, 'আপনার বাবা শাহবানোর মত মহিলাদের অধিকার ও রক্ষণাবেশণের ওপর সুপ্রিম কোর্টের রায় অস্বীকার করেছেন।' তিনি আরও বলেন, প্রিয়াঙ্কার দলও তিন তালাকের পর শাহবানোর মত মহিলাদের পাশে দাঁড়ায়নি। মহিলাদের ওপর কট্টরপন্থী মৌলানাদের নির্ধারিত পোষাক পরার কথা বলে প্রিয়াঙ্কা কী করে মহিলাদের অধিকারের কথা বলেছেন- এই প্রশ্নও তুলেছেন তিনি। 

আরও এক নেটিজেন রুচিরা অনিরুদ্ধও প্রিয়াঙ্কার মন্তব্যের তীব্র সমালোচনা করেছেন। তিনি সরাসরি প্রিয়াঙ্কা গান্ধীকে প্রশ্ন করেছেন, একজন মহিলা কী বিকিনি পরে বা জিন্স পরে স্কুলে যেতে পারে? তাঁর প্রশ্ন মাথায় ঘোমটা টেনেও স্কুলে যাওয়া যায় না। তিনি আরও বলেছেন ভারতীয় নারীদের একটি প্রজন্ম প্রাচীন পর্দাপ্রথা থেকে মুক্তি পাওয়ার পথ খুঁজছে। সেখানে প্রিয়াঙ্কা কী করে পর্দা প্রথা ফিরিয়ে আনতে চাইছেন। তাঁর প্রশ্ন প্রিয়াঙ্কা কী ভারতকে ইরান তৈরি করতে চান? 

পডু়য়াদের হিজাব পরা নিয়ে যখন উত্তাল কর্নাটক, তখন রাজ্যের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোমাই আগামী তিন দিনের জন্য রাজ্যার সমস্ত স্কুল ও কলেজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। শিক্ষা প্রতিষ্ঠানে আইনশৃঙ্খলা ও শান্তি বজায় রাখার আবেদন জানান হয়েছে। গত মাসে উডুপির একটি হিজাব ইস্যুতে বিতর্ক তৈরি হয়েছ। মুসলিম ছাত্রীরা হিজাব পরে ক্লাস করার দাবি জানিয়েছিল। কিন্তু তাতে বাধা হয়ে দাঁড়ায় বেশ কিছু ছাত্র ও ছাত্রী। বিরোধী পক্ষ জানিয়েছিল ছাত্রীরা যদি হিজাব পরে তাহলে তারাও গেরুয়া শাল পরে ক্লাস করবে। এই অবস্থায় উডুপির কলেজে হিজাব পরতে চাওয়া ছাত্রীদের জন্য আলাদা ক্লাসরুমের ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু তাতেই সমস্যা সমাধান হয়নি। হিজাব বিতর্কের রে ছড়িয়ে পড়ে শিমোগায়। সেখানে কলেজে এক ছাত্রী জাতীয় পকাতা সরিয়ে দিয়ে গেরুয়া পতাকা লাগিয়ে দিয়েছিল। 

নেহেরুর জন্য কারও সার্টিফিকেট দরকার নেই, মোদীকে টার্গেট রাহুলের

মমতার সব স্লোগানকে ছাপিয়ে গেল 'খেলা হবে', যোগী রাজ্যেও কী পাবে সাফল্য

উত্তর প্রদেশের ভোট-ছবি, প্রথম দফায় ভাগ্য পরীক্ষা ৬২৩ জনের

Share this article
click me!